অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf download

4/5 - (7 votes)

Event Presentation Script book pdf download from Pdfporo.

অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf download

অনুষ্ঠান উপস্থাপনা মূলত বাচনিক শিল্পকর্ম । সেটা মঞ্চ , টেলিভিশন কিংবা বেতার , যে মাধ্যমেই হোক না কেন । আর তাই অনুষ্ঠান উপস্থাপনার প্রধান এবং প্রথম শর্ত হচ্ছে শুদ্ধ উচ্চারণ । অনুষ্ঠান উপস্থাপনা , অভিনয় , গল্প বলা , আবৃত্তি , যুক্তিতর্ক উপস্থাপন কিংবা যে কোনো পাঠ যখন তা অন্যে শ্রবণ করে তখন শ্রোতার আকাঙ্ক্ষা থাকে কথক বা উপস্থাপক বিষয়টি তাকে সহজে বুঝতে সাহায্য করবে । শুদ্ধ – প্রমিত উচ্চারণের মাধ্যমে ব্যক্তির নিকট শ্রব্য – বিষয় যতখানি বোধগম্য হয় , উচ্চারণের ত্রুটির কারণে ঠিক তার উল্টো ফল ফলে । এক্ষেত্রে বক্তার উদ্দেশ্য থাকে বক্তব্যের বিষয়টি শ্রোতাকে শুনানো এবং তার মর্ম উপলব্ধি করানো । কিন্তু ভুল উচ্চারণে সে কাজে বাধা সৃষ্টি করে ।

ভুল উচ্চারণ হিতে বিপরীত হবার অনেক উদাহরণ আছে । এই প্রসঙ্গে একটি চমৎকার গল্প বলা যায় বৈকি । ঢাকা জেলার পুলিশ সুপার হিসেবে যোগদান করে হাবিবুর রহমান সাহেব ফোন করলেন ঢাকা জেলা পুলিশ লাইসে । টেলিফোন রিসিভ করলেন আর . আই . সাহেব , ‘ হ্যালো , ঢাকা জেলা পুলিশ লাইনস্ । কথা বলছি , আমি আর . আই . থ্যুইকে । ‘ ‘ থ্যুইকে ’ এক আদিবাসী পুলিশ কর্মকর্তার নাম । যিনি আর . আই . বা রিজার্ভ পুলিশ ইন্সপেক্টর হিসেবে ঢাকা জেলা পুলিশ লাইন্‌সে সে – সময়ে কর্মরত ছিলেন । এমনিতেই পার্বত্যবাস শুদ্ধ – প্রমিত বাংলা উচ্চারণে কথা বলতে পারঙ্গম নয় ।

অনুষ্ঠান উপস্থাপনার বই pdf download

তদুপরি তার উচ্চারণের দুর্বলতার কারণে টেলিফোনের অপর প্রান্তের শ্রোতা পুলিশ সুপার হাবিবুর রহমান সাহেব শুনতে পেলেন , ‘ হ্যালো , ঢাকা জেলা পুলিশ লাইনস্ । কথা বলছি , আমি আর . আই . তুই কে ? ’ ( ‘ থ্যুইকে ’ শব্দটিকে উচ্চারণের দুর্বলতার কারণে শ্রোতা শুনতে পেলেন ‘ তুই কে ‘ ) । সঙ্গে সঙ্গে টেলিফোনটি রেখে দিলেন ঢাকা জেলায় সদ্য যোগদান করা পুলিশ সুপার হাবিবুর রহমান সাহেব । আর মনে মনে কেবলি ভাবতে থাকলেন , ‘ কে এই টেলিফোন রিসিভকারী অসভ্যটা ? ‘ বুঝতেই পারছেন , উচ্চারণের দুর্বলতার কারণে কত বড় ধরনের বিপত্তি ঘটে যেতে পারে । আর তাই তো উচ্চারণে সতর্কতা অবলম্বন করা কেবল অনস্বীকার্য নয় — অতীব জরুরি ।

তদুপরি ভুল উচ্চারণে অনেক ঝামেলা হয় । যেমন ‘ বার ’ আর ‘ ভার ‘ অথবা ‘ বারি ‘ আর ‘ ভারী ‘ শব্দগুলো লেখা দেখে অর্থ নির্ণয় করা যতখানি সহজ , উচ্চারণে মহাপ্রাণের ‘ ভ ’ যদি অল্পপ্রাণের ‘ ব ’ এর মতো উচ্চারিত হয় , তখন কিন্তু স্থান – কাল – পরিবেশ বিবেচনা করার পর বিষয়টি শ্রোতার নিকট বোধগম্য হবে । তবে এর জন্য সময় লাগবে এবং এই সময়ের মধ্যে বক্তা অন্য বাক্যে চলে যাবেন । শ্রোতা তখন তাল রাখতে হিমশিম খাবেন । আমাদের দেশের বিভিন্ন আঞ্চলিক উচ্চারণ আমাদের উপস্থাপনা – শিল্পের অন্যতম ক্ষতির কারণ বটে । উপস্থাপকের শ্রোতার প্রতি সৌজন্য প্রকাশের একমাত্র উপায় হচ্ছে শুদ্ধ – প্রমিত এবং স্পষ্ট উচ্চারণ ।

onusthan uposthapona book pdf download

Download Now onusthan uposthapona book pdf

You Can Read this Book: কমিউনিকেশন হ্যাকস পিডিএফ (Direct Drive Link)