মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF | Mishkat ul masabih pdf

5/5 - (1 vote)

Mishkat ul masabih pdf | মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF: বই মিশকাতুল মাসাবীহ | লেখক শায়খ ওয়ালীউদ্দিন মুহাম্মদ ইবনে আবদুল্লাহ(রহঃ) | গুগুল ড্রাইভ পিডিএফ লিংক ৷

মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF | Mishkat ul masabih pdf

বিখ্যাত গ্রন্থ মিশকাতুল মাসাবীহ পড়ার আগ্রহ রয়েছে বহু মুসলিম ভাইবোনদের ৷ আপনার এই গুরুত্ত্বপূর্ণ গ্রন্থখানি নিকটস্থ লাইব্রেরি কিংবা অনলাইন থেকে অর্ডার করে সংগ্রহ করতে পারেন ৷ তবে অবশ্যই মূল্যবান বইটি সবার পড়ার অনুরোধ রইলো ৷ কিছু ভাই বোন অনলাইনে বইটির পিডিএফ খুজে থাকেন ৷ কিন্তু সঠিকভাবে পিডিএফটি খুজে না পাওয়ার কারনে বিখ্যাত বইটি পড়া হয়না অনেকেরই ৷ তাদের জন্য আজকের এই আগমন ৷ আপনাদের পড়ার সুবিধার্থে অনলাইন থেকে সংগ্রহ করে মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF এখানে দেওয়া হলো ৷ পড়ে প্রয়োজন হলে বইটির হার্ডকপি সংগ্রহ করবেন ৷

মিশকাতুল মাসাবীহ আধুনিক প্রকাশনী PDF

  • বইঃ মিশকাতুল মাসাবীহ ৷
  • লেখকঃ আল্লামা ওলীউদ্দীন আবু আবদুল্লাহ ৷
  • অনুবাদকঃ মাওলানা এ.বি.এম.এ. খালেক মজুমদার ৷
  • প্রকাশকঃ আধুনিক প্রকাশনী ৷

‘মিশকাতুল মাসাবীহ’ সংকলনটি প্রিয়নবী, শেষনবী, সর্বশ্রেষ্ঠ নবী মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মুখনিঃসৃত অমীয় বাণী হাদীসের অন্যতম শ্রেষ্ঠ সংকলন। এ সংকলনে ‘সিহাহ সিত্তাহ’ তথা বুখারী, মুসলিম, আবু দাউদ, নাসাঈ, ইবনে মাজাহ ও জামে’ তিরমিযীসহ অন্যান্য নির্ভরযোগ্য হাদীস গ্রন্থের প্রায় সব হাদীসই সন্নিবেশিত হয়েছে।

এ সংকলন গ্রন্থটি মূলত ইমাম মুহীউস সুন্নাহ হযরত আবু মুহাম্মাদ হোসাইন ইবনে মাসউদুল কারা বাগাবীর ‘মাসাবীহুস্ সুন্নাহ্’ গ্রন্থের বর্ধিত কলেবর। এতে রয়েছে হয় হাজার হাদীস। আর ‘মাসাবীহুস্ সুন্নায়’ আছে চার হাজার চার শত চৌত্রিশটি হাদীস।

মোটকথা, ‘মিশকাতুল মাসাবীহ’ তথা মিশকাত শরীফ হাদীসের একটি নির্ভরযোগ্য বিরাট সংকলন। গোটা মুসলিম বিশ্বে এ সংকলনটি বহুলভাবে সমাদৃত। মুসলিম জাহানের সকল ইসলামী শিক্ষা প্রতিষ্ঠানে ‘মিশকাতুল মাসাবীহ’ পাঠ্যভুক্ত।..(বইথেকে অনুবাদকের আরজ থেকে)

(নিচে হার্ডকপি এবং পিডিএফ লিংক)

তাহক্বীক্ব মিশকা-তুল মাসা-বীহ PDF

মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF | Mishkat ul masabih pdf
  • বইঃ মিশকা-তুল মাসা-বীহ ৷
  • প্রকাশকঃ হাদীস একাডেমী ৷
  • লেখকঃ আল্লামাহ্ ওলীউদ্দীন আবূ ‘আবদুল্লাহ মুহাম্মাদ ইবনু ‘আবদুল্লাহ আল্ খাতীব আল্ ‘উমারী আত্ তিব্রীযী (রহঃ) ৷
  • তাহক্বীক্বঃ আল্লামাহ্ নাসিরুদ্দীন আলবানী (রহঃ) ৷
  • ব্যাখ্যাঃ মির’আ-তুল মাফা-তীহ শারহু মিশকা-তিল মাসা-বীহ আবুল হাসান ‘উবায়দুল্লাহ বিন মুহাম্মাদ ‘আবদুস্ সালাম বিন খাঁন মুহাম্মাদ বিন আমানুল্লাহ বিন হিসামুদ্দীন আর রহমানী আল্ মুবারকপুরী (রহঃ) ৷

মানব সভ্যতার বিকাশ, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য আল্লাহ রব্বুল ‘আলামীন ইসলামকে পূর্ণাঙ্গ জীবন বিধান হিসেবে মনোনীত করেছেন। ইসলামের শাশ্বত ও চিরন্তন বাণী কুরআন ও সহীহ হাদীসের মাধ্যমেই আমরা পেয়েছি। কুরআন মাজীদ হচ্ছে তাত্ত্বিক বিধি-বিধান সম্বলিত আসমানী গ্রন্থ; হাদীস হচ্ছে তার প্রায়োগিক বিশ্লেষণ।

কুরআন মাজীদে আল্লাহ তা’আলা ঘোষণা দিয়েছেন: “নিশ্চয় রসূলুল্লাহ(সাঃ)-এর মধ্যে তোমাদের জন্য উত্তয়াতুন হাসানাহ্ বা সর্বোত্তম আদর্শ রয়েছে”- (সূরাহ্ আল আহযাব ৩৩ : ২১)। হাদীস শরীফে ‘আয়িশাহ্ (রাযিঃ) কর্তৃক বর্ণিত হয়েছে- রসূলুল্লাহ(সাঃ)-এর চরিত্র হচ্ছে কুরআনের বাস্তব রূপ।

কুরআন বুঝতে হলে হাদীসের অপরিহার্যতা অনস্বীকার্য। বাংলা ভাষায় বেশ কিছু সংখ্যক তাফসীর প্রকাশিত হলেও সে তুলনায় সংকলিত হাদীস গ্রন্থগুলোর মধ্যে তাহক্বীক্ব করা বাংলা অনুবাদ খুব কমই প্রকাশিত হয়েছে। বর্তমানে দেশের মানুষের কাছে হাদীসের মান যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে যেমন যথেষ্ট সচেতনতা পরিলক্ষিত হচ্ছে, তেমনি মাদ্রাসার ছাত্রদের কাছে তাহক্বীক্ব করা কিতাবের আকর্ষণ ও চাহিদাও দীর্ঘদিনের।

তাই হাদীস সম্পর্কে পরিষ্কার ধারণা দেয়ার জন্য রসূলুল্লাহ(সাঃ)-এর সহীহ হাদীস জানার ও মুসলিমদের সত্যিকার ইসলামের পথে সুপ্রতিষ্ঠিত করার আন্তরিক প্রচেষ্টার ফসল হচ্ছে এ অনুবাদ গ্রন্থ। বর্তমান বিশ্ব বহু মাযহাবের ডামাডোলের মধ্যে বসবাস করে ফিরকাবন্দীর মহাজালে আবদ্ধ হয়ে সহীহ হাদীসের বাস্তব জ্ঞান না থাকার জন্য বর্তমান যুগের মুসলিমগণ সঠিক ও নির্ভরযোগ্য হাদীসের সন্ধান না পেয়ে সত্যিকার ইসলাম থেকে বিচ্যুত হয়ে বিভিন্ন মতবাদের শিকারে পরিণত হচ্ছে।

সুতরাং যে সকল মুসলিম ভাই ও ভগ্নিগণ য’ঈফ হাদীস বাদ দিয়ে শুধু সহীহ হাদীসের উপর ‘আমাল করতে চায় (আর এটাই সকলের জন্য অত্যাবশ্যক) তাহক্বীক্বকৃত মিশকা-তুল মাসাবীহ অনুবাদ গ্রন্থখানি তাদের যথেষ্ট উপকারে আসবে ইন্‌শা-আল্লা-হ। আমাদের জানা মতে প্রকাশিত ‘মিশকা-তুল মাসা-বীহ’-এর (আলবানী’র) তাহক্বীক্ব এবং (মির’আ-তুল মাফা-তীহ’-এর) ব্যাখ্যাসহ অনুবাদ এটাই প্রথম।..(বই থেকে)

(নিচে পিডিএফ লিংক)

মিশকাতে বর্ণীত যঈফ ও জাল হাদিস সমূহ PDF

  • বইঃ মিশকাতে বর্ণীত যঈফ ও জাল হাদিস সমূহ ৷
  • সংকলনঃ মুযাফফর বিন মুহসিন ৷
  • প্রকাশনীঃ হাদীছ ফাউণ্ডেশন বাংলাদেশ ৷

‘মিশকাতুল মাছাবীহ’ প্রখ্যাত দুইজন মুহাদ্দিছের অক্লান্ত পরিশ্রমের ফসল। প্রথমে ইমাম মুহিউস সুন্নাহ বাগাভী (৪৩৬-৫১৬ হিঃ) ‘মাছাবীহুস সুন্নাহ’ নামে স্বতন্ত্র একখানা হাদীছগ্রন্থ সংকলন করেন। সেখানে তিনি প্রায় ৪৪৩৪টি হাদীছ অন্তর্ভুক্ত করেন। রাবীর নাম, সনদ এমনকি কোন্ গ্রন্থ থেকে হাদীছটি চয়ন করেছেন তাও তিনি উল্লেখ করেননি।

অবশ্য তিনি হাদীছগুলো অধ্যায়ভিত্তিক বিন্যাস করেন এবং প্রত্যেক অধ্যায়কে দুই ভাগে বিভক্ত করেন। (ক) ‘ছিহহা’- যেখানে শুধু ছহীহ বুখারী ও ছহীহ মুসলিমের হাদীছ উল্লেখ করেন এবং (খ) ‘হিসান’ বলে উক্ত গ্রন্থদ্বয়ের বাইরে অন্যান্য গ্রন্থের হাদীছ বর্ণনা করেছেন। অবশ্য এই দুইটি পরিভাষা মুহাদ্দিছগণের নিকট পরিচিত নয়।

অতঃপর মুহাদ্দিছ ওয়ালিউদ্দীন আবু আব্দুল্লাহ মুহাম্মাদ ইবনে আব্দুল্লাহ আল- খতীব আত-তিবরিযী (মৃত: ৭৩৭ হিঃ) কঠোর শ্রম ব্যয় করে প্রত্যেক হাদীছের শুরুতে বর্ণনাকারীর নাম যোগ করেন। হাদীছটি কোন্ কোন্ গ্রন্থে বর্ণিত হয়েছে তাও উল্লেখ করেন। প্রত্যেক অধ্যায়কে তিনি তিনটি ফাছল বা অনুচ্ছেদে ভাগ করেন। প্রথম অনুচ্ছেদে তিনি মূলগ্রন্থকারের অনুসরণে শুধু ছহীহ বুখারী ও মুসলিমের হাদীছ উল্লেখ করেন।

উক্ত হাদীছ অন্যান্য হাদীছ গ্রন্থে উল্লেখ থাকলেও ছহীহ বুখারী ও মুসলিমের মর্যাদার কারণে তার সাথে অন্য কোন গ্রন্থ উল্লেখ করেননি। দ্বিতীয় অনুচ্ছেদে তিনি বুখারী মুসলিমের বাইরের হাদীছ উল্লেখ করেছেন। আর তৃতীয় অনুচ্ছেদে বিষয়ের সংশ্লিষ্ট কতিপয় হাদীছ নিজে সংযোজন করেছেন যা মূল গ্রন্থে ছিল না। ফলে এর হাদীছ সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে প্রায় ৬০০০ (ছয় হাযার)। অতঃপর তিনি এর নামকরণ করেন ‘মিশকাতুল মাছাবীহ’। তাঁদের উভয়কে আল্লাহ তা’আলা উত্তম প্রতিদান দান করুন- আমীন!…(বই থেকে সংগ্রীহিত)

(নিচে হার্ডকপি এবং পিডিএফ লিকং)

মেশকাত শরীফ সোলেমানিয়া বুক হাউজ PDF(১-১১খন্ড একত্রে)

  • বইঃ মেশ্‌কাত শরীফ ৷
  • লেখকঃ শায়খ ওয়ালীউদ্দিন মুহাম্মদ ইবনে আবদুল্লাহ ৷
  • অনুবাদকঃ মাওলানা শামছুল হক ৷
  • সম্পাদকঃ মাওলানা মোহাম্মাদ মিজানুর রহমান জাহেরী ৷
  • প্রকাশনীঃ সোলেমানিয়া বুক হাউস ৷

বিশিষ্ট হাদীস গ্রন্থকার শায়খুল হাদীস শায়খ ওলিউদ্দীন মুহাম্মদ ইবনে আবদুল্লাহ ওরফে খতীব তাবরেযীর ‘মিশকাতুল মাসাবীহ’ আসলে মুহাদ্দিস মুহীউস সুন্নাহ বাগাভী (র)-এর ‘মাসাবীহুস্ সুন্নাহ’ কিতাবের বর্ধিত ও পরিমার্জিত সংস্করণ।

মিশকাতুল মাসাবীহতে মোট ৪৪৩৪টি হাদীস আছে, আর মিশকাত শরীফে আছে ৫৯০৯টি হাদীস। এতে ছিয়াহ্ ছিত্তার প্রায় সকল হাদীস এবং তার বাইরেরও অনেক হাদীস সংকলিত হয়েছে। এক কথায়, মিশকাত শরীফ-হাদীসের একটি নির্ভরযোগ্য সংকলন। মুসলিম জাহানে এই গ্রন্থের অসামান্য সমাদর রয়েছে। মুসলিম জাহানের বিভিন্ন জায়গায় এই গ্রন্থখানা শিক্ষা দেওয়া হয়।

মুহাদ্দিসগণ এর বহু আলোচনা-সমালোচনাও করেছেন এবং বহু মুহাদ্দিস এর বহু শরাহও লিখেছেন। এমন কি স্বয়ং খতীবের উস্তাদ, বিখ্যাত মুহাদ্দিস আল্লামা তীবী (রহ) পর্যন্ত এর একটি শরাহ লিখেছেন। নিম্নে কয়েকটি প্রসিদ্ধ শরাহের নাম উল্লেখ করা হলো:..(বাকিটি বই থেকে দেখুন)

(নিচে হার্ডকপি ও পিডিএফ লিংক)

আরও পড়ুনঃ

  1. বুখারী শরীফ পিডিএফ
  2. রিয়াদুস সালেহীন পিডিএফ
  3. কুরআনের তাফসীর পিডিএফ

সবশেষ কথাঃ প্রিয় মুসলিম ভাই-বোনেরা আপনারা যারা শায়খ ওয়ালীউদ্দিন মুহাম্মদ ইবনে আবদুল্লাহ এর বিখ্যাত গ্রন্থ মিশকাতুল মাসাবীহ আরবী বাংলা PDF খুজে আসছেন, তাদের জন্য আজকের এই আগমন ৷ আজকের আর্টিকেলে কয়েকজন বিখ্যাত লেখক, অনুবাদক ও সম্পাদকসহ বইগুলো ধারাবাহিক ভাবে সাজানো হয়েছে ৷ আপনারা পছন্দের বইটি ডাউনলোড করে পড়তে থাকুন ৷ প্রয়োজনে আরেক মুসলিম ভাইবোনের জন্য বইটি শেয়ার করবেন ৷

Last updated: