অঙ্কের জাদুকর pdf download | মোত্তাসিন পাহলভী বই pdf book

ongker jadukor book by Md Mottasin Pahlavi pdf download from Pdfporo.

ongker jadukor book pdf download

অঙ্কের জাদুকর pdf download

বইঃঅঙ্কের জাদুকর
লেখকঃমোঃ মোত্তাসিন পাহলভী
(বুয়েটিয়ান)
প্রকাশনীঃআদর্শ
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃMath Zone

Link: গণিতের জেমস বন্ড PDF

অঙ্কের জাদুকর-মোত্তাসিন পাহলভী বই pdf download

ঈদের সকাল । রাফাত নতুন পোশাক পরে দাদুর ঘরে হাজির হলো । প্রতিবারের মতো দাদু রাফাতকে এবারও সালামি দিলেন । দাদু রাফাতকে ১০০০ টাকা দিয়ে বললেন , এই টাকাটা তুমি আর তোমার বড় ভাইয়া ভাগ করে নিবে । কিন্তু তোমার ভাইয়াকে তোমার চেয়ে ৫০ টাকা বেশি দিবে । রাফাত খুশি হয়ে টাকা নিয়ে নিজ ঘরে চলে গেল । ঘরে এসে রাফাত হিসাব করতে শুরু করল ।

রাফাত প্রথমেই ভাবল , ভাইয়াকে ৫৫০ টাকা দিবে এবং নিজে ৪৫০ টাকা নিবে । কিন্তু সে চিন্তা করে দেখল , এক্ষেত্রে ভাইয়া তারচেয়ে ( ৫৫০-৪৫০ ) = ১০০ টাকা বেশি পাচ্ছে । কিন্তু দাদু ভাইয়াকে ৫০ টাকা বেশি দিতে বলেছে । তাই সে আবার হিসাব করতে শুরু করল । হিসাব করতে করতে তার মাথায় একটা বুদ্ধি এল । রাফাত প্রথমেই ১০০০ টাকা থেকে ৫০ টাকা আলাদা করে রাখল । এখন অবশিষ্ট ( ১০০০ – ৫০ ) = ৯৫০ টাকা সমানভাবে ভাগ করল । ৯৫০ – কে ২ দিয়ে ভাগ করলে হয় ( ৯৫০ + ২ ) = ৪৭৫ ।

Link: অংকের ধাঁধাঁ-ইয়াকভ পেরেলম্যান PDF

অঙ্কের জাদুকর বই pdf download

রাফাত চিন্তা করল , এই ৪৭৫ টাকা দুই ভাই ভাগ করে নিবে । এরপর যে ৫০ টাকা রেখে দিয়েছিল , তা তার ভাইকে দিবে । তাহলে রাফাতের ভাই পাবে ( ৪৭৫ + ৫০ ) = ৫২৫ টাকা । ৫২৫ টাকা নিয়ে রাফাত তার ভাইকে দিল । রাফাত কিভাবে হিসেব করেছে , তা তার ভাইকে বলল । রাফাতের ভাই অনেক খুশি হলো । রাফাতের ভাইয়া রাফাতকে বলল , তুমি যেভাবে হিসেব করলে , এভাবে অনেক অঙ্কের সমাধান করা যায় । রাফাতের ভাই রাফাতকে বলল , এই ঈদের দিনে কি তুমি , এই ধরনের আর একটি অঙ্ক শিখতে চাও । রাফাতের গণিতের প্রতি অসম্ভব রকমের ভালোবাসা ছিল ।

তাই সে বলল , অবশ্যই শিখব । রাফাতের ভাই বলল , তাহলে শোনো । মনে করো তোমাকে কেউ প্রশ্ন করল দুইটি সংখ্যার যোগফল ২০০। একটি সংখ্যা অপর সংখ্যার চেয়ে ২০ বেশি । সংখ্যা দুটি কী কী ? এক্ষেত্রেও তুমি ২০০ থেকে ২০ আলাদা ( বিয়োগ ) করবা । অবশিষ্ট ( ২০০ – ২০ ) = ১৮০ কে দুই ভাগ করবা । ১৮০ কে ২ দিয়ে ভাগ করলে হয় ( ১৮০ + ২ ) = ৯০ । তাহলে , ছোট সংখ্যাটি হবে ৯০ এবং বড় সংখ্যাটি হবে ৯০ – এর চেয়ে ২০ বেশি অর্থাৎ ( ৯০ + ২০ ) = ১১০ । আর অংকটি করার একটি টেকনিক রয়েছে ৷ টেকনিকটি বই থেকে পেয়ে যাবেন,,

Also Link: অংকে অংকে আইকিউ PDF

Download Now ongker jadukor book pdf

FAQ

1. বইটির লেখক?

মোঃ মোত্তাসিন পাহলভী (বুয়েটিয়ান)

2. বইটির প্রকাশনী?

আদর্শ

3. বইটির দাম?

রকমারিতে বইটির দাম ২২৫ টাকা মাত্র ৷

85% LikesVS
15% Dislikes
error: Content is protected !!