ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ pdf download | Islamic Fiqh Books Pdf

5/5 - (1 vote)

islamic fiqh books in bangla pdf | ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ pdf download: বই ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ | লেখক আবু ছাঈদ মোহাম্মদ আবদুল্লাহ | প্রকাশনী ইসলামিক ফাউণ্ডেশন বাংলাদেশ | ইসলামিক ফিকহ বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ pdf download

বই রিভিউঃ

বইঃফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ ৷
লেখকঃআবু ছাঈদ মোহাম্মদ আবদুল্লাহ
প্রকাশনীঃইসলামিক ফাউণ্ডেশন বাংলাদেশ
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইসলামিক বই PDF ৷

ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ pdf download

মানুষের জীবন যাপনের নিয়মাবলী, ব্যবস্থাবলী ও আইন-কানূন যে শাস্ত্রে লিপিবদ্ধ আছে, উহাই ফিক্হ শাস্ত্ৰ । এক কথায় ফিক্হ ইসলামের আইনশাস্ত্র । ইসলাম বিশ্বে যে উন্নত জীবনের বাণী নিয়া আসিয়াছে বাস্তব জীবনে উহার প্রয়োগ বিধিই ফিক্হ শাস্ত্রে বর্ণনা করা হইয়াছে ।

পবিত্র কুরআনে, “তোমরা কি বুঝ না” জ্ঞানী লোকদের জন্য “তাহাতে হয়ত তোমরা জ্ঞান লাভ করিবে” ইত্যাদি বাক্য বারবার বলিয়া মানুষের জ্ঞান বা বিবেক-বুদ্ধিকে জাগ্রত করা হইয়াছে । এই জ্ঞান বা বিবেক-বুদ্ধি আল্লাহর দেওয়া একটি অতি বড় নেয়ামত যাহা সৃষ্টির সেরা মানুষকে অন্যান্য সৃষ্টি হইতে স্বতন্ত্র করিয়া দিয়াছে ।

এই জ্ঞান বা আকল দ্বারাই মানুষ ইন্দ্রিয়গ্রাহ্য বস্তুসমুদয় বুঝিতে পারে এবং উহাদের পরস্পর পার্থক্য নিরূপণ করিতে সক্ষম হয় । অতঃপর এই জানা জিনিসকে পর্যালোচনা, পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করিয়া অজানা জিনিসের জ্ঞান লাভ করে । এইভাবে জ্ঞানলাভের পদ্ধতিকে তাআ’ক্কুল এবং এই পদ্ধতিতে প্রাপ্ত জ্ঞানকে মা’কু’লাত বলে ।

এখন যদি এই জ্ঞান দ্বারা আল্লাহর ওহী কুরআন ও সুন্নাতে রসূলুল্লাহ্ (সঃ)-কে বুঝিবার চেষ্টা করা হয়, তবে ইহাকে তাফাক্কু’হ ফীদ, দ্বীন বলা হয়। এইভাবে বুঝিবার পর যে ধর্মীয় জ্ঞান আয়ত্ত হয় তাহাই ইজতিহাদে জ্ঞাত ধৰ্মীয় আহকাম । তাই আল্লামা ইমাম সুয়ূতী (রঃ) ফিকহের সংজ্ঞা এইভাবে দিয়াছেন : “বর্ণিত জিনিস অর্থাৎ কুরআন ও হাদীস হইতে বিবেক বুদ্ধি দ্বারা প্রাপ্ত জ্ঞানকে ফিক্‌হ বলে । ”

এই সংজ্ঞা মতে শরীয়তের সকল জ্ঞানই ফিকহের অন্তর্ভুক্ত—চাই তাহা আকাইদ বা ধর্মীয় বিশ্বাস হউক আর চাই বাস্তব জীবন ব্যবস্থাই হউক। এইজন্যই ইমামে আযম আবু হানিফা (রঃ)-এর বিখ্যাত আকাইদ গ্রন্থের নাম ‘ ফিক্‌ হে আকবর ‘ রাখা হইয়াছিল।

সাহাবা কিরাম (রাঃ)-এর যুগ গত হওয়ার পর যখন জ্ঞানের প্রত্যেকটি শাখা উহার প্রকৃতি হিসাবে অবয়ব ধারণ করে তখন আকাইদ সম্পর্কিত জ্ঞানের নাম হয় ‘ ইলমে কালাম’ এবং আধ্যাত্মিক জ্ঞানের নাম হয় ‘ইলমে তাসাউফ” বা মা’রিফাত আর বাস্তব জীবনে প্রযোজ্য জ্ঞানের নাম হয় ‘ইলমে ফিক্‌হ’।…(বই থেকে সংগ্রহ)

Download Now Islamic Fiqh Books Pdf

ফিকহ শাস্ত্রের ক্রমবিকাশ পিডিএফ ডাউনলোড লিংক—

Download Link

কন্টেন্ট সম্পর্কে কারো কোনো আপত্তি থাকলে অবশ্য আমাদের মেইল করে জানাবেন ৷ ধন্যবাদ ৷