বৌদ্ধ ধর্মের ইতিহাস pdf download | Boddha Dhormer Itihas book pdf

বৌদ্ধ ধর্মের ইতিহাস pdf download | Boddha Dhormer Itihas book pdf. বৌদ্ধ ধর্মের ইতিহাস বইটির লেখক মণিকুন্তলা হালদার(Manikuntala Haldar) এবং মহাবোধি বুক এজেন্সী (Mahabodhi Book Agency) কর্তৃক প্রকাশিত ধর্মের ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

বৌদ্ধ ধর্মের ইতিহাস pdf download

বৌদ্ধ ধর্মের ইতিহাস pdf download | Boddha Dhormer Itihas book pdf

বইয়ের বিবরণঃ বৌদ্ধ ধর্মের ইতিহাস

বইঃবৌদ্ধধর্মের ইতিহাস
লেখকঃডঃ মণিকুন্তলা হালদার (দে)
প্রকাশনীঃমহাবোধি বুক এজেন্সী
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃধর্ম বিষয় বই PDF

বৌদ্ধ ধর্মের ইতিহাস বই pdf download

চীনের প্রায় সমস্ত লোকই বৌদ্ধ । জাপান , কোরিয়া , মাঞ্চুরিয়া , মঙ্গোলিয়া এবং সাইবিরিয়ার অধিকাংশ লোকই বৌদ্ধ । তিব্বতের সব লোক বৌদ্ধ । ভুটান , সিকিম , রামপুরবুসায়রের সব লোক বৌদ্ধ । নেপালের অর্ধেকেরও বেশি বৌদ্ধ । বর্মা , সায়াম ও আনাম অবচ্ছেদাবচ্ছেদে বৌদ্ধ । সিংহলদ্বীপে অধিকাংশ বৌদ্ধ ।

বৌদ্ধধর্ম না মানিলেও ভারতবর্ষের অধিকাংশ হিন্দুই বৌদ্ধদিগের অনেক আচার ব্যবহার গ্রহণ করিয়াছেন । ভারতবর্ষের মধ্যে এখনো অনেক জায়গায় বৌদ্ধ মত একটু বিকৃতভাবে চলিতেছে । চাটগাঁ , রাঙামাটির তো কথাই নাই । উহারা বর্মা আরাকানের শিষ্য । উড়িষ্যার গড়জাত মহলের মধ্যে অনেকগুলি রাজ্যে এখনো বৌদ্ধ মত চলে ।

তাহার মধ্যে বোধ নামক রাজ্য যে বৌদ্ধমতাবলম্বী তাহা নামেই প্রকাশ পাইতেছে । বৌদ্ধেরা এই সকল মহলে অনেকদিন প্রচ্ছন্নভাবে ছিলেন । সম্প্রতি তাঁহারা মহিমপন্থ নামে এক নূতন বৌদ্ধ মত চালাইয়াছেন ৷ বাংলায় যাহারা ধর্মঠাকুরের পূজা করে তাহারা যে বৌদ্ধ একথা এখন কেহ অস্বীকার করেন না ।৫ বিঠোবা ও বিল নারায়ণের প্রতিমূর্তি বলিয়া পূজা হয় , কিন্তু এই দুই দেবতার ভক্তেরা আপনাদিগকে বৌদ্ধ বৈষ্ণব বলিয়া পরিচয় দিয়া থাকে ।

বাঙালিদের মধ্যে যে তন্ত্রশাস্ত্র চলিতেছে তাহাতে বৌদ্ধধর্মের গন্ধ ভরভর করে । যাহারা বলেন ৫ ম মহাশূন্যে তারা ও ৬ ষ্ঠ মহাশূন্যে কালিকা , তাঁহারা বৌদ্ধ ভিন্ন আর – কিছুই নহেন কারণ কোনো হিন্দু কখনো শূন্যবাদী হন নাই , হইবেন না ও ছিলেন না । এককালে বৌদ্ধধর্মের প্রভাব আরো বিস্তার হইয়াছিল । তুর্কিস্তান এককালে বৌদ্ধধর্মের আকর ছিল । সেখান হইতে সাময়েদরাড এবং তুর্কিস্তানের পশ্চিমের লোকেরা বৌদ্ধধর্ম পাইয়াছিল ।

পারস্য এককালে বৌদ্ধধর্মপ্রধান ছিল । আফগানিস্তান ও বেলুচিস্তান পুরাই বৌদ্ধ ছিল । পারস্যের পশ্চিমে বৌদ্ধধর্মের প্রভাব নিতান্ত কম ছিল না । কারণ রোমান কাথলিকদিগের অনেক আচার ব্যবহার , রীতিনীতি , পূজা – পদ্ধতি , বৌদ্ধদেরই মতো । রোমান কাথলিকদের মধ্যে দুইজন ‘ সেন্ট ’ বা মহাপুরুষ আছেন , তাঁহাদের নাম ‘ বারলাম ’ ও ‘ জোসেফ্ট’৭ । অনেক পণ্ডিত স্থির করিয়াছেন যে , এই দুইটি শব্দ বৌদ্ধ ও বোধিসত্ত্ব শব্দের রূপান্তরমাত্র ।

Download Now Boddha Dhormer Itihas book pdf

Download Ebook

  • বৌদ্ধ ধর্মের প্রবর্তক কে?

    উত্তরঃ গৌতম বুদ্ধ ৷

  • বৌদ্ধ ধর্মের কনস্ট্যানটাইন কে?

    উত্তরঃ অশোক

  • বৌদ্ধ ধর্মের উপাসনালয়ের নাম কি?

    উত্তরঃ প্যাগোডা ৷

4.7/5 - (9 votes)