আযীযুল মুবতাদী বা মিযানুস সরফ ও মুনশায়িব PDF বই

5/5 - (1 vote)

মিযানুস সরফ ও মুনশায়িব PDF: বই মীযানুসসরফ ও মুনশায়িব, লেখক ইসলামিয়া কুতুবখানা (সম্পাদক) ৷ অনুবাদক ও ব্যাখ্যা মাওলানা মোহাম্মদ আবুল কাছেম, ফেনী ৷ বাংলাদেশের সকল মাদরাসার ছাত্র-ছাত্রীদের জন্য পাঠ্যপুস্তক হিসেবে লিখিত ৷ অনেকেই অনলাইনে আযীযুল মুবতাদী বা মিযানুস সরফ ও মুনশায়িব বইটির হার্ডকপি এবং পিডিএফ খুজে থাকেন, তাদের জন্য এই পোষ্ট ৷

আযীযুল মুবতাদী বা মিযানুস সরফ ও মুনশায়িব PDF বই

আযীযুল মুবতাদী বা মিযানুস সরফ ও মুনশায়িব—ইসলামিয়া কুতুবখানা

  • বইঃ মীযানুসসরফ ও মুনশায়িব ৷
  • লেখক, প্রকাশনীঃ ইসলামিয়া কুতুবখানা ৷
  • অনুবাদ ও ব্যাখ্যাঃ মাওলানা মোহাম্মদ আবুল কাছেম
  • পেইজ সংখ্যাঃ ১৫২টি ৷

মানবজাতির ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তির জন্য আল্লাহ রাব্বুল আলামীন যে মহাগ্রন্থ ‘আল কুরআন’ নাজিল করেছেন তার ভাষা আরবি। রাসূলুল্লাহ-এর ভাষাও ছিল আরবি, যার ফলে ইসলামি শরিয়তের যাবতীয় বিধি-বিধান আরবি ভাষার উপরই নির্ভরশীল, তাই মুসলমান নর-নারীর জন্য আরবি ভাষা পড়তে, বলতে, লিখতে ও বুঝতে শেখা একান্ত আবশ্যক। যে কোনো ভাষা শুদ্ধরূপে শেখার জন্য প্রয়োজন, সে ভাষার ব্যাকরণের উপর জ্ঞানার্জন করা। আরবি ব্যাবকরণের প্রাথমিক শাখাটি হলো ‘ইলমুস সরফ’।

দীর্ঘদিন থেকে ‘ইলমুস সরফ’ বিষয়ে লিখিত ‘মীযান’ ও মুনশায়িব’ কিতাব দু’টি প্রাথমিক শিক্ষার্থীদের জন্য খুবই উপকারী ও সহায়ক বলে বিবেচিত হয়ে আসছে। বর্তমানে আমাদের মাদরাসাগুলোতে শিক্ষাদানের মাধ্যম বাংলা হওয়াতে ফার্সী ভাষায় রচিত উক্ত কিতাবদ্বয় অনুধাবন করা ছাত্রদের জন্য অত্যন্ত কষ্টকর ও দুর্বোধ্য হয়ে দাঁড়িয়েছে। তাই মাতৃভাষা চর্চার প্রতি গুরুত্বারোপ করে, ছাত্রদের সহজে ও সুস্পষ্টভাবে অনুধাবন করানোর লক্ষ্যে উক্ত কিতাবদ্বয়কে ‘আযীযুল মুবতাদী’ বা ‘মীযানুস সরফ ও মুনশায়িব’ নামে বাংলায় সংকলন করা হয়েছে।

আযীযুল মুবতাদী বা মিযানুস সরফ ও মুনশায়িব PDF Download

[ বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক ]

Last updated: