আল কোরআন বাংলা অনুবাদ সহ pdf download | quran Bangla onubad book pdf

al quran Bangla onubad book pdf download from Pdfporo.

আল কোরআন বাংলা অনুবাদ সহ pdf download

ধর্মগ্রন্থ হিসেবে পবিত্র কোরানের বাণী চিরন্তন । কিন্তু ভাষা নিত্য বিবর্তনশীল । ফলে প্রতি যুগেই সে – যুগের উপযোগী ও বোধগম্য ভাষায় মহাগ্রন্থের নতুন ও নির্ভরযোগ্য অনুবাদের প্রয়োজন রয়েই যায় । কোরান অবতীর্ণ হয়েছিল আরবিতে । বলাবাহুল্য আরবি ও বাংলা ভাষার মেজাজ এক নয় । বাক্যগঠনরীতি বা বাভঙ্গিতেও রয়েছে স্বাতন্ত্র্য । উপমা – উৎপ্রেক্ষা যমক ব্যবহারের নিজস্ব বৈশিষ্ট্য । উপরন্তু কোরানের ভাষা ক্লাসিকধর্মী , অলঙ্কারবহুল । ফলে আক্ষরিক অনুবাদের সাহায্যে অনেক সময়ই বাচ্যার্থ ছাড়িয়ে মর্মার্থে পৌঁছানো সম্ভব হয় না । অথচ কোরানেই বারবার এর আয়াতের অর্থ উপলব্ধি ও তা হৃদয়ঙ্গম করার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে । পৃথিবীর অন্যান্য ভাষায় যেমন তেমনি বাংলা ভাষায়ও এ – পর্যন্ত বহুবার এ – মহাগ্রন্থের অনুবাদ হয়েছে ।

Also Read: শব্দে শব্দে আল-কোরআন PDF

Read: কোরআন শরীফ এর ছবি

কোরআন শরীফ বাংলা অর্থসহ pdf download

সালাত ও সালাম মুহাম্মদ রসূলুল্লাহ্র প্রতি , যিনি প্রাণান্তকর সাধনা ও চেষ্টা – সংগ্রামের মাধ্যমে মানব সমাজের সামনে আল কুরআন পেশ করেছেন , এ কিতাব তাদের বুঝিয়ে দিয়েছেন , এর মাধ্যমে অসংখ্য মানুষকে অন্ধকার থেকে আলোতে নিয়ে এসেছেন এবং আল্লাহ পাকের সাহায্যে তাঁর এই বাণী ও বিধানকে প্রবর্তিত ও প্রতিষ্ঠিত করে গেছেন । আমরা স্বয়ং আল কুরআন পাঠ করে জানতে পেরেছি , আল্লাহ পাক মানুষের প্রতি তাঁর এই মহাকল্যাণময় কিতাব নাযিল করেছেন এটি পড়ার ও বুঝার জন্যে , জানার ও মানার জন্যে , অনুধাবন ও অনুসরণ করার জন্যে এবং এর ভিত্তিতে মানব সমাজকে আলোকিত ও বিকশিত করার জন্যে ।

ডাউনলোড করুনঃ কোরআনের সহজ সরল বাংলা অনুবাদ PDF

ডাউনলোড করুনঃ কোরআনের ৮০% শব্দ শিখুন PDF

বাংলা উচ্চারণ সহ কোরআন শরীফ pdf download

1. আল কোরআন বাংলা অনুবাদ ও উচ্চারণসহ PDF (180MB)Link
2. কোরআন শরীফ সহজ সরল বাংলা অনুবাদ PDF
(আল কোরআন একাডেমী লন্ডন)
Link
3. নূরানী হাফেজী কোরআন শরীফ PDFLink
4. আরবী উচ্চারণ ও অর্থসহ কুরআন শরীফ PDFLink
5. পবিত্র আল-কোরআন PDF
(সৌদী বাদশাহ্ কতৃর্ক প্রকাশীত কোরআন । ডঃ জহুরুল হক কতৃক অনুবাদীত কোরআন । বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশীত কোরআন ।)
Link
6. রঙিন ছাপা কোরআন শরীফ PDF
(ইংরেজি ও আরবি)
Link

7. কোরআনের পূর্ণাঙ্গ সহজ সরল বাংলা অনুবাদ PDF Download

quran Bangla onubad book pdf download

লেখকঃ হাফেজ মুনির উদ্দীন আহমদ

আল কোরআন একাডেমী লন্ডন

8. আল কুরআনুল কারীম সরল অর্থানুবাদ PDF

প্রকাশনায়ঃ আল-বায়ান ফাউন্ডেশন বাংলাদেশ

প্রশ্ন ও উত্তর

1. কোরআন বাংলা ভাষায় প্রথম অনুবাদক কে?

মাওলানা আমিরুদ্দিন বসুনিয়া 1808 সালে কুরআনের প্রথম আংশিক অংশ বাংলায় অনুবাদ করেন। তারপর মৌলভী নাঈমুদ্দিন 1836 সালে সম্পূর্ণ কুরআন বাংলায় অনুবাদ করেন। গিরিশ চন্দ্র সেন অনুবাদটি শুধুমাত্র বই আকারে রেখেছেন, অর্থ্যাৎ গিরিশ চন্দ্র প্রকাশক। সেটাও অনেক পরে, ১৮৮৬ সালে। সুতরাং গিরিশ চন্দ্র কুরআন শরীফের প্রথম বাংলা অনুবাদক নন, কিন্তু মৌলভী নঈমুদ্দিন সম্পূর্ণ কুরআন শরীফের প্রথম বাংলা অনুবাদক। আর মাওলানা আমিরুদ্দিন বসুনিয়া ছিলেন বাংলা ভাষায় কুরআনের প্রথম আংশিক অনুবাদক।

2. ‘উম্মুল কুরআন’ অর্থ কী?

উম্মুল কুরআন অর্থ- কুরআনের মা। সূরা ফাতিহাকে পবিত্র কুরআনের মা বলা হয়েছে।

50% LikesVS
50% Dislikes
error: Content is protected !!