ধৈর্য হারাবেন না PDF শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ বই

5/5 - (1 vote)

ধৈর্য হারাবেন না PDF. লেখক শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ এবং অনুবাদক মুফতী সাইফুল্লাহ আল মাহমুদ ৷ বইটি পথিক প্রকাশন থেকে প্রকাশিত ৷ বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক নিচে দেওয়া হয়েছে ৷

ধৈর্য হারাবেন না PDF শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ বই
  • বইঃ ধৈর্য হারাবেন না ৷
  • লেখকঃ শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ ৷
  • অনুবাদকঃ মুফতী সাইফুল্লাহ আল মাহমুদ ৷
  • প্রকাশনীঃ পথিক প্রকাশন ৷

ধৈর্য হারাবেন না—শাইখ মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

মানুষের জীবন স্থির নয়। নানা রকম সমস্যা ও দুঃখ-দুর্দশা আসবে জীবনে এটাই স্বাভাবিক। কখনও তা অনেক বড় হয়ে আসে আবার কখনো ছোট হয়ে। সবসময় রবকে স্মরণ করতে হবে। জীবন নদীতে অনেক সময় হঠাৎ করে মুসিবত ও দুঃখ-দুর্দশা শুরু হয়ে যায়। এটা হয় রবের পক্ষ থেকে। রব তাঁর বান্দাদেরকে দুঃখ দিয়ে পরীক্ষা করেন। তিনি বান্দাদেরকে ধৈর্যশীল দেখতে চান। ধৈর্যধারণের পুরস্কার রব নিজ হাতেই দেন। এর জন্য শুধু প্রয়োজন ‘সবর’। জীবন নদীতে দুঃখের ঢেউয়ে সবরের বৈঠা ধরেই পেতে হবে মহান রবের সেই মহা পুরস্কার।

আসলে মানুষের জীবনটা রাত-দিনের আবর্তনের মতোই। যেমন রাতের পর ভোর, ভোর শেষে সন্ধ্যা। এই নিয়ম কেবল গণনার জন্যই নয়, জীবনের ক্ষেত্রেও সমান প্রযোজ্য। পৃথিবির আঁধারকে আমরা বলি রাত আর আলোকে বলি দিন। তেমনি জীবন-আঁধারের নাম হলো- ‘মুসিবত, দুঃখ, কষ্ট’। আর আলোর নাম হলো-‘সুখ, হাসি, আনন্দ’। পৃথিবির সময় যেমন দিন-রাতের আবর্তে চলছে, তেমনি জীবন-ঘুড়ি ও বালা-মুসিবত, দুঃখ-কষ্ট, হাসি- আনন্দের বাতাসে উড়ছে।

কখনো কষ্টের কালো মেঘ এসে সব সুখকে মুহুর্তেই বিষাদে পরিণত করে দেয়, আবার কখনো সুখ ও আনন্দের এক পশলা বৃষ্টি ঝড়ে দুঃখের চিহ্নটুকু ধুয়ে-মুছে সাফ করে দেয়। যারা বুদ্ধিমান তারা কখনোই দুঃখ-কষ্টকে দেখে বিচলিত হন না। পেরেশানও হন না। তারা ধৈর্যধারণ করেন। মহান রবের কাছে সুখের সোনালি ভোরের প্রত্যাশায় চোখ ও বুক ভিজিয়ে দোয়া করতে থাকেন।

সত্যিকার মুমিনরা বিপদে কখনো হতাশ হন না। তারা বিশ্বাস করেন, রবের এ পরীক্ষা একদিন শেষ হবেই। হতাশার কালো মেঘ দূর করে একদিন রবই সুখ দিবেন। তাই তারা ধৈর্যধারণ করে দুঃখ-দুর্দশায় স্থির থাকেন।

দুঃখের পাহাড় দেখে যারা ভেঙ্গে পড়েন, কষ্টের ভয়াল রূপ দেখে যারা মুষড়ে যান, তাদের জন্য উপরোক্ত আয়াত দুটি খোরাক জোগাবে। আশার আলো দেখাবে।

সত্যি বলতে কি! কোন মুসিবত বা দুঃখই চিরস্থায়ী নয়। যেমন চিরস্থায়ী নয় রাতের আঁধার, আকাশের কালো মেঘ, চাঁদ ঢাকা অমাবস্যা। প্রকৃতির এসব বিষয় নিয়েও যদি কেউ চিন্তা-ভাবনা করে, তবে খুব সহজেই সে বুঝতে পারবে-আজ যে কষ্টের কালো মেঘ আমার জীবনে ছেয়ে গেছে, কাল-ই সেখানে সুর্যের আলো লুটোপুটি খাবে। সুখ আর আনন্দের হাওয়া বইবে।

অনেকেই দুঃখের ঢেউ দেখে হতাশায় ভেঙ্গে পড়েন। কষ্টের তীব্রতা সহ্য করতে না পেরে আত্মহত্যার পথ বেছে নেন। আর কেউ কেউ বিদ্রোহী হয়ে পাপের পথে পা বাড়ান। এসব কোনোটাই বুদ্ধিমানের কাজ নয়। বুদ্ধিমানের কাজ হলো-ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করা। শত কষ্টেও আশায় বুক বাঁধা। বিশ্বাস রাখা যে, একদিন এ অন্ধকার কেটে গিয়ে ভোর আসবেই।

ধৈর্য হারাবেন না PDF বই

[ বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক ]

Also Link: বেলা ফুরাবার আগে বই PDF লেখক আরিফ আজাদ ৷

Last updated: