সূরা মুলক বাংলা উচ্চারণ সহ PDF | Surah Mulk Bangla Pdf

5/5 - (1 vote)

সূরা মুলক বাংলা উচ্চারণ সহ PDF | Surah Mulk Bangla Pdf: প্রিয়ো ভাই ও বোনেরা, আপনারা অনেকেই সূরা মূলক বাংলা উচ্চারণ সহ PDF অনলাইনে খুজে থাকেন ৷ সূরাটির সঠিক পিডিএফ খুজে না পাওয়ার কারণে পড়া হয়না অনেকের ৷ কিন্তু আমরা অনেকেই জানি যে আল কোরআনের অন্যতম একটি সূরা মূলক ৷ এটি কোরআনের ৬৭তম সূরা, যা মক্কায় অবতীর্ণ হয়েছে ৷ সূরাটির অর্থ সার্বভৌম কর্তৃত্ব ৷ এই সূরাটিতে প্রথমে আল্লাহর সার্বভৌম ক্ষমতার কথা বলা হয়েছে এবং মানব সৃষ্টির উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে। নিচে সূরাটির পিডিএফ দেওয়া আছে ৷

সূরা মুলক বাংলা উচ্চারণ সহ PDF | Surah Mulk Bangla Pdf

সূরা মুলক সংক্ষিপ্ত পরিচয়

সূরার নামঃআল-মুলক(الملك)
সূরার অর্থঃসার্বভৌম কর্তৃত্ব
অবতীর্ণঃমক্কায়
সূরার ক্রমঃ৬৭
পারাঃ২৯
রুকুর সংখ্যাঃ
আয়াত সংখ্যাঃ৩০
শব্দঃ৩৩৭
বর্ণঃ১৩১৬
পূর্ববর্তী সূরাঃসূরা তাহরীম
পরবর্তী সূরাঃসূরা কলম

সূরা মুলক পাঠে ফযীলত :

১) হযরত আবু হুরায়রা (রাঃ) হ’তে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) এরশাদ করেন, إِنَّ سُورَة فِي الْقُرْآنِ ثَلَاثُونَ آيَةً شَفَعَتْ لِرَجُلٍ حَتَّى غُفِرَ لَهُ وَهِيَ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ কুরআনে ৩০ আয়াত বিশিষ্ট একটি সূরা আছে, যা তার পাঠক এক ব্যক্তির জন্য সুফারিশ করেছে। ফলে তাকে ক্ষমা করে দেওয়া হয়েছে। সেটি হ’ল تَبَارَكَ الَّلَّذِي بِيَدِهِ الْمُلْكُك )সূরা মুল্ক)।’ অর্থাৎ ঐ ব্যক্তি পূর্ণ অনুধাবনের সাথে সূরা মুল্ক পাঠ করেছিল ও এর উচ্চ মর্যাদা উপলব্ধি করেছিল। ফলে আল্লাহ তাকে ক্ষমা করে দিয়েছেন ও তার কবরের আযাব মাফ করেছেন। এটি ভবিষ্যতের অর্থে নিলে যে ব্যক্তি এটি পাঠ করবে, সে ব্যক্তি অনুরূপ মর্যাদা প্রাপ্ত হবে।

উল্লেখ্য যে, যারা ‘বিসমিল্লাহ’-কে সূরা ফাতেহার অংশ বলেন না, অত্র হাদীছটি তার অন্যতম দলীল। কেননা সূরা মুল্কে ৩০ টি আয়াত রয়েছে বিসমিল্লাহ ব্যতীত (মিরকাত)। অত্র হাদীছে আরেকটি বিষয় জানা যায় যে, কোন আয়াত নাযিল হওয়ার সঙ্গে সঙ্গে আল্লাহ্র হুকুমে যথাস্থানে তার তারতীব দেওয়া হ’ত এবং কুরআনের সূরা ও আয়াত সমূহের তারতীব সম্পূর্ণরূপে তাওকীফী। অর্থাৎ আল্লাহ্র হুকুমে জিব্রীল মারফত রাসূল (ছাঃ) কর্তৃক সম্পাদিত হ’ত। এতে কোনরূপ কমবেশী বা আগপিছ করার অধিকার কারু ছিলনা (কুরতুবী)।

২) আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাঃ) হ’তে বর্ণিত রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, هِيَ الْمَانِعَةُ هِيَ الْمُنْحِيَةُ تُنْحِيهِ مِنْ عَذَابِ الْقَبْرِ ‘সূরাটি হ’ল বাধা দানকারী ও মুক্তি দানকারী। যা এর পাঠকারীকে কবর আযাব হ’তে মুক্তি দেয়’।

৩) হযরত জাবের (রাঃ) বলেন كَانَ لَا يَنَامُ حَتَّى يَقْرَأُ الَمَ، تَنْزِيلُ وَتَبَارَكَ الَّذِي بِيَدِهِ – রাসূলুল্লাহ (ছাঃ) নিদ্রা যেতেন না যতক্ষণ না তিনি সূরা সাজদাহ ও সূরা মুল্ক পাঠ করতেন। অর্থাৎ অন্যান্য সূরার সাথে এ দু’টি সূরা পাঠ করাও তাঁর অভ্যাসের মধ্যে ছিল (মিরকাত)।

সূরা মুলক বাংলা উচ্চারণ সহ PDF | Surah Mulk Bangla Pdf

নিচে সূরাটির পিডিএফ লিংক দেওয়া আছে, ডাউনলোড করে পড়তে থাকুন ৷

  1. বাংলা উচ্চারণ সহ সূরা মূলক পিডিএফ ৷
  2. সূরা মূলক বাংলা অর্থসহ আরবি পিডিএফ ৷

Last updated: