এটাই সায়েন্স pdf download | etai science book pdf

etai science by Hasan Uz-Zaman Shyamal book pdf download from Pdfporo.

এটাই সায়েন্স pdf download

etai science book pdf download
বইঃএটাই সায়েন্স
লেখকঃহাসান উজ-জামান শ্যামল
প্রকাশনীঃঅধ্যয়ন
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃবিজ্ঞান ও প্রযুক্তি
বিষয়ক বই PDF

Also Link: বিজ্ঞানের একশ মজার খেলা বই PDF

এটাই সায়েন্স বই pdf download

বইটি অবশ্যই বিজ্ঞানকেন্দ্রিক । কিন্তু সবগুলো বিজ্ঞানতো একসাথে আনা সম্ভব নয় । একারণেই জনস্বাস্থ্য বিষয়ক লেখকের পেশাগত জীবনের অভিজ্ঞতা নিয়েই বইটি সাজানো।খুব কঠিন করে কোনো কিছু বুঝানোর চেষ্টা করা হয় নি । আবার সহজ করতে যেয়ে ছেলে ভুলানো ছড়াও হয়ে যায় নি।লেখক যে একজন অসম্ভব সত্যজিত ভক্ত তা তিনি বারবার প্রমাণ করেছেন । কখনো তিনি গিয়েছেন লালমোহোন গাঙগুলির কাছে , কখনোবা প্রাচীন আলকেমির কোনো সূত্রে । পরীক্ষাগারের বাইরেও যে বিজ্ঞানের একটি বৃহৎ অংশ আছে তা লেখক বারবার বলেছেন ।

জ্ঞানগর্ভের আলোচনায় শিথিলতা আনা হয়েছে কিন্তু মূল প্রেক্ষাপট থেকে কখনো সরে আসা হয় নি।বইটিতে জার্নালিজম জিনিসটাও খুব সুন্দরভাবে তুলে আনা হয়েছে।বিশেষ করে খবরের কাগজ কিংবা টিভির মাধ্যমে মানুষের মননশীলতার যে পরিবর্তন আনা সম্ভব সে দিকেও খুব সূক্ষ্মভাবে ইঙগিত করা হয়েছে । বইটিতে অসংখ্যবার প্রকৃতির সাথে শৃঙখলতার রেখা টানার কথা বলা হয়েছে । প্রকৃতির সাথে শান্তিপূর্ণ সহাবস্থানের কথা বলা হয়েছে ।

এটাই সায়েন্স হাসান উজ-জামান শ্যামল pdf download

বইটি বাংলাদেশের অজানা কিছু গবেষণার গল্প নিয়ে সাজানো । কীভাবে শুধুমাত্র একটি শাড়ি দিয়ে আমরা কলেরার মতো জীবাণুর সাথে মোকাবিলা করেছি কিংবা কীভাবে আমরা মানুষকে স্বাস্থ্যসম্মত টয়লেট ব্যবহার করতে এতটা উদ্বুদ্ধ করেছি । রোহিঙ্গা সমস্যাকে কীভাবে আমরা গবেষণার একটি মোক্ষম জিনিস বানিয়ে ফেললাম । এইসব ক্ষেত্রে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো মানুষের দীর্ঘদিন এর অভ্যাসের পরিবর্তন , মানুষের মন মানসিকতার পরিবর্তন এবং বলাই বাহুল্য যে পুরো সিস্টেমটির প্রতি মানুষের এক ধরণের আস্থা আনা । এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে আমাদের দেশীয় বিজ্ঞানীরা তৈরি করে নিয়েছেন অসম্ভব সুন্দর কিছু পন্থা যা একইসাথে হাস্যরসাত্মক এবং বিচক্ষণতায় ভরপুর ।

ড . কমল করের কথা এক্ষেত্রে উল্লেখ করতেই হয় । তাঁর দূরদর্শী পদক্ষেপের কারণে বাংলাদেশে খোলা আকাশে মলমূত্র করে এমন মানুষের সংখ্যা এখন প্রায় শূণ্যের কোঠায় । পাশের দেশ ভারতে যেই সংখ্যা হলো মোট জনসংখ্যার অর্ধেক । বইটিতে কখনো এসেছে পরিসংখ্যানের অনিশ্চয়তার কথা , কখনোবা আর্সেনিক বিস্ফোরণ । বইটির এক জায়গায় বলা হয়েছে বাংলাদেশের অার্সেনিকের যে বিস্ফোরণ তা নাকি চেরনোবিলে ঘটে যাওয়া দুর্ঘটনার চেয়েও ভয়ঙ্কর ! নতুন প্রযুক্তির নতুন ঝুঁকি বোঝাতে হারকিউলিস আর হাইড্রার যুদ্ধের প্রসঙগও তুলে আনা হয়েছে , এক মাথা কাটলে যেন দুই মাথা গজায় !

Etai science pdf free download

প্রসঙগত বইয়ে উল্লেখ পেয়েছে করোনা জাহাজ এর কথা এবং এই অধ্যায়েই লেখক একটি গুরুত্বপূর্ণ কথা বলে গিয়েছেন । মানুষের দুঃখ দুর্দশা দেখলে বিজ্ঞানীরা আন্দোলিত হন , উৎসাহিত হন সমস্যাটি সমাধানের জন্য এবং একইসাথে ভীত হন এর ভয়াবহতা দেখে , প্রচন্ড রকমের অস্বস্তি কাজ করে তাদের মধ্যে । বইটির আরেকটি ভালো দিক হলো কোনো একটি বিষয় বোঝানোর জন্য সহজ উদাহরণ ব্যবহার করা হয়েছে । যেমন – পয়োনিষ্কাশন ব্যবস্থা যে কত জটিল এটা বোঝানোর জন্য লেখক বলেছেন , ” আইফোন এর সহজলভ্যতা পয়ঃনিষ্কাশনের চেয়ে বেশি ।

লেখক Clickbait জিনিসটির কথা স্বীকার করে খবরের কাগজের মুখরোচক কোনো অবৈজ্ঞানিক শিরোনামে আসক্ত না হয়ে আসল ঘটনাটি বিজ্ঞানের ভাষায় পড়তে উদ্বুদ্ধ করেছেন । শুধু এইটুক বলেই লেখক ক্ষান্ত থাকেননি।তিনি পরিশিষ্টে বিজ্ঞান সম্পর্কে জানার উপায়ও বাতলে দিয়েছেন । সবগুলো সফলতম গবেষণার কথা দিয়ে বইটি শুরু হলেও শেষ হয়েছে ব্যর্থতার গল্প দিয়ে । এক্ষেত্রে লেখক বুঝিয়ে দিয়েছেন যে বিজ্ঞান মানেই শুধু সফলতা নয় । বইটি একইসাথে তথ্যবহুল এবং প্রাণোচ্ছল কথায় ভরপুর । বহুমাত্রিক এই বইটি একবার পড়েই দেখতে পারেন । পৃথিবী বইয়ের হোক ।

Download Now etai science book pdf

Wait with us..

You Can Read this Book: কালের সংক্ষিপ্ত ইতিহাস পিডিএফ ডিরেক্ট লিংক

FAQ

1. বইটির লেখক?

হাসান উজ-জামান শ্যামল

2. বইটির প্রকাশনী?

অধ্যয়ন

Rate this post