দেশে বিদেশে বই সৈয়দ মুজতবা আলী pdf download

deshe bideshe book by Syed Mujtaba Ali pdf download from pdfporo.

দেশে বিদেশে বইয়ের বিবরনঃ pdf download

বইঃ দেশে বিদেশে বই pdf

লেখকঃ সৈয়দ মুজতবা আলী বই pdf

প্রকাশনীঃ বিশ্বসাহিত্য কেন্দ্র এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ ভ্রমণ ও প্রবাস ক্লাসিক বই pdf

সৈয়দ মুজতবা আলী এর বই pdf download

pdf download

দেশে বিদেশে বইয়ের রিভিউঃ pdf download

বাংলা সাহিত্যে যতাে ভ্রমণকাহিনী রয়েছে তন্মধ্যে সৈয়দ মুজতবা আলীর এই ‘ দেশে বিদেশে ‘ নামক সাহিত্যকর্মকে সেরা – ই বলা চলে । গ্রন্থটিতে লেখক রসাত্ববােধের মাধ্যমে কোনাে কাহিনী বর্ণনাকে এক অন্য মাত্রায় নিয়ে গেছেন । যেমন সুন্দর এর কাহিনী , তেমনি সুন্দর তাঁর লেখনীভঙ্গী । বাংলা সাহিত্যের ইতিহাসে অসাধারণ এক সাহিত্যকর্ম এবং আমার ভালাে লাগার বইগুলাের মধ্যে অন্যতম ।

Bangla travel book pdf download || Bhraman book pdf || deshe bideshe book pdf

নতুনত্বের কাজ কি ? পুরনােকে সরিয়ে দেয়া । মুজতবা আলী সেই কাজটায় করে গেছেন সবসময় । এখন যদি সেটা যদি পন্ড বলে চালিয়ে দেন কিছু করার নাই 😛 মুজতবা আলীর শ্রেষ্ঠ এবং প্রথম সৃষ্টি হলাে ” দেশে বিদেশে ” । এই বইটি এমন এক সৃষ্টি যাকে অনেকে অনেকভাবে নিয়ে পড়তে পারে । কেউ এই বইকে নেহায়েত ভ্রমণকাহিনী হিসেবে পড়তে পারেন ।

দেশে বিদেশে ভ্রমণ কাহিনী pdf download || বিশ্ব ভ্রমণ কাহিনী pdf || বাংলায় ভ্রমণ pdf

কেউ মধুর মধুর হাস্যরসের জন্য পড়তে পারেন । কেউ আফগানের মুগ্ধতা জানার জন্য পড়তে পারেন । আবার কেউ জ্ঞান আহরণের জন্য পড়তে পারেন … ভ্রমণকাহিনী শুধু মাত্র কই গেলাম কি করলাম তা উল্লেখ করাই না । ভ্রমণকাহিনীর কাজ হচ্ছে যারা এই কাহিনী পড়ছে তাদেরসুদ্ধ নিয়ে যাওয়া সেই জায়গায় । এই জায়গায় জাদুকরী দেখিয়েছেন পন্ডিত মুজতবা আলী ।

তিনি ” দেশে বিদেশে ” শুধু কই কই গেলেন তা উল্লেখ করেন নি , সেখানকার মানুষের সাথে মিশেছেন , কথা বলেছেন । তিনি কথা বলেছেন শুধু ভ্রমণকেন্দ্রিক না , তিনি রাজনীতি থেকে দর্শন , ধর্ম থেকে নৈতিকতা সব আলােচনা করেছেন । ভৌগলিক জ্ঞান দান খুবই বােরিং একটা বিষয় । এই জায়গায় মুজতবা আলী আরাে মুগ্ধতা ছড়িয়েছেন । হাস্যরসের কথা আর নাই বা বলি ।

আব্দুর রহমানের মুখে আমি চোখে আফগান দেখতে পাচ্ছিলাম । আজ আফগানের যে দশা , সেটা চোখের সামনে ভেসে উঠতেই কষ্ট হচ্ছে । আজকের আফগানরা যদি ” দেশে বিদেশে ” আমি নিশ্চিত তারা আফসােস করতাে , যেমনটি করতেন মুজতবা আলী নিজেও । সম্ভবত ক্লাশ এইটে ” কাবুলের পথে ” নামক একটা ভ্রমণকাহিনী ছিল বইয়ে যা এই বই থেকেই নেয়া , তখন সেটা পড়ে একদম মজে গিয়েছিলাম । এরপর তাে গােটা আফগান এখন চোখের সামনে ঝলঝল করছে 🙂 । গ্যাটো সত্যই বলেছেন , ” যে বিদেশ যায়নি সে স্বদেশের স্বরূপ চিনতে পারেনি ” । এজন্যে মুজতবা আলী একজন সাচ্ছা দেশপ্রেমিকও বটে ।

এই বইটিকে বাংলা সাহিত্যের প্রথম সার্থক ভ্রমণ কাহিনী হিসেবে গণ্য করা হয় ; অন্য কোন ভ্রমণ কাহিনী আজ পর্যন্ত বাংলা সাহিত্যে এর মতাে এতােটা জনপ্রিয়তা অর্জন করতে পারেনি ।

Download now deshe bideshe book by Syed Mujtaba Ali pdf

DownloadClick here and get pdf

83% LikesVS
17% Dislikes
error: Content is protected !!