সোনালি মুরগি পালন বই pdf download | sonali murgi palon bangla pdf book

sonali murgi palon bangla pdf download from Pdfporo.

sonali murgi palon pdf download

সোনালি মুরগি পালন বই pdf download

মুরগি পালন গ্রামে আমরা ঘরে – ঘরে মুরগি পালি । বৈজ্ঞানিক উপায়ে উদ্যোগ নিলে এটি আরো লাভজনকভাবে করা যায় । ভালো জাতের মুরগি বেছে নিন মুরগির উন্নত কিছু জাত এখন আমাদের দেশেও পাওয়া যায় । এগুলো আকারে বড় হয় । বছরে দু’তিনশো পর্যন্ত বড় ডিম দিতে পারে । এদের মধ্যে কয়েকটি হল : কয়েকটি হল
১। রোড আইল্যান্ডঃ লাল রং , আকারে বেশ বড় ।
২। লেগ হর্নঃ সাদা রং । আকারে কিছুটা ছোট হলেও প্রচুর ডিম দেয় ।
৩। মিনোরকাঃ উজ্জ্বল কালো রং । মাথায় সুন্দর বড় ঝুঁটি । আকারে খুব বড় । তবে ডিম দেয় কিছু কম ।

সোনালি মুরগি পালন পদ্ধতি a to z pdf download

আমাদের পুরানো দেশী জাতগুলোর বেশির ভাগ কম বড় হয় , ডিমও কম দেয় । কিন্তু আমাদের পরিবেশে টিকে থাকার শক্তি এদের বেশি । দেশী জাতের সঙ্গে উন্নত জাত মিশিয়ে মিশ্র জাত তৈরি করলে তাতে দুইয়ের সুবিধাই পাওয়া যেতে পারে ।

sonali murgi palon bangla pdf download

ডিম থেকে বাচ্চা

আপনার পছন্দের জাতের দু’একদিন বয়সী বাচ্চা আপনি সস্তায় কিনে আনতে পারেন । এ – জাতের ডিম কিনে এনে তা ফোটাতে পারেন । অথবা নিজের মুরগির ডিম থেকে বাচ্চা পেতে পারেন । মুরগির ডিম মুরগি নিজেই তা দিয়ে ফোটাতে পারে । ৭ দিন তা দেবার পর ডিম আলোতে ধরে দেখুন । যদি সেগুলোর ভেতর ক্ষুদ্র কালচে জিনিস ভাসতে দেখেন তবে তা বাচ্চা ফোটানোর জন্য উর্বর ডিম । একসঙ্গে বেশি ডিম আপনি কৃত্রিম উপায়েও ফোটাতে পারেন ।

সেজন্য বিদ্যুৎচালিত অথবা কেরোসিনচালিত ইনক্যুবেটর যন্ত্র ব্যবহার করতে হবে । ডিমের মোটা দিক উপরে করে যন্ত্রে ডিম বসাতে হবে । ভেতরটা পরিষ্কার রাখতে হবে । এমন জায়গায় এটি থাকবে যেন এর মধ্যে আলো – বাতাস খেলতে পারে । যে – কোম্পানি এটি তৈরি করেছে তাদের পরামর্শমতো বিভিন্ন সময় এতে বিভিন্ন সঠিক উত্তাপ বজায় রাখুন । এক সপ্তা পর থেকে দিনে ৪-৬ বার ডিম ঘুরিয়ে দিতে হবে । ডিম ফুটতে ২১ দিন সময় লাগে । তাপ ডিম ফুটতে ২১ দিন সময় লাগে সুষম খাবার পানি প্রতিষেধক টিকা

সোনালি মুরগি পালন প্রশিক্ষণ pdf download

বাচ্চা পালন

অন্তত ১০ সপ্তা বয়স পর্যন্ত মুরগির বাচ্চাকে খুব যত্ন নিয়ে বড় করতে হয় । এ – সময় তাকে তাপ দিতে হয় , সুষম খাবার ও পানি নিয়মিত দিতে হয় । স্বাস্থ্যকর পরিবেশে রাখতে হয় , রোগ প্রতিষেধক টিকা দিতে হয় ।

বাচ্চার জন্য ঘর

১০০ টি বাচ্চা একসঙ্গে ১০ সপ্তা পর্যন্ত পালার জন্য ১০০ বর্গফুটের মতো একটি ঘর লাগবে । কাঠ – বাঁশ দিয়েই এটি বানিয়ে নিতে পারেন । মাটি থেকে ৫-৬ ফুট উঁচু মাচার মতো করে বানানোই ভালো । যথেষ্ট উঁচু এ – ঘরের উপরের দিকে ফোকর বা জানালা রাখতে হবে যেন প্রচুর আলো – বাতাস খেলতে পারে । ঝড় – বৃষ্টি বা ঠাণ্ডায় এই ফাঁক চট দিয়ে বন্ধ রাখুন ‘ ।

হাঁস, মুরগি ও পাখি পালন বই pdf download Link

বেড়ার দেয়াল হলে তার নিচের দিকে তুষ – মেশানো কাদামাটি দিয়ে লেপে দিন । এতে ঠাণ্ডা ঠেকানো , পরিষ্কার রাখা সহজ হবে । কাঠের পাটাতন দিয়ে ঘরের মেঝে তৈরি করা উচিত । এটি সব সময় পরিষ্কার ও শুকনা রাখুন । মেঝেতে শুকনা তুষ বা কাঠের গুঁড়া ২ ইঞ্চি পুরু করে ছড়িয়ে দিন । মাঝে মাঝে শুকনা চুন ছড়িয়ে নেড়েচেড়ে দিন ।

Also Link: বায়োফ্লক পদ্ধতিতে মাছ চাষ pdf Link

Download Now sonali murgi palon bangla pdf book

সোনালি মুরগি পালন বই pdfDownload Now

88% LikesVS
12% Dislikes
error: Content is protected !!