Class 8 math solution pdf download | ৮ম শ্রেণীর গণিত সমাধান pdf

nctb class 8 math solution book pdf download from Pdfporo.

class 8 math solution pdf download

class 8 math solution pdf download

আজকে আপনাদের জন্য অষ্টম শ্রেণীর গণিত সমাধান বই pdf নিয়ে আসলাাম ৷ অষ্টম শ্রেণীর গণিত গাইড বইটি অনেকেই হয়তো খুজে আসছেন ৷ তাই আজকে panjeree Math book and Lecture Math solution বই এর Pdf নিয়ে আসলাম ৷ তাই আর দেরি না করে বইগুলোর pdf Download করে নিন ৷

nctb class 8 math solution pdf download

বিজ্ঞানের সবচেয়ে মনোমুগ্ধকর সমীকরণ কোনটি ? এই প্রশ্নের উত্তরে যে সমীকরণটির সপক্ষে নির্দ্বিধায় রায় দেওয়া যায় সেটি হলো সৌন্দর্য এবং সত্যের সমার্থক নির্দেশক সমীকরণ : সৌন্দর্য = সত্য । বিজ্ঞানের সমস্ত শাখাতেই এই সমীকরণটি প্রযোজ্য ।

বিশুদ্ধ গণিতের অন্তঃপুরে যাদের প্রবেশাধিকার আছে তাঁরা জানেন যে , গণিতের সত্যাদিও অপার সৌন্দর্যমণ্ডিত কাজেই গণিতের রাজ্যেও এই সমীকরণটি সমভাবে প্রযোজ্য । মন যেদিকে আকৃষ্ট হয় , যাতে সুখের এবং আনন্দের অনুভব হয় , যাতে মন তৃপ্ত হয় তাকেই আমরা সুন্দর বলি । গোলাপের রং , তার পাপড়ির বিন্যাস আমাদের আকর্ষণ করে , ময়ূরের বাহারি পেখম আমাদের মুগ্ধ করে ।

অষ্টম শ্রেণীর গণিত সমাধান pdf download

তাই আমরা বলি , গোলাপ সুন্দর , ময়ূর সুন্দর । কোন গুণে বস্তু সুন্দর হয় তা নিয়ে নানা আলোচনা , নানা বাদানুবাদ আছে । বক্ষ্যমান নিবন্ধের পরিসরে সৌন্দর্যের ‘ অনাটমি ‘ সম্পর্কিত আলোচনায় প্রবেশ করা যাবে না । তবে , সৌন্দর্য তাত্ত্বিক আলোচনায় যে দুটি প্রধান দৃষ্টিভঙ্গী দেখা যায় তাদের উল্লেখ এখানে অপরিহার্য । একটি হলো ভাবগত দৃষ্টিভঙ্গী , অন্যটি বস্তুগত দৃষ্টিভঙ্গী ।

গ্রিক দার্শনিক প্লেটো এবং তাঁর শিষ্য অ্যারিস্টটলকে বলা যায় যথাক্রমে ভাববাদী এবং বস্তুবাদী তত্ত্বালোচনার প্রবক্তা । প্লেটো এবং অ্যারিস্টটলের পর থেকে আজ পর্যন্ত বিস্তৃত আড়াই হাজার বছরের পরিসরে সৌন্দর্যভাবনা বিভিন্ন দিকে মোড় নিয়েছে , বিভিন্ন মতবাদের উদ্ভব ঘটেছে । তবে , এসব মতবাদ বিশ্লেষণ করে সহজেই দেখানো যায় যে , এরাও উক্ত দুই প্রধান দৃষ্টিভঙ্গীর রকমফের ।

class 8 math book solution pdf book

বিশুদ্ধ ভাববাদী সৌন্দর্যতত্ত্ব একথা বলে যে , সৌন্দর্য বস্তুতে নেই , সৌন্দর্য আছে দ্রষ্টার ভাবজগতে , দ্রষ্টার চেতনায় । এই দৃষ্টিতেই কবি বলতে পারেন , “ গোলাপের দিকে চেয়ে বললুম ‘ সুন্দর ’ , সুন্দর হলো সে । ” বস্তুবাদীরা এর উল্টো কথা বলেন । তারা বলেন , ‘ সুন্দর্য আসলে বস্তুরই স্বধর্ম । বস্তুর কোনো গুণ বা বৈশিষ্ট্যই সৌন্দর্যের আকর । ‘ বিশুদ্ধ বস্তুবাদীরা সৌন্দর্য উপলব্ধিতে দ্রষ্টার ভূমিকা স্বীকার করেন না ।

সৌন্দর্য তত্ত্বের আলোচনার দুই মেরুর বাসিন্দা প্লেটো এবং অ্যাারিস্টটলের মধ্যে কার কথা আমরা মেনে নেব ? এককথায় এর উত্তর দেওয়া সম্ভব নয় । এ প্রশ্নের উত্তর সম্পর্কে অভিমত প্রকাশের আগে প্রাসঙ্গিক কয়েকটি আলোচনা সেরে নেব ।

class 8 math solution pdf download bangladesh

একইভাবে বলা যায় যে , কোনো বস্তুর সৌন্দর্য কেবল দ্রষ্টার উপরই নির্ভর করে তা নয় , ওই বস্তুর কোনো গুণ বা বৈশিষ্ট্যের উপরও তা নির্ভর করে । কাজেই , সৌন্দর্য সম্বন্ধে প্লেটোর ভাববাদী মতবাদের যেমন আংশিক সত্যতা আছে , অ্যারিস্টটলের বস্তুবাদী মতবাদেরও তেমনই আংশিক সত্যতা আছে । কোনো সুন্দর বস্তুর সৌন্দর্যের পুরোটাই তার স্বধর্ম তা বলা যায় না , কেননা একথা অনস্বীকার্য যে , যিনি সৌন্দর্য দেখেন তার সৌন্দর্যবুদ্ধির গভীরতা এবং তীক্ষ্ণতার উপর সৌন্দর্যের মাত্রা নির্ভর করে ।

‘ সুন্দর ’ কথাটি যে কেবল দৃষ্টিনন্দন বস্তুর ক্ষেত্রেই প্রযোজ্য তা হয় । যে গান , যে – সুর শুনতে আমাদের ভালো লাগে তাকেও আমরা সুন্দর বলি , বলি , সুন্দর গান , সুন্দর সুর । যে – বস্তুর আবেদন আমাদের ইন্দ্রিয়ের কাছে তা যেমন সুন্দর হতে পারে , আকর্ষণীয় হতে পারে , যে – বিষয়ের আবেদন আমাদের বুদ্ধির কাছে , আমাদের মস্তিষ্কের কাছে তাও তেমনি সুন্দর হতে পারে । এ অর্থেই বিজ্ঞান সুন্দর , গণিত সুন্দর , জ্যামিতি সুন্দর ।

Download Now Class 8 math solution pdf book

class 8 math panjeree guide pdf

64% LikesVS
36% Dislikes
error: Content is protected !!