ভ্রমণসমগ্র হুমায়ূন আহমেদ pdf download

vromonsomogro book by Humayun Ahmed pdf download from pdfporo.

ভ্রমণসমগ্র বইয়ের বিবরনঃ pdf download

বইঃ ভ্রমণসমগ্র বই pdf

লেখকঃ হুমায়ূন আহমেদ বই pdf

প্রকাশনীঃ অন্যপ্রকাশ এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ নানাদেশ ও ভ্রমণ বই pdf

হুমায়ূন আহমেদ এর বই pdf download

pdf download

ভ্রমণসমগ্র বইয়ের রিভিউঃ pdf download

হুমায়ূন আহমেদ জীবনে পৃথিবীর অনেক দেশ ভ্রমণ করেছেন । সেই ভ্রমণের উপর ভিত্তি করে এই বইটা রচিত । এই বইটা অনেকটা উনার ভ্রমণ সমগ্রের মতাে । এই বইটাতে ঊনার চারটা বইকে একত্র করেছে । এখানে উনার আমেরিকাতে অবস্থান কালে বিভিন্ন জায়গার ভ্রমণের বর্ণনা দেয়া আছে ।

লেখকের বর্ণনার পটুতার জন্যে বইটা আমাদেরকে তখন সেই জায়গাতেই নিয়ে যাবে..সবকিছু কত বাস্তব মনে হয় এই বইটা পড়ার সময় । আর স্যারের চিরায়িত হাস্য রসাত্নক বিভিন্ন বর্ণনা তাে আছেই ! এই বইয়ের একটা বই ‘ দেখা না দেখা ‘ বইটাতে দেখা যায় সমুদ্রসৈকতে স্যার নিজের শরীরে উল্কি আঁকান । উনি যে খুবই রসিক একজন মানুষ তা বইয়ের পরতে পরতে লক্ষ্য করা যায় …

ভ্রমণ কাহিনী নিয়ে লেখক হুমায়ুন আহমেদ “ পায়ের তলায় খড়ম ” বইটিতে বলেছেন , ” ভ্রমণকাহিনির লেখকের দায়িত্ব হচ্ছে , তিনি কী দেখলেন তা পাঠককে জানানাে ।

ট্রয় নগরীর হেলেনের সৌন্দর্য বর্ণনা করতে কবি হােমার অনেক পাতা খরচ করেন । কিন্তু সেই হেলেনকে পাঠক হিসেবে কি আমরা চোখের সামনে । দেখতে পেয়েছি ? কখনাে না । যে দৃশ্য আগে কখনাে দেখা হয় নি , মস্তিষ্ক সেই দৃশ্য দেখাতে পারে না । হেলেনকে আমরা কল্পনায় পরিচিত কোনাে রূপবতীর আদলেই দেখব ।

হুমায়ুন আহমেদের “ ভ্রমণসমগ্র ” তে মােট ছয়টি লেখা সংকলিত হয়েছে- পায়ের তলায় খড়ম / রাবণের দেশে আমি এবং আমরা / দেখা না – দেখা / যশােহা বৃক্ষের দেশে / মে ফ্লাওয়ার । হােটেল গ্রেভার ইন । এর মধ্যে লেখকের ” রাবণের দেশে আমি এবং আমরা ” বইটি শ্রীলংকা ভ্রমণের কাহিনী । বইটি নিয়ে লেখক বলেছেন- “ মহান বৈজ্ঞানিক কল্পকাহিনীর লেখক আর্থার সি ক্লার্ক নিজ দেশ ফেলে সারা জীবন এই দেশে কাটিয়েছেন ।

একজন লেখকের কাছে নিজ দেশের চেয়ে অন্যদেশ কেন মনে ধরল তা জানার ইচ্ছা ছিল । ” আবার “ যশােহা বৃক্ষের দেশে ’ হুমায়ূন আহমেদের আমেরিকা ভ্রমণ লগ । নর্থ ডাকোটাতে পিএইচডি’র ছাত্র থাকাকালের অভিজ্ঞতা নিয়ে এর আগে তিনি লিখেছেন ‘ হােটেল গ্রেভার ইন ’ আর ‘ মে ফ্লাওয়ার ‘ । এই বইটির রচনাকাল ১৯৯৪ সাল , যখন তিনি ‘ আগুণের পরশমণি ‘ চলচ্চিত্রের কাজ করছেন ।

যখন হুমায়ূন আহমেদ হুমায়ূন আহমেদ ’ হয়ে উঠেছেন । আমাদের চোখে বিষম অদ্ভুত আমেরিকান জাতির বিচিত্র জীবন পদ্ধতি তাঁর অনেক লেখাতেই ঘুরে ফিরে এসেছে । এ বইটি আমেরিকা সংক্রান্ত তাঁর পূর্ব অভিজ্ঞতার একরকম বর্ধিত অংশ বলা চলে । ছােট ছােট অধ্যায়ে বর্ণনা করেছেন সপরিবারে আমেরিকা ভ্রমণের অভিজ্ঞতা , যে আমেরিকা তাঁর ছাত্রাবস্থার আমেরিকা থেকে অনেকটাই পাল্টে গেছে এক যুগের ব্যবধানে ৷

Download now vromonsomogro book by Humayun Ahmed pdf

gdrive || mega || mfire

Rate this post