সপ্তম শ্রেণীর সকল বই pdf | nctb books of class 7 pdf download

nctb books of class 7 pdf download from Pdfporo.

সপ্তম শ্রেণীর সকল বই ২০২২ pdf download

সপ্তম শ্রেণীর প্রিয় শিক্ষার্থীবৃন্দ, কেমন আছো তোমরা সবাই ৷ তোমরা যারা সপ্তম শ্রেণীতে পড়ো অনেকেই ইন্টারনেটে সপ্তম শ্রেণীর মেইন বই কিংবা পাঠ্যপুস্ত পিডিএফ খুজে থাকো ৷ তাই আজকে ৭ম শ্রেণীর সবগুলো বইয়ের পিডিএফ লিংক নিচে দিয়ে দিলাম ৷ নিচ থেকে বই গুলোর পিডিএফ ডাউনলোড করে নাও ৷

মাধ্যমিক স্তরের সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তক pdf

nctb books of class 7 pdf download
বইয়ের নামপিডিএফ
আনন্দ পাঠ(বাংলা দ্রুত পঠন)PDF
English for TodayPDF
সপ্তবর্ণাPDF
বাংলা ব্যকরণ ও নির্মিতিPDF
গণিতPDF / PDF
বিজ্ঞানPDF
গার্হস্থ্য বিজ্ঞানPDF
বাংলাদেশ ও বিশ্বপরিচয়PDF
শারীরিক শিক্ষা ও স্বাস্থ্যPDF
English Grammar and CompositionPDF
 তথ্য ও যোগাযোগ প্রযুক্তিPDF
চারু ও কারুকলাPDF
ইসলাম ও নৈতিক শিক্ষাPDF
খ্রিষ্টধর্ম ও নৈতিক শিক্ষাPDF
হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষাPDF
বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষাPDF
ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা ও সংস্কৃতিPDF
কর্ম ও জীবনমুখী শিক্ষাPDF
কৃষি শিক্ষাPDF

Also Link: Class Seven Math solution pdf

nctb books of class 7 pdf download

পৃথিবীর বায়ুমণ্ডল

বায়ুমণ্ডল পৃথিবী নামের এই গ্রহের সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ । প্রায় ৪.৬ বিলিয়ন বৎসর পূর্বে গ্রহ তৈরি হওয়ার কিছু সময় পর বায়ুমণ্ডল গঠিত হয় । প্রায় ৩ বিলিয়ন বৎসর পূর্বে বিপুল পরিমাণ অক্সিজেন নির্গমনের মাধ্যমে বায়ুমণ্ডলে পরিবর্তন হলে উদ্ভিদ সালোকসংশ্লেষণ শুরু করে । বায়ুমণ্ডল বিভিন্ন স্তরে প্রায় ৬০০ মাইল উচ্চতা পর্যন্ত বিস্তৃত । ট্রাপোস্ফিয়ার নামক নিম্ন স্তরে আবহাওয়া বিদ্যমান । ট্রাপোস্ফিয়ারের উচ্চতা বৃদ্ধির সাথে বায়ুচাপ এবং তাপমাত্রা হ্রাস পায় । স্ট্র্যাটোস্ফিয়ারের উচ্চতা বৃদ্ধির সাথে তাপমাত্রা বৃদ্ধি পায় ।

ভূপৃষ্ঠের প্রায় ১৫ মাইল উপরে ওজোন গ্যাসের পাতলা একটি স্তর সূর্য কর্তৃক নির্গমিত কিছু ক্ষতিকর অতিবেগুনী রশ্মিকে শোষণ করে নিচের জীবকে সুরক্ষা করে । এর উপরের সবকিছুই আয়োনোস্ফেয়ার । এটি আয়নিত গ্যাসের অঞ্চল গ্রহের পৃষ্ঠ থেকে বৈদ্যুতিক তরঙ্গকে প্রতিফলিত করে । মানুষের কর্ম ফলাফলে এখন বায়ুমণ্ডল পরিবর্তিত হচ্ছে । গাড়ি এবং কারখানার দূষণ এবং এমনকি অ্যারোসল স্প্রে গ্যাসের ভারসাম্যে ভয়াবহ বিপর্যয় দেখা দিয়েছে । পৃথিবীর অধিবাসী অনুধাবন করতে শুরু করেছে যে , বায়ুমণ্ডল যেমন মূল্যবান তেমনি নশ্বর ।

৭ম শ্রেণীর সকল বই pdf download

বায়ুমণ্ডল কিভাবে গঠিত হয়েছিল ?

পৃথিবীর বায়ুমণ্ডল হলো গ্যাসীয় মিশ্রণ যাতে থাকে শতকরা ৭৮ ভাগ নাইট্রোজেন , ২১ ভাগ অক্সিজেন এবং সামান্য পরিমাণে অন্যান্য গ্যাস যেমন কার্বন ডাইঅক্সাইড । গ্রহ সৃষ্টি হওয়ার প্রথমদিকে এতে কোন অক্সিজেন ছিল না এবং এর গ্যাস ছিল প্রাথমিক সৌরমণ্ডলের অনুরূপ । পারস্পরিক সংস্পর্শের প্রভাবে সৌর নীহারিকার গ্যাস এবং ধূলিকণা হতে গঠিত ক্ষুদ্র , শিলাময় বস্তু ধীরে ধীরে গ্রহের আকৃতি ধারণ করে । সময়ের সাথে সাথে উদ্ভিদ অক্সিজেন নির্গমন শুরু করে এবং আদি বায়ুমণ্ডল বর্তমানের রূপ নেয় ।

75% LikesVS
25% Dislikes
error: Content is protected !!