অন্তরের রোগ pdf download | ontorer rog pdf

4.5/5 - (2 votes)

অন্তরের রোগ pdf download | ontorer rog pdf | লেখকঃ শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ | প্রকাশনীঃ রুহামা পাবলিকেশন | ক্যাটাগরিঃ ইসলামি আত্ম-উন্নয়ন বই | পিডিএফ সংগ্রহঃ অনলাইন | গুগুল ড্রাইভ লিংক/Google Drive Link

অন্তরের রোগ pdf

অন্তরের রোগ pdf(Book Detalis)

বইঃঅন্তরের রোগ -১ম ও ২য় খণ্ড
লেখকঃশাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
অনুবাদকঃহাসান মাসরুর ও
আব্দুল্লাহ ইউসুফ
প্রকাশনীঃরুহামা পাবলিকেশন
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃইসলামি আত্ম-উন্নয়ন বই

আসক্তিকে কেন সৃষ্টি করা হয়েছে?

ইবনে তাইমিয়া রহ. বলেন, আমাদের দুনিয়ার জীবনের সামগ্রিক কল্যাণ অর্জনে আমরা যেন সহযোগিতা লাভ করতে পারি, তাই আল্লাহ তাআলা আমাদের মধ্যে আসক্তি ও কামনা-বাসনাকে সৃষ্টি করেছেন। এ ছাড়াও তিনি আমাদের মধ্যে

খাবারের চাহিদা ও তা থেকে স্বাদ গ্রহণের চাহিদা সৃষ্টি করেছেন। বস্তুত, এটি মহান আল্লাহর অনেক বড় নেয়ামত। এর মাধ্যমে আমরা দুনিয়াতে আমাদের দৈহিক ক্ষমতা সচল রাখার শক্তি লাভ করি। অনুরূপভাবে বিবাহের আসক্তি, এর মাধ্যমে যৌন চাহিদা মেটানো। এটিও মহান আল্লাহর অনেক বড় একটি নেয়ামত। এর দ্বারা বংশ পরিক্রমা ও তার ধারাবাহিকতা অব্যাহত থাকে। আল্লাহ তাআলা আমাদেরকে যেসব কর্ম ও ইবাদত-বন্দেগী করার নির্দেশ দিয়েছেন, যদি আমরা আমাদের শক্তি দ্বারা তা পালন করতে পারি; তাহলে আমরা দুনিয়া ও আখিরাতের যাবতীয় কল্যাণ লাভে সক্ষম হব এবং আমরা সেসব লোকের অন্তর্ভুক্ত হব, যাদেরকে আল্লাহ তাআলা বিশেষ নেয়ামত দান করেছেন। আর যদি আমরা আমাদের আসক্তির পূজা করি এবং যা আমাদের ক্ষতির কারণ হয়, তা করতে থাকি, যেমন হারাম খাওয়া, অন্যায়ভাবে উপার্জন করা, অপচয় করা, স্ত্রীদের ব্যাপারে সীমালঙ্ঘন করা ইত্যাদি; তাহলে আমরা আল্লাহর নিকট জালিম ও সীমালঙ্ঘনকারী হিসেবে গণ্য হব। কখনোই তাঁর নেয়ামতের কৃতজ্ঞতা আদায়কারী বান্দা হিসেবে বিবেচিত হব না।”

সুতরাং কামনা-বাসনা ও আসক্তি মূলত কোনো খারাপ বিষয় নয়, তবে এর মূলত ব্যবহারের কারণে তা ভালো ও খারাপে পরিণত হয়। কামনা-বাসনা ও আসক্তিকে যদি বৈধ ও কল্যাণের কাজে ব্যবহার করা হয়, তখন তা অবশ্যই ভালো এবং প্রশংসনীয়। আর তা না করে যদি তাকে খারাপ ও মন্দ কাজে ব্যবহার করা হয়, তখন তা অবশ্যই খারাপ বলে বিবেচিত হবে।

এতে আল্লাহ তাআলা’র আরও বড় হিকমত হলো, যদি মানুষের মধ্যে কামনা- বাসনা ও আসক্তি না থাকত, তাহলে সে কখনোই বিবাহ করত না, সন্তান লাভের প্রতি তার মাঝে কোনো আকর্ষণ থাকত না এবং সন্তানের চাহিদা থাকত না। ফলে আল্লাহ তাআলা যে উদ্দেশ্যে মানব সৃষ্টি করেছেন, সে উদ্দেশ্য হাসিল হতো না এবং তার প্রতিফলন ঘটত না। এ কারণে বলা চলে, আমাদেরকে সৃষ্টি করার বিশেষ হিকমত ও বুদ্ধিমত্তা হলো, আল্লাহ তাআলা আমাদেরকে এমন এক আসক্তি বা কামনা দিয়ে সৃষ্টি করেছেন, যার মধ্যে রয়েছে আমাদের অস্তিত্ব ও স্থায়িত্ব। অন্যথায় আমরা টিকে থাকতে পারতাম না, আমাদের বংশ-পরিক্রমা ও তার ধারাবাহিকতা বন্ধ হয়ে যেত এবং দুনিয়ার স্বাভাবিক গতি রুদ্ধ হতো। কিন্তু কামনা-বাসনা ও আসক্তির চাহিদা কখনো কখনো মানব জাতির ধ্বংসের কারণ হয়ে থাকে এবং তাদের মধ্যে বিপর্যয় ডেকে আনে।

অন্তরের রোগ pdf ডাউনলোড করুন

Download Link