দামেস্কের কারাগারে pdf download | Damesker Karagare pdf book

5/5 - (1 vote)

Damesker Karagare pdf book | দামেস্কের কারাগারে pdf download: বই দামেস্কের কারাগারে | লেখক এনায়েতুল্লাহ আল্‌তামাশ | অনুবাদক: মাওলানা জহীর ইবনে মুসলিম | প্রকাশনী আল-এছহাক প্রকাশনী | অনুবাদ উপন্যাস বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

দামেস্কের কারাগারে pdf download

বই রিভিউঃ

বইঃদামেস্কের কারাগারে ৷
লেখকঃএনায়েতুল্লাহ আল্‌তামাশ
অনুবাদকঃমাওলানা জহীর ইবনে মুসলিম ৷
প্রকাশনীঃআল-এছহাক প্রকাশনী
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃঅনুবাদ উপন্যাস বই PDF ৷

দামেস্কের কারাগারে— স্পেন বিজেতা তারেক ইবনে ‍যিয়াদ ও মুসা ইবনে নুসাইরের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক উপন্যাস

দামেস্কের কারাগারে pdf download

৭১০ খ্রিস্টাব্দের জুলাই মাসে এক প্রভাত রজনীর আলো আঁধারীতে মুসা ইবনে নুসাইরের ও জুলিয়নের ফৌজ বিশাল জঙ্গী কিশতীতে সোয়ার হয়েছিল। জুলিয়নের ফৌজ সংখ্যা ইতিহাসে উল্লেখ নেই। মুসলমান ফৌজ সংখ্যা ছিল চারশত পায়দল আর একশত ঘোড় সোয়ার।

অর্গেসীরাস তেমন বড় কোন দ্বীপ ছিল না আবার একেবারে ছোটও ছিল না। পূর্বেই গোয়ান্দা মাধ্যমে জেনে নেয়া হয়েছিল সেখানে স্পেনের ফৌজ কি পরিমাণ আছে এবং কোথায় কোথায় আছে। কিশতী এমন জায়গাতে ভিড়ান হলো যেখানে ঘন গাছ-পালা ও সবুজ শ্যামলীতে ঢাকা উঁচু টিলা ছিল। এ টিলা দ্বীপের ফৌজের চোখের অন্তরালে ছিল।

কোন ফৌজ আসছে কিনা তা দেখা তাদের পক্ষে সম্ভব ছিল না কিন্তু সালার তুরাইফ ও জুলিয়নের ফৌজ দুশমনের চোখের আড়ালে থাকতে পারল না। তাদের কিশতী যখন সমুদ্র পার হয়ে দ্বীপের দিকে যাচ্ছিল তখন দ্বীপবাসী দূর থেকে তা প্রত্যক্ষ করেছিল।

কিশতী কিনারে ভিড়ল। ফৌজ সবে মাত্র জমিনে অবতরন করেছে এখনও ঘোড় সোয়ার ঘোড়ায় আরোহন করেনি পায়দল ফৌজি সম্মুখে অগ্রসর হবার জন্যে শৃংখলাবদ্ধ হয়নি এরি মাঝে হঠাৎ করে টিলা থেকে তাদের ওপর তীরের বান বয়ে গেল । তীর আন্দাজরা ঘন গাছ-পালা, লতা গুল্মের মাঝে লুকিয়েছিল। স্পেনের এক উপকূল এলাকায় জুলিয়নের ফৌজরা হামলা করার পর থেকে সীমান্তবর্তী উপকূল এলাকাও দ্বীপে ফৌজরা খুব চৌকান্না ও প্রস্তুত ছিল।

ঘোড় সোয়াররা তীরের আঘাত থেকে বাঁচার জন্যে এদিক সেদিক ছুটছিল, সেনাপতি তুরাইফ তাদেরকে নির্দেশ দিলেন তীরের নাগালের বাইরে গিয়ে চতুর দিক থেকে টিলাকে ঘিরে ফেলার জন্যে। পায়দল সৈন্যরা পূর্বেই এলোমেলো হয়ে গিয়েছিল । কিছু সমুদ্রের মাঝে আর কিছু কিশতিতে আশ্রয় নিয়েছিল । সম্মুখে কেবল আহতরাছিল।

জুলিয়নের সৈন্য বাহিনীর কমান্ডার ছিল আওপাস তিনি ব্যতিব্যস্ত হয়ে তার সিপাহীদেরকে একত্রিত করে হুকুম দিলেন টিলার পিছন দিক থেকে ওপরে যাওয়ার জন্যে, সিপাহীরা বিদ্যুৎ গতীতে ছুটে চলল। তীর আন্দাজরা সম্মুখে তথা সমুদ্রের দিকে তীর নিক্ষেপ করছিল। আওপাসের সিপাহীরা ডানবাম ও পিছন দিক থেকে

টিলার ওপরে ঘন গাছ-পালা পত্র পল্লব ও ঘাসের মাঝে প্রবেশ করছিল ফলে তীর আন্দাজদের নিশানা পরিবর্তন হয়ে গেল। আওপাস স্বীয় সিপাহীদেরকে চিৎকার করে আহ্বান করছিল আর সিপাহীরা অত্যন্ত বীরত্বের সাথে তীরবানকে উপেক্ষা করে টিলার ওপর আরোহণ করছিল।..(বই থেকে কিছু অংশ)

Download Now Damesker Karagare pdf book

দামেস্কের কারাগারে পিডিএফ ডাউনলোড লিংক—

Download Link

এই বইটি পড়ে আপনাদের কাছে গুরুত্ত্বপূর্ণ মনে হলে অবশ্যই অন্যকে পড়ার সুযোগ করে দিবেন ৷ নিজে পড়ুন এবং অন্যকে পড়ার উৎসাহ দিন ৷

বইটির পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করা ৷ আর কন্টেন্ট সম্পর্কে কারো কোনো আপত্তি থাকলে অবশ্য আমাদের মেইল করে জানাবেন ৷ ধন্যবাদ ৷