আল আযকার pdf download | al azkar bangla pdf book

5/5 - (1 vote)

al azkar bangla pdf book | আল আযকার pdf download: বই আল আযকার | লেখক ইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (রহ.) | অনুবাদক: মুফতি মাহবুবুর রহমান খান | প্রকাশনী মাকতাবাতুস সুন্নাহ | দোয়া, দরূদ ও যিকর বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

আল আযকার pdf download | al azkar bangla pdf

বই রিভিউঃ

বইঃআল আযকার ৷
লেখকঃইমাম মুহিউদ্দীন ইয়াহইয়া আন-নববী (রহ.)
অনুবাদকঃমুফতি মাহবুবুর রহমান খান ৷
প্রকাশনীঃমাকতাবাতুস সুন্নাহ
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইসলামিক বই PDF ৷

আল আযকার pdf download

আল্লাহ পাক আমাদেরকে তাকে ডাকতে আহ্বান জানিয়েছেন এবং তার আনুগত্যে অহংকার করতে নিষেধ করেছেন। বলেছেন, “তোমরা আমার কাছে প্রার্থনা করো; আমি তোমাদের প্রার্থনা কবুল করব।”

হাদিসে এসেছে- “দুআও একটি ইবাদত।” ইমাম তিরমিজি রাহি বলেন, হাদিসটি হাসান সহিহ। দুআ: জিকির, চাওয়া, বিনয়, একাগ্রতা ও বশ্যতা সহকারে আল্লাহর দিকে প্রত্যাবর্তন ও তার নৈকট্য অর্জন করা।

আস্তে (দুআ করবে), যাতে ব্যক্তি নিজের থেকে লৌকিকতা দূর করতে পারে। আল্লাহ পাক হজরত জাকারিয়া আলাইহিস সালামের আস্তে দুআর প্রশংসা করে বলেন, “যখন তিনি তার পালনকর্তাকে আহ্বান করেছিলেন নিভৃতে।

জোরে (দুআ করবে), যার আত্মা শক্ত, হৃদয় শুদ্ধ ও লৌকিকতামুক্ত। এর মাধ্যমে সে অন্যদের উত্তম আদর্শ হয়ে ওঠে; তার অনুসরণ ও তার পথে পরিচালিত হওয়ার জন্য।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদেরকে আল্লাহর জিকির করার নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, “আমি তোমাদেরকে আল্লাহ তাআলার জিকির করার নির্দেশ দিচ্ছি। কেননা, এর দৃষ্টান্ত হলো ওই ব্যক্তির মতো, যাকে শত্রু পিছন থেকে দ্রুত তাড়া করছিল। অতঃপর সে একটি সুরক্ষিত দুর্গে এলে নিজেকে শত্রু থেকে রক্ষা করে নিল। এমনইভাবে একজন বান্দা আল্লাহর জিকির ছাড়া নিজেকে শয়তান থেকে সুরক্ষিত করতে পারে না।” ইমাম তিরমিজি রাহি বলেন, হাদিসটি হাসান সহিহ পৰিব।

এটি মানুষের প্রতি আন্তরিক আহ্বান, যাতে তারা আল্লাহর জিকিরে অটল থাকে ও তার নাম উচ্চারণ করে, যতক্ষণ না শয়তান তাদের অপেক্ষা করে এবং তাদেরকে গাফিলতি ও অজ্ঞতায় ডুবিয়ে রাখে। অতএব, জিকিরই এ থেকে মুক্তির একমাত্র পথ। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “আল্লাহর আজাব থেকে রক্ষার জন্য কোনো মানুষ আল্লাহর জিকিরের চেয়ে উত্তম আমল কখনো করতে পারেনি (অর্থাৎ আজাব থেকে রক্ষার জন্য জিকিরের চেয়ে উত্তম আমল আর কিছুই নেই)।

আল আযকার pdf free download

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম অবসর সময়কে জিকিরে লাগাতে আহ্বান করেছেন। কেননা লক্ষ্য ছাড়া, আল্লাহ পাকের জিকির ছাড়া ও আসমান-জমিনের সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা ও মিনতি ছাড়া সময় নষ্ট করা অনুতাপ ও অনুশোচনার দিকে নিয়ে যায়।

আর যে ব্যক্তি আল্লাহ তাআলাকে স্মরণ করে তাকে ডাকে, রব তার ডাকে সাড়া দেবেন এবং আনুগত্যের জন্য পুরস্কৃত করবেন। আল্লাহ পাকের ভাষ্যমতে: “হে নবি, আমার বান্দারা যখন আপনার কাছে আমার সম্পর্কে জিজ্ঞাসা করে, তখন তাদের বলে দেবেন যে, আমি তাদের কাছেই; যে আমাকে ডাকে, আমি তার ডাকের জবাব দিই। কাজেই আমার আহ্বানে তাদের সাড়া দেওয়া এবং আমার ওপর ইমান আনয়ন করা উচিত। এতে আশা করা যায় যে, তারা সত্য-সরল পথের সন্ধান পাবে।”

দুআ কবুল করা ও জ্ঞানের দিক দিয়ে আল্লাহ পাক বান্দাদের নিকটবর্তী। নিয়ে আছ নৈকট্য অর্জনকারী ও তাদের বংশধরের ওপর বড়ই অনুগ্রহশীল ।

সর্বোত্তম আমল আল্লাহর জিকির। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, “কোন আমল আল্লাহর নিকট অধিক প্রিয়? উত্তরে বললেন, আজীবন আল্লাহর জিকিরে জিভ ভিজে থাকা।”১২

জিকির অন্তরের অন্ধকার ও কঠোরতা দূর করে। শয়তানকে তাড়িয়ে দেয় এবং দমন করে। আত্মাকে দুশ্চিন্তা থেকে রাখে দূরে। অন্তরে পরম সুখ ও তৃপ্তি এনে দেয়। কারণ, ফেরেশতারা তাকে ঘিরে রাখে এবং আল্লাহর রহমত আবৃত করে। আল্লাহ পাক তার প্রতি দয়া ও অনুগ্রহের আচরণ করেন। …(বই থেকে কিছু অংশ)

Download Now Al Azkar Bangla pdf book

আল আযকার পিডিএফ ডাউনলোড লিংক—

Download Link

এই বই আপনাদের কাছে গুরুত্ত্বপূর্ণ মনে হলে অবশ্যই অন্যকে পড়ার সুযোগ করে দিবেন ৷ নিজে পড়ুন এবং অন্যকে পড়ার উৎসাহ দিন ৷

বইটির পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করা ৷ আর কন্টেন্ট সম্পর্কে কারো কোনো আপত্তি থাকলে অবশ্য আমাদের মেইল করে জানাবেন ৷ ধন্যবাদ ৷