মালয়েশিয়ান ভাষা শেখার বই pdf download

malaysian vasha shikkha book pdf download from pdfporo.

pdf download

৩০ দিনে শিখুন আধুনিক পদ্ধতিতে মালয়েশিয়ান ভাষাঃ Pdf Download

মালয়েশিয়া সম্পর্কিত তথ্যাবলী

মালয়েশিয়া তেরটি রাষ্ট্র এবং তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত দক্ষিণপূর্ব এশিয়ার একটি দেশ । যার মােট আয়তন ৩,২৯,৮৪৫ বর্গ কি.মি .। দেশটির রাজধানী শহর কুয়ালালামপুর এবং পুত্রজায়া হল ফেডারেল সরকারের রাজধানী । দক্ষিণ চীন সাগর দ্বারা দেশটি দুই ভাগে বিভক্ত , পেনিনসুলার মালয়েশিয়া এবং পূর্ব মালয়েশিয়া ।

মালয়েশিয়ার স্থল সীমান্তে রয়েছে থাইল্যান্ড , ইন্দোনেশিয়া , এবং ব্রুনাই ; এর সমুদ্র সীমান্ত রয়েছে সিঙ্গাপুর , ভিয়েতনাম ও ফিলিপাইন এর সাথে । মালয়েশিয়ার মােট জনসংখ্যা ২৮ মিলিয়নের অধিক ।

অর্থনৈতিক পরিকল্পনার মাধ্যমে দেশটির অর্থনৈতিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । যদিও এই প্রভাব দিন দিন হ্রাস পাচ্ছে ।

স্বাস্থ্যঃ মালয় ভাষা মালয়েশিয়ার সরকারী ভাষা । এখানকার প্রায় অর্ধেক সংখ্যক লােক মালয় ভাষাতে কথা বলে । মাধ্যমিক পর্যায় থেকে ইংরেজি ভাষাতে শিক্ষা দেওয়া হয় । ইংরেজি ভাষা সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাংকা হিসেবে ব্যাপকভাবে ব্যবহৃত হয় । আন্তর্জাতিক যােগাযােগেও ইংরেজি ভাষাই ব্যবহার করা হয় ।

মালয়েশিয়াতে আরও প্রায় ১৩০ টি ভাষা প্রচলিত । এদের মধ্যে চীনা ভাষার বিভিন্ন উপভাষা , বুগিনীয় ভাষা , দায়াক ভাষা , জাভানীয় ভাষা এবং তামিল ভাষা উল্লেখযােগ্য । বাজাব মালয় ভাষা বহুজাতিক বাজারের ভাষা হিসেবে প্রচলিত এবং সাবাহ প্রদেশে সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাংকা হিসেবে ব্যবহৃত ।

সংস্কৃতিঃ মালয়েশিয়ার প্রধান সংবাদপত্রগুলি হল উতুসান মালয়েশিয়া , দ্য স্টার এবং দ্য মালয় মেইল । এগুলির সবগুলিরই ইন্টারনেট সংস্করণ আছে । এগুলিতে স্থানীয় ইস , রাজনীতি , ব্যবসা , বিনােদন এবং সংস্কৃতির উপর সংবাদ ও নিবন্ধ থাকে । উতুসান মালয়েশিয়া ইংরেজি ও মালয় উভয় ভাষাতেই প্রকাশিত হয় । এটি ১৯৩৯ সালে সিঙ্গাপুরে যাত্রা শুরু করে ।

১৯৫৮ সালে মালয়েশিয়া ব্রিটিশদের থেকে স্বাধীনতা লাভ করলে তারা কুয়ালালুরে স্থানান্তরিত হয় । এটি মালয়েশিয়ার প্রথম অনলাইন পত্রিকা হিসেবেও ইন্টারনেটে আত্মপ্রকাশ করে । বর্তমানে এটি মালয়েশিয়ার সবচেয়ে বেশি পঠিত সংবাদপত্র ।

মালয় ভাষাঃ মালয় ভাষা একটি অস্ট্রোনেশীয় ভাষা । সুমাত্রা দ্বীপ ও মালয় উপদ্বীপকে বিভক্তকারী মালাক্কা প্রণালীর উভয় তীরেই মালয় জাতির লােকেরা ভাষাটিতে কথা বলে । মালাক্কা প্রণালী সবসময়ই একটি গুরুত্বপূর্ণ সামুদ্রিক বাণিজ্যপথ বলে পর্যটকেরা মালয়দের ভাষার সংস্পর্শে আসে এবং ইন্দোনেশিয়ার দ্বীপগুলির সর্বত্র ভাষাটি ছড়িয়ে দেয় । ফলশ্রুতিতে মালয় ভাষা ইন্দোনেশিয়ার সার্বজনীন ভাষা বা লিঙ্গুয়া ফ্রাংকাতে পরিণত হয় । মূলত এই কারণেই ভাষাটিকে ইন্দোনেশিয়ার জাতীয় ভাষা হিসেবে নির্বাচন করা হয় ।

মালয় ভাষার উপর ভিত্তি করেই ইন্দোনেশিয়াতে ইসলাম ধর্মের প্রসার ঘটে । একই ভাবে ইন্দোনেশিয়ার পূর্ব প্রান্তে খ্রিস্টধর্মের বিস্তারেও ভাষাটি ভূমিকা রেখেছে ।

লংকাউইঃ পেনাং থেকে ১১২ কিলােমিটার দুরে লংকাউই । যাওয়া যায় আকাশ কিংবা জল পথে । পেনাং থেকে জল পথে জাহাজে করে লংকাউই যাওয়াটা খুব উপভােগ্য । যেতে সময় লাগবে প্রায় ৫ ঘন্টা । যাওয়ার পথে চোখে পড়বে অনেকগুলাে ছােট ছােট দ্বীপ ।

‘ পর্যটকের চোখে মালয়েশিয়ার সবচেয়ে সুন্দর জায়গা লংকাউই । সমুদ্রে ঘেরা চারদিক লংকাউই দ্বীপ সিঙ্গাপুরের চেয়েও নাকি বড় । লংকাউই পৌছে যাতায়াতের জন্য গাড়ি অথবা মটরসাইকেল ভাড়া নিতে পারেন । প্রাইভেট কার ভাড়া নিতে গেলে খরচ হবে দিন প্রতি ৬০ রিঙ্গিত । মটর সাইকেল দিন প্রতি ৩০ রিঙ্গিত । প্রাইভেট কার , মটরসাইকেল যাই ভাড়া নিন না কেন চালাতে হবে আপনাকে নিজে । আর হ্যা অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে ( যে কোন দেশের ) ।

ক্যাবল কার লংকাউইর সবচেয়ে বড় আকর্ষণ । ক্যাবল কারে উঠতে খরচ হয় জনপ্রতি ৩০ রিঙ্গিত । লংকাউইতে আবাসিক হােটেলে থাকতে হলে ভাড়া লাগবে ৬০ থেকে ১০০ রিঙ্গিত দিন প্রতি ।

কিছু মালয়েশিয়ান ভাষা ইংলিশ টু মালয়েশিয়ান শব্দ

অভিগম্য : Accessible : mudah মুদাহ

আনুষঙ্গিক : Accessory : aksesori : আক্সেসরি

আনুষঙ্গিক : Accessory : aksesori : আক্সেসরি

তারিফ : Acclamation : sebulat : সেবুলাত

চড়াই : Acclivity : Acclivity : আচ্চলিভিতি

গমনকারী : Accompanimentmn : Accompanimentmn : আম্পানিমেনত্মন

সিদ্ধ করা : Accomplish : mencapai : মেঞ্চাপাই

নিষ্পদন : Accomplishment : pencapaian : পেঞ্চাপাইয়ান

অনুরূপতা : Accordance : mengikut : মেঙ্গিকুত

হিসাব : Account ( একাউন্ট ) : akaun : আকাউন

আহরণ : Accumulation : pengumpulan : পেগুম্বুলান

সঠিকতা : Accuracy : ketepatan : কেতেপাতান

প্রাপ্ত করা : Achieve ( এ্যাচিভ ) : : mencapai : মেঞ্চাপাই

সাধন : Achievement : pencapaian : পেঞ্চাপাইয়ান

অর্জন করা : Acquire : memperoleh : মেম্পেরলেহ

Download Now malaysian vasha shikhha Book pdf

Download

85% LikesVS
15% Dislikes
error: Content is protected !!