অষ্টম শ্রেণীর বিজ্ঞান বই pdf download | class 8 science book pdf

class 8 science book pdf download from Pdfporo.

টাইটেলঃঅষ্টম শ্রেণীর বিজ্ঞান বই pdf download
শ্রেণীঃঅষ্টম শ্রেণী
টাইপঃগাইড বই
ফরম্যাটঃ পিডিএফ( PDF)
ক্যাটাগরিঃClass-8

Link: অষ্টম শ্রেণী গণিত বই pdf

অষ্টম শ্রেণীর বিজ্ঞান বই pdf download

এই মহাবিশ্বে অগণিত গ্রহ , নক্ষত্র , গ্যালাক্সি , ক্লাস্টার , ব্লাকহোল আর কোয়াসার থাকলেও এখানে পৃথিবী ছাড়া প্রাণ ধারণের উপযোগী আর কোনো গ্রহের সন্ধান পাওয়া যায়নি । একমাত্র পৃথিবী নামক এই গ্রহটিতেই প্রাণের জন্ম ও বিকাশের জন্য রয়েছে প্রয়োজনীয় সব উপকরণ আর উপাদান সমূহ । রয়েছে জীবন ধারণের উপযোগী অনুকূল পরিবেশ । এই গ্রহের আকার , গঠন প্রকৃতি , আহ্নিক ও বার্ষিক গতি , ভূস্তরের উচ্চতা বা পুরুত্ব , আবহাওয়া , বায়ুমণ্ডল , সৌরদূরত্ব , মহাকর্ষ ও মাধ্যাকর্ষণ ক্ষমতা ইত্যাদি সবই প্রাণের জন্ম ও বিকাশের জন্য এতটাই উপযোগী আর সুসামঞ্জস্যপূর্ণ যে এর সামান্য ব্যত্যয় বা বিচ্যূতি ঘটলে পৃথিবীতে কখনো প্রাণের জন্ম হতো না ।

পৃথিবীর আকার ও মাধ্যাকর্ষণ ক্ষমতাঃ প্রথমে পৃথিবীর সুসামঞ্জস্যপূর্ণ আকার দিয়েই শুরু করা যাক । পৃথিবী যদি আকারে চাঁদের সমান হতো অর্থাৎ এর ব্যাস বর্তমান ব্যাসের এক চতুর্থাংশ হতো তাহলে এর মাধ্যাকর্ষণ শক্তি হতো বর্তমান মাধ্যাকর্ষণ শক্তির এক চতুর্থাংশ । এবং এই এক চতুর্থাংশ মাধ্যাকর্ষণ শক্তি পৃথিবীর সমস্ত বায়ুমণ্ডল আর পানিকে মোটেও ধরে রাখতে সক্ষম হতো না । ফলে তাপমাত্রা অস্বাভাবিক রকম বৃদ্ধি পেত । এবং এই বর্ধিত তাপমাত্রার কারণে পৃথিবীতে কোনো ক্রমেই প্রাণের জন্ম ও বিবর্তন ঘটত না । আর এর ব্যাস বর্তমান ব্যাসের দ্বিগুণ হলে এর মাধ্যাকর্ষণ শক্তিও বেড়ে গিয়ে দ্বিগুণ আকার ধারণ করত ।

Also Link: ৮ম শ্রেণী গণিত সমাধান pdf

৮ম শ্রেণীর বিজ্ঞান বই pdf download 2022

ফলে বায়ুমণ্ডলের উচ্চতা মারাত্মক রকম হ্রাস পেত । তখন প্রতি বর্গ ইঞ্চিতে বায়ুমণ্ডলের চাপ পঁচিশ থেকে ত্রিশ পাউন্ড বৃদ্ধি পেত । ফলে প্রাণিজগতের উপর মারাত্মক প্রতিক্রিয়ার সৃষ্টি হতো । কারণ মাধ্যাকর্ষণ শক্তি দ্বিগুণ হওয়ার কারণে পৃথিবীতে বরফ আচ্ছাদিত অঞ্চলের পরিমাণ অস্বাভাবিক রকম বৃদ্ধি পেত এবং প্রাণির বাসযোগ্য অঞ্চলের পরিমাণ ব্যাপক হারে হ্রাস পেত । ফলে গোষ্ঠীবদ্ধ মানুষ হয়ে পড়ত বিচ্ছিন্ন ।

ভ্রমণ অথবা যোগাযোগ ব্যবস্থা হতো দুঃসাধ্য ও প্রায় অসম্ভব । যদি আমাদের এই পৃথিবী আকারে সূর্যের সমান হতো এবং এর ঘনত্বে কোনো পরিবর্তন না হতো তাহলে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি দেড়শত গুণ বৃদ্ধি পেত । এবং বায়ুমণ্ডলের উচ্চতা হ্রাস পেয়ে মাত্র চার মাইলে এসে পৌছাত । ফলে পানির বাষ্পীমণ্ডলের চাপ একটনেরও বেশি হতো । এবং ক্রমাগত উল্কাপাতের কারণে পৃথিবী পৃষ্ঠ হয়ে যেত ক্ষত – বিক্ষত ।

class 8 science book pdf download

Download Now class 8 science book pdf

৮ম শ্রেণী বিজ্ঞান বই pdfDownload Now

1. Class 8 Math book available?

অষ্টম শ্রেণির গণিত বইয়ের পিডিএফ রয়েছে ৷ আপনার যদি ৮ম শ্রেণির গণিত বইটির পিডিএফ প্রয়োজন পড়ে নিচে ডাউনলোড লিংক দেওয়া আছে ক্লিক করে ডাউনলোড করুন ৷ Link

2. Calss 8 Math Guide Book available?

হ্যা, অষ্টম শ্রেণির গণিত গাইড/সমাধান বইয়ের পিডিএফ রয়েছে ৷ আপনার যদি ৮ম শ্রেণির গণিত গাইড বইটির পিডিএফ প্রয়োজন পড়ে নিচে ডাউনলোড লিংক দেওয়া আছে ক্লিক করে ডাউনলোড করুন ৷ Link

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!