পিএইচডির গল্প বাতিঘর প্রকাশনীর বই pdf download

phder golpo book by Asif Nazrul pdf download from pdfporo.

পিএইচডির গল্প বইয়ের বিবরনঃ pdf download

বইঃ পিএইচডির গল্প বই pdf

লেখকঃ আসিফ নজরুল বই pdf

প্রকাশনীঃ বাতিঘর প্রকাশনী এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ ছাত্র জীবনের স্মৃতিচারণ বই pdf

পিএইচডির গল্প বই pdf download

pdf download

পিএইচডির গল্প বইয়ের রিভিউঃ pdf download

এখানে পিএইচডির গল্প নামের ১১৯ পৃষ্ঠার এই বইটা এর থেকে পারফেক্ট করে লেখা যেত না । নিজের গল্প এইভাবে নিজে বলতে পারাটা সহজ না । কোনাে কিছু অতিরিক্ত বলা হয় নি , কোনাে কিছুকে আলাদা করে গ্লোরিফাই করার চেষ্টা করা হয় নি , সবকিছু নিয়ে ঠিক যতটুকু বলা যথেষ্ট ঠিক ততটুকুই বলেছেন লেখক ।

অল্প কথায়ই বলা হয়ে গেছে অনেক কিছু । তার নিজের ভাষায়ই বলি – ” এই গল্প মানুষের জিতে যাওয়ার গল্প । এমন বিজয় আমাদের সবার জীবনে যদি নাও থাকে , তাকে ভালােবাসে না এমন মানুষ বােধহয় নেই একজনও | ” আমার সবসময় মনে থাকবে এমন একটা বই এটা ।

এসএসসিতে স্ট্যান্ড করা আসিফ নজরুল ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে । তার বাবার ইচ্ছায় । পিএইচডির গল্প বইয়ে তিনি বলেছেন তার লালবাগের বাসা , বাবা – মা – ভাই – বােন – আত্মীয়দের গল্প , কলেজের গল্প , সাংবাদিকতার গল্প , বিচিত্রায় লেখালেখির কথা , বিসিএস দিয়ে ম্যাজিস্ট্রেট হয়ে মাত্র ৩৬ দিন চাকরির কথা ।

একঘেয়ে লাগায় সেই চাকরি ছেড়ে তিনি যােগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইনের প্রভাষক হিসেবে । তার মাত্র নয়দিন পর যােগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে । ততদিনে বই প্রকাশ হতে থাকে তার । এরই মধ্যে কমনওয়েলথ স্কলারশিপে পিএইচডি করতে যান ইউনিভার্সিটি অফ লন্ডনে । পড়াতে পছন্দ করতেন , লিখতে পছন্দ করতেন । পিএইচডি করার খুব একটা ইচ্ছা তার ছিল না । দেশ ছেড়ে যাবার সময় তাই মন খারাপও হল । কিন্তু পরিবারের কথা ভেবে গেলেন শেষ পর্যন্ত ।

এই বইয়ে তিনি বলেছেন তার সাড়ে চার বছরের পিএইচডির সূচনাপর্ব , মেহনতিপর্ব আর মরিয়াপর্বের কথা বলেছেন লন্ডন হাউজের গল্প , বেবিসিটার হওয়ার গল্প , গুজ প্রেসের বাসার গল্প , তার সুপারভাইজার ফিলিপের কথা

আসিফ নজরুলের পিএইচডির টপিক ছিল আন্তর্জাতিক নদী আইন । ১৯৯৪ এ তার পিএইচডি থিসিস শুরুর দিকে ভারত বাংলাদেশের মধ্যে কোনাে চুক্তি স্বাক্ষরিত হবে না ধরে নিয়ে গঙ্গা নদীর ক্ষেত্রে আন্তর্জাতিক আইন দূর্বল এমন একটা সেন্ট্রাল থিমের ওপর পিএইচডি থিসিস লেখা শুরু করেন তিনি ৷

১৯৯৬ এর ডিসেম্বরে দু’দেশের মধ্যে গঙ্গা চুক্তি স্বাক্ষরিত হয় । মাথায় আকাশ ভেঙে পড়ে তারা আগের সেন্ট্রাল থিম বদলাতে হয় , লিখে ফেলা চ্যাপ্টারগুলাে অনেক পরিবর্তন করতে হয় । তখন তার স্কলারশিপও শেষের দিকে ৷ সময় খুব কম ।

শেষদিকে তার ছিন্নভিন্ন মানসিক অবস্থায় তার পাশের বাড়িতে ওঠেন তার কলিগ , আইন বিভাগের শিক্ষক লিয়াকত আলী সিদ্দিকী । তার সাথে আসিফ নজরুল চলে যান লিডসের একটি মসজিদে তবলিগে । তারপর এসে শুরু করেন অমানুষিক কষ্ট ৷ তার মা চলে যান হজে । ছেলের জন্য প্রার্থনা করতে ।

১৯৯৯ এর ২৬ মে তার ডিফেন্সের দিন তার সুপারভাইজার তাকে বলেন ” লুক নাজরুল , দিস ইজ ইওর থিসিস , ইয়াের ডিফেন্স । ইফ ইউ ক্যান্ট মেক দিস , দিস ইজ নট মাই ফন্ট আর স্ত্রীকে রেজাল্ট জানিয়ে ছুটে যান গুজ স্ট্রিটের মসজিদে , সেজদায় পড়ে শুরু করেন কান্না ।

এখন এত বছর পরে আসিফ নজরুলেরও তাই মনে হয় । পিএইচডি শেষ করে আর লেখাপড়ার ধারেকাছেও যাবেন না এমন সংকল্প করার পরও তাই জার্মানি আর । ইংল্যান্ডে কাজ করেছেন পােস্ট ডক্টরাল ফেলাে হিসেবে

তার পিএইচডির গল্প বইয়ে তিনি বলেছেন তার আশেপাশের এই মানুষগুলাের মমতার গল্প , বলেছেন অনেকের অবহেলা আর তাচ্ছিল্যের গল্প । বলেছেন সাহস আর ঘুরে দাঁড়ানাের গল্প । এই গল্পটা নিজের উপর অগাধ বিশ্বাসের , এই গল্পটা আত্মঅনুসন্ধানের । আবার বলি – এই বইটা এর থেকে পারফেক্ট করে আর লেখা যেত না ।

Download now phder golpo book by Asif Nazrul pdf

38% LikesVS
62% Dislikes
error: Content is protected !!