Class 7 math solution pdf book | সপ্তম শ্রেণীর গণিত সমাধান pdf download

nctb class 7 math solution pdf book free download from Pdfporo.

Class 7 math solution pdf book

প্রিয় দর্শক, আজকে আপনাদের জন্য নিয়ে আসলাম সপ্তম শ্রেণীর গনিত সমাধান গাইড pdf. অনেক শিক্ষষার্থথী অনলাইনে ৭ম শ্রেণীর গণিত খুজে থাকেন ৷ তাই তোমাদের পড়ার সুবিধায় নিয়ে আসলাম সপ্তম শ্রেণীর গণিত গাইড বই pdf. তাই আর দেরিি কেন বইটি নিিচ থেকে ডাউনলোড করে নিন৷

class 7 math solution pdf book

nctb class 7 math solution pdf download

সমস্যা ১

class seven math solution pdf book

অভিক , সুব্রত ও হেলাল অন্ধকার রাতে একটি সেতু পার হবে । সেতু পার হতে তাদের যথাক্রমে 11 , 12 ও 13 মিনিট সময় লাগে । তাদের হাতে যে টর্চলাইটটি আছে সেটির আলোতে বড়োজোর দুই জন একসঙ্গে সেতু পার হতে পারে । তিন জনের সেতু পার হতে সর্বনিম্ন কত সময় লাগবে ?

সমাধান : এখানে সমস্যা দুটি

1/ অন্ধকারে সেতু পার হওয়া যায় না ।
2/ দুই জনের বেশি একসঙ্গে সেতু পার হওয়া যায় না । সুতরাং , প্রথমবার দুজন একসঙ্গে টর্চ নিয়ে সেতু পার হবে ।

এরপর একজনকে টর্চ নিয়ে প্রথম পাড়ে ফিরে আসতে হবে । এরপর আবার অন্যজনকে নিয়ে সে আবারও সেতু পার হবে ।

এখন সময় কমাতে হলে মধ্যে যে টর্চ নিয়ে ফিরে আসবে তার সময় সর্বনিম্ন হতে হবে । মানে এই সমস্যাটিতে অভিক মধ্যে টর্চলাইট নিয়ে ফিরে এলে সেতু পার হতে সবচেয়ে কম সময় লাগবে ।

উদাহরণস্বরূপ , প্রথমবার অভীক ও হেলাল পার হবে লাইট নিয়ে 13 মিনিটে । অভীক ফিরে আসবে লাইট নিয়ে 11 মিনিটে । শেষে অভীক ও সুব্রত পার হবে লাইট নিয়ে 12 মিনিটে ।

তারা যেভাবেই যাক না কেন , সেতু পার হতে সর্বনিম্ন সময় লাগবে 11 + 12 + 13 = 36 মিনিট ।

  • দুজন যখন একসঙ্গে পার হবে , তখন কিন্তু যার সময় বেশি লাগবে তার সময় হিসেব করতে হবে ।
  • মাঝে যে অভিক টর্চলাইট নিয়ে ফিরে এলেই সবচেয়ে কম সময় লাগবে , বিশ্বাস হয় না ? তাহলে অন্য সব উপায়ের জন্য সময় নির্ণয় করে দেখতে পারো ।

Also Link: সপ্তম শ্রেণির বিজ্ঞান বই PDF

class 7 math guide book pdf bd

সমস্যা ২

অলিম্পিক ম্যারাথন দৌড় প্রতিযোগিতায় তানিম তৃতীয় স্থানে ছিল । এক পর্যায়ে নেহা তানিমকে অতিক্রম করে এগিয়ে গেল । শেষ করার ঠিক আগ মুহূর্তে তাসনোভা পেছন থেকে তানিম ও নেহা দুজনকেই অতিক্রম করে দৌড় শেষ করল । তানিম কততম অবস্থানে থেকে দৌড় শেষ করল ?

সমাধান : তানিম প্রথমে তৃতীয় অবস্থানে ছিল । নেহা তানিমকে অতিক্রম করে তানিমের অবস্থান নিয়ে নিল । অর্থাৎ নেহার অবস্থান হলো তৃতীয় আর তানিমের অবস্থান হয়ে গেল চতুর্থ ।

  • তৃতীয় স্থানের তানিমকে অতিক্রম করায় নেহার অবস্থান দ্বিতীয় হলো না । কারণ যখন তানিমের অবস্থান তৃতীয় ছিল তখন তানিমের সামনে দুই জন ছিল । নেহা যখন তানিমকে অতিক্রম করল তখনো কিন্তু সামনের দুই জন সামনেই থাকল ।

তাসনোভা আবার নেহা আর তানিমকে অতিক্রম করল । অতিক্রম করার আগে নেহার সামনে দুজন আগে থেকেই ছিল । তাসনোভার সামনে অতিক্রম করার পর তানিম আর নেহা না থাকলেও আগের দুজন থাকল । তাহলে তাসনোভা হয়ে গেল তৃতীয় । নেহা চতুর্থ এবং তানিম পঞ্চম হয়ে গেল ।

সপ্তম শ্রেণীর গণিত গাইড বই pdf download

সমস্যা ৩

শাহেদদের বাড়িতে তিনটি দেওয়ালঘড়ি আছে । এদের মধ্যে একটি ঘড়ি 10 মিনিট এগিয়ে আছে , একটি তিন মিনিট পিছিয়ে আছে এবং একটি নষ্ট , অর্থাৎ ঘড়িটির কাঁটাগুলো স্থির হয়ে আছে । শাহেদ লক্ষ্য করল , এদের মধ্যে একটি ঘড়ি দিনে সবচেয়ে বেশি বার সঠিক সময় দেখায় এবং তার বোনকে এই বিষয়টি জানাল । শাহেদ তার বোনকে কোন ঘড়িটির কথা বলেছিল ? উত্তরের পক্ষে ব্যাখ্যা দাও ।

সমাধান :

1/ প্রথম ঘড়িটি 10 মিনিট এগিয়ে , তাই সারা দিনই 10 মিনিট সময় বেশি দেখাবে । একবারও সঠিক সময় দেখাবে না ।

2/ দ্বিতীয় ঘড়িটি 3 মিনিট পিছিয়ে , তাই সারা দিনই 3 মিনিট কম সময় দেখাবে । এটিও কখনোই সঠিক সময় দেখাবে না ।

তৃতীয় , অর্থাৎ নষ্ট ঘড়িটি সব সময় স্থির থাকে , তাই যখন ওই স্থির সময়টি আসবে তখন ঘড়িটি সঠিক সময় দেখাবে । এবং দিনে দুই বার ঘড়িটি সঠিক সময় দেখাবে । শাহেদ তার বোনকে এই ঘড়িটির কথাই বলছিল ।

Class 7 Math Book Solution Download | সপ্তম শ্রেণীর গণিত সমাধান pdf |৭ম শ্রেণীর গণিত গাইড বই pdf

panjeree guide for class 7 math pdf Link

lecture guide for class 7 pdf bangla Link

FAQ

1. Class seven math book available?

হ্যা, সপ্তম শ্রেণীর গণিত বইয়ের পিডিএফ রয়েছে ৷ তোমরা এই পোস্টে সপ্তম শ্রেণীর গণিত বইয়ের পিডিএফ লিংক টি সহজে খুঁজে পাবে ৷

2. Class seven science book availabe?

হা, সপ্তম শ্রেণীর বিজ্ঞান বইয়ের পিডিএফ রয়েছে ৷ তোমরা এই পোস্টে সপ্তম শ্রেণীর বিজ্ঞান বইয়ের পিডিএফ লিংকটি সহজে খুঁজে পাবে ধন্যবাদ ৷

50% LikesVS
50% Dislikes
error: Content is protected !!