বাংলা ফতোয়ার কিতাব pdf download | ফতোয়ায়ে আলমগীরী pdf

Bengali Fatwa Kitab book pdf download from Pdfporo.

বাংলা ফতোয়ার কিতাব pdf download

অজুর মধ্যে তেরটি সুন্নাত আছে :

প্রথমঃ বিসমিল্লাহ পড়া । সদা – সর্বদা অজু করতে বিসমিল্লাহ পড়া করা সুন্নাত । অজু আরম্ভ করতেই বিসমিল্লাহ পড়তে হয় । যদি অজু শুরু করার সময় বিসমিল্লাহ পড়তে ভুল হয়ে যায় তারপর কোন কোন অঙ্গ ধৌত করার পর মনে হয় , তখন বিসমিল্লাহ পড়লে সুন্নাত আদায় হবে না । কিন্তু খাবার খাওয়া এবং অন্যান্য কাজের বেলায় বিসমিল্লাহ পড়ার হুকুম এরূপ নয় । ( বরং যখন মনে হয় তখনই বিসমিল্লাহ পড়ে নিবে ) । সিরাজুল ওয়াহ্হাজ কিতাবে বর্ণিত আছে , অজুর শুরুতে বিসমিল্লাহ ভুলে গিয়ে অজু শেষ করার পূর্বে মনে হলে বিসমিল্লাহ পড়া উত্তম ।

তাহাবী এবং মাওলানা ফখরুদ্দীন বলিয়াছেন যে , অজুর মধ্যে পূর্ব হইতে নিম্নোক্তরূপ বিসমিল্লাহ পড়ার প্রচলন রয়েছে । যথাঃ “ বিসমিল্লাহিল অ্যালিয়্যিল আজীমি ওয়ালহামদুল্লিাহি আলা দ্বীনিল ইসলামি । ” কানিয়া কিতাবে বর্ণিত আছে , যদি অজুর প্রথমে “ লা – ইলাহা ইল্লাল্লাহু ” অথবা ” আলহামদুলিল্লাহি ” অথবা “ আশহাদু আল্লা – ইলাহা ইল্লাল্লাহু ” পাঠ করে তবে বিসমিল্লাহ পাঠের সুন্নাত আদায় হয়ে যায় ।

ফতোয়ায়ে আলমগীরী pdf download

দ্বিতীয়ঃ অজুর প্রথমে দুই হাত কব্জি পর্যন্ত ধৌত করা । পানির পাত্র ছোট হলে বাম হাতে পাত্র ধরে ডান হাতের উপর তিনবার পানি ঢেলে ধুইবে । তারপর ডানহাতে পাত্র ধরে বাম হাতের উপর তিনবার পানি ঢেলে ধুইবে । আর পানির পাত্র বড় , যেমন মটকা বা অনুরূপ বৃহৎ হলে নিকটে কোন ছোট পাত্র থাকলে বড় পাত্র হতে তা দিয়ে পানি উঠিয়ে উপরোক্তভাবে দুই হাত ধুইবে । যদি নিকটে কোন ছোট পাত্র না থাকে তবে বাম হাতের আঙ্গুলগুলি একত্রিত করে পাত্রের মধ্যে ঢুকিয়ে পানি উঠিয়ে প্রথমে ডানহাত ধৌত করবে । তারপর ঐভাবে ডানহাতে পানি উঠিয়ে বামহাত ধুইবে ।

তৃতীয়ঃ তিনবার কুলি করা ও তিনবার নাকে পানি দিয়ে নাক পরিষ্কার করা । প্রথমে কুলি করবে , তারপর নাকে পানি দিবে এবং প্রত্যেক কাজের জন্য আলদা আলাদভাবে পানি নিতে হবে । খোলাছাহ কিতাবে বর্ণিত আছে যে , কুলি করার নিয়ম হল- পানি দিয়ে সমস্ত মুখ ভরে নিবে এবং নাক পরিষ্কার করার নিয়ম হল- নাকের ভিতরকার নরম গোশত পর্যন্ত পানি পৌঁছাবে । বিশুদ্ধ মত এই যে , কুলি করা ও নাকে পানি না পৌঁছালে গুনাহগার হবে । কেননা , অজুর মধ্যে এই কাজ দুইটি সুন্নাতে মুয়াক্কাদাহ ।

ফতোয়ায়ে শামী বাংলা pdf free download

অবশ্য সুন্নাতে যায়েদাহর কোন কাজ ছেড়ে দিলে গুনাহগার হবে না । এটি সিরাজুল ওয়াহ্হাজ গ্রন্থে উল্লেখ আছে । যদি পানি একবার হাতে নিয়ে তা দিয়ে তিনবার কুলি করে তবে তা জায়েয হবে , কিন্তু হাতে একবার পানি নিয়ে তিনবার নাকে পৌঁছালে তা জায়েয হবে না । কেননা একবার নাকে পানি দিলে ঐ ব্যবহৃত পানি নাকের ভিতর হতে বহে এসে হাতের পানির সাথে মিলে যাবে ।

চতুর্থঃ মিসওয়াক করা । মিসওয়াক তিক্ত গাছের ডাল দিয়ে বানাবে । এতে মুখের দুর্গন্ধ দূর হয় , দাঁতের গোঁড়া শক্ত হয় এবং পাকস্থলির হজমশক্তি বাড়ে । মিসওয়াকের ডাল তাজা হওয়া আবশ্যক এবং এর দৈর্ঘ্য এক বিঘত ও তা কনিষ্ঠা আঙ্গুল পরিমাণ মোটা হবে । মিসওয়াকের কাজ আঙ্গুল দিয়ে হয় না । অবশ্য মসওয়াকের গাছ না পাওয়া গেলে ডান হাতের আঙ্গুল দিয়ে মিসওয়াকের কাজ আদায় করিবে ।

Bengali Fatwa Kitab book pdf download

Download Now Bengali Fatwa Kitab book pdf

FAQ

1. ফতোয়া অর্থ কি?

ফতোয়া বা ফাতওয়া অর্থ ‎হলো বিধান ও সমাধান ৷

2. কিভাবে বইটি ডাউনলোড করবেন?

বইটি googe drive আপলোড করা হয়েছে ৷ google drive থেকে কিভাবে ফাইলটি ডাউনলোড করবেন তা দেখতে এখানে ক্লীক করুন ৷

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!