শার্লক হোমস সমগ্র pdf download | Sherlock Holmes Somogro pdf

5/5 - (1 vote)

Sherlock Holmes Somogro | শার্লক হোমস সমগ্র pdf download: বই শার্লক হোমস সমগ্র | লেখক স্যার আর্থার কোনান ডয়েল | অনুবাদক অদ্রীশ বর্ধন | প্রকাশনী নিমাই গরাই, লালমাটি প্রকাশন | রহস্য ও গোয়েন্দা বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

শার্লক হোমস সমগ্র pdf download | Sherlock Holmes Somogro pdf

বই রিভিউঃ

বইঃশার্লক হোমস সমগ্র ১ম ও ২য় খন্ড ৷
লেখকঃস্যার আর্থার কোনান ডয়েল
অনুবাদকঃঅদ্রীশ বর্ধন
প্রকাশনীঃনিমাই গরাই, লালমাটি প্রকাশন
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃরহস্য, গোয়েন্দা, ভৌতিক, থ্রিলার ও অ্যাডভেঞ্চার বই ৷

শার্লক হোমস সমগ্র pdf download

পাঠক হয়তো আমাকে অনধিকার চর্চার দোষে দোষী করবেন হোমস সম্বন্ধে আমার আতীব্র কৌতূহলের জন্যে। আমি স্বীকার করছি শার্লক হোমস উদগ্র আগ্রহের সঞ্চার করেছিল আমার মধ্যে— নিজের সম্বন্ধে কথা উঠলেই মুখ বুজে থাকতে চেয়েছে সে এবং আমি প্রতিবারেই সেই প্রাচীর ভাঙবার বৃথা চেষ্টা করেছি।

আমাকে দোষী প্রতিপন্ন করার আগে কিন্তু খেয়াল রাখবেন আমার জীবনে লক্ষ্য বলে কিছুই নেই— মনোযোগ আকর্ষণ করার মতোও কিছু নেই। আবহাওয়া ভালো না-থাকলে ভগ্নস্বাস্থ্য নিয়ে যখন-তখন বাইরে বেরোতে পারতাম না বন্ধুবান্ধবও কেউ ছিল না যে দর্শন দান করে একঘেয়েমি কাটিয়ে যাবে।

এই পরিস্থিতিতে সঙ্গীটির জীবনরহস্য যথেষ্ট আগ্রহের খোরাক জুটিয়েছিল আমার মধ্যে বেশির ভাগ সময় ব্যয় করতাম সেই রহস্য মোচনে।

হোমস মেডিক্যাল স্টুডেন্ট নয়। ও নিজেই তা স্বীকার করেছে— স্ট্যানফোর্ডের অনুমান অভ্রান্ত প্রমাণিত হয়েছে। বিজ্ঞান জগতে প্রবেশের ইচ্ছেও নেই বিজ্ঞানের ডিগ্রি অর্জনের প্রচেষ্টাও নেই। তা সত্ত্বেও কয়েকটা বিষয়ে ওর আন্তরিক আগ্রহ লক্ষ করার মতো এবং খ্যাপামিটুকু বাদ দিলে বিশেষ বিশেষ বিষয়ে ওর জ্ঞান এতই ব্যাপক আর গভীর যে তাক লেগে যাওয়ার মতো।

জীবনে নির্দিষ্ট কোনো লক্ষ্য না-থাকলে এভাবে কেউ খাটে না, নিজেকে তৈরি করে না এবং বিশেষ জ্ঞানের ভাণ্ডার এভাবে বাড়িয়ে চলে না। শৃঙ্খলাহীন অধ্যয়নে অসাধারণ হওয়া যায় না— সঠিক পড়াশুনা থাকা চাই। অকারণে কেউ এভাবে ছোটেখাটো বিষয় নিয়েও মনকে ভারাক্রান্ত করে না।

শার্লক হোমসের জ্ঞান যেমন সুবিপুল, অজ্ঞানতাও তেমনি সুগভীর — দুটোই সমান – আশ্চর্যজনক। সমসাময়িক দর্শন, সাহিত্য আর রাজনীতির কোনো খবরই সে রাখে না। আমার মুখে টমাস কারলাইলের নাম শুনে অত্যন্ত অকপটভাবে জিজ্ঞেস করলে কে এবং তাঁর এত নামডাক কী কারণে।

চরম বিস্মিত হলাম যেদিন জানলাম কোপারনিকাসের থিয়োরি কী জিনিস তা সে জানে না এবং সৌরজগতের কী নামে ক-টা গ্রহ আছে সে খবরও রাখে না।

পৃথিবী সূর্যকে প্রদক্ষিণ করছে— এ-তত্ত্ব ঊনবিংশ শতাব্দীর কোনো সুসভ্য মানুষ জানে না— একি ভাবা যায়, না বিশ্বাস করা যায়? কী সাংঘাতিক ব্যাপার।

আমার আঁতকে-ওঠা বিস্ময়বোধকে দেখে মুচকি হেসে বলেছিল হোমস, ‘খুব অবাক হয়েছ দেখছি। জেনে যখন ফেলেছি এখন থেকে চেষ্টা করব ভুলে যাওয়ার।…(বই থেকে সংগ্রহ)

Download Now Sherlock Holmes Somogro pdf Book

স্যার আর্থার কোনান ডয়েল এর শার্লক হোমস সমগ্র ১ম ও ২য় খন্ড পিডিএফ নিচ থেকে ডাউনলোড করে নিন ৷ সরাসরি ডাউনলোড লিংক—

১ম খন্ড || ২য় খন্ড

কন্টেন্ট সম্পর্কে কারো কোনো আপত্তি থাকলে অবশ্য আমাদের মেইল করে জানাবেন ৷ ধন্যবাদ ৷