মনোবিজ্ঞান বই pdf download | Psychology bangla book pdf

Psychology book in bengali pdf download from pdfporo.

আসসালামুআলাইকুম প্রিয় পাঠকবৃন্দ, আজকে আপনাদের জন্য মনোবিজ্ঞানের সেরা কিছু বইয়ের পিডিএফ নিয়ে হাজির হলাম ৷ আপনারা অনেকেই মনোবিজ্ঞানের উপর কিছু বইয়ের পিডিএফ চেয়েছেন ৷ তাই আমি ইন্টারনেট থেকে সংগ্রহ করে সেরা কিছু মনোবিজ্ঞানের বই আপনাদের মাঝে শেয়ার করলাম ৷ আশাকরি বইগুলো আপনাদের জন্য উপকৃত হবে ৷

মনোবিজ্ঞান বই pdf download

আধুনিক যুগে মনোবিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে জ্ঞান – বিজ্ঞানের রাজ্যে স্থান করে নিয়েছে । তবে আমাদের দেশে সাধারণ মানুষের মধ্যে এখনও এই মনোবিজ্ঞান সম্পর্কে রয়েছে ভ্রান্ত ধারণা । এমনকি অনেক শিক্ষিত লোকেরাও মনোবিজ্ঞান সম্পর্কে কমবেশী অন্ধকারে রয়েছেন । এরূপ ভ্রান্ত ধারণার একটি অন্যতম কারণ ‘ মনোবিজ্ঞান ’ শব্দটি নিজেই । কেননা মনোবিজ্ঞান শব্দটি শুনে প্রথমেই মনে হবে যে এই বিষয়টি মন সম্পর্কিত বিষয়াদি নিয়ে আলোচনা করে । কিন্তু প্রকৃত বাস্তবে তা পুরাপুরিভাবে ঠিক নয় ।

মনোবিজ্ঞান সম্পর্কে এই ভ্রান্ত ধারণা দূর করতে হলে প্রথমেই মনোবিজ্ঞান শব্দটি কেন এক্ষেত্রে ব্যবহার করা হয়েছে তা জানা দরকার । এ প্রসঙ্গে মনোবিজ্ঞানের শাব্দিক অর্থ সম্পর্কে দু’একটা কথা বলা প্রয়োজন ।

মনোবিজ্ঞানের সেরা বই pdf download

মনোবিজ্ঞানকে ইংরেজি পরিভাষায় ‘ Psychology ( psy – chol – o – gy ) বলে । ১৬৯৪ সালে Steven Blankoart সর্বপ্রথম The Physical Dictionary- তে এই Psychology শব্দটি ব্যবহার করেন । ইংরেজি ভাষার ‘ Psychology ‘ শব্দটি মূলত গ্রিক শব্দ ‘ Psyche ‘ থেকে উদ্ভূত , যার ( Psyche ) অর্থ মন ( Mind ) । ‘ মন ‘ মূলত দেহজাত এবং কেবলমাত্র জীবিত ব্যক্তির ক্ষেত্রে এর অস্তিত্ব সম্ভব । তবে ঘুমের মধ্যে বা মূর্ছা যাওয়া অবস্থায় মনের কার্যকারিতা থাকে না । Psyche শব্দটি অন্য একটি গ্রিক শব্দ Nouns- এর নিকট সংস্করণ । ‘ Nous’- এর আভিধানিক অর্থ হলো আত্মা । ‘ আত্মার ’ – এর সাথে ‘ মন ’ – এর প্রকৃতগত পার্থক্য রয়েছে ।

মনোবিজ্ঞান বই pdf free download

আত্মার উপস্থিতি ও অনুপস্থিতির সাথে যথাক্রমে জীবন ও মৃত্যুর সরাসরি সম্পর্ক আছে । তবে ধর্মীয় ব্যাখ্যায় মৃত্যুর পরেও আত্মার অস্তিত্ব স্বীকার করা হয় । কিন্তু মৃত্যুর পর মনের কোন অস্তিত্ব থাকে না । সাধারণ ধারণায় ঘুমন্ত বা অচেতন অবস্থায় মনের কার্যকারিতা থাকে না । তবে আত্মা থাকে বলেই ব্যক্তি জীবিত বলে বিবেচিত হয় । ‘ Psyche’- এর সাথে আর একটি গ্রিক শব্দ Logos ( যার অর্থ জ্ঞান ) সংযুক্ত হয়ে ‘ Psychology ‘ শব্দটির উদ্ভব করেছে । কিন্তু প্রথমদিকে ইহাকে Psychologia হিসেবে ব্যবহার করা হতো । এরূপ ধারনা করা হয় যে , গ্রিক চিন্তা বিবর্তনে মন আত্মারই একটি উন্নত রূপ ।

ইসলামী মনোবিজ্ঞান pdf free download

অতএব , গ্রিক ভাষার শাব্দিক অর্থ বিশ্লেষণে ‘ Psychology ‘ শব্দটিকে মন সংক্রান্ত জ্ঞান বলা যেতে পারে । তবে মনে রাখাতে হবে যে , মন ও আত্মা সম্পর্কিত এসব ধারণাগুলো প্রাচীন দর্শনের আওতাভুক্ত , আধুনিক মনোবিজ্ঞানের নয় । বর্তমান মনোবিজ্ঞানের এসব ধারণা থেকে অনেক দূরে । কালের বিবর্তনে এবং বিজ্ঞানের ব্যাপক উৎকর্ষের ফলে বর্তমানে মনোবিজ্ঞানের বিষয়বস্তুগত অর্থের যথেষ্ট পরিবর্তন সাধিত হয়েছে ।

যদিও মনোবিজ্ঞানের বর্তমান সংজ্ঞাগত অবস্থানটি বিতর্কের ঊর্ধ্বে নয় তবুও তা আপাত প্রাপ্ত বহু বৈজ্ঞানিক বিচার্যে স্বীকৃতি লাভ করেছে । আর শাব্দিক অর্থের সাথে ব্যবহারিক সংজ্ঞার বর্তমান পার্থক্য রয়েছে যথেষ্ট পরিমাণে । অন্যদিকে ব্যবহারিক সংজ্ঞার সাথে গবেষণার প্রকৃতিগত পার্থক্যও বর্তমানে অনেক ।

মনোবিজ্ঞান বই pdf download

Download Now All Psychology bangla pdf book

১/ শিক্ষা ও মনোবিজ্ঞান Pdf Link

2/ মানসিক রোগ ও সাইকোথেরাপি  Pdf Link

৩/ দ্যা পাওয়ার অব্ পজিটিভ থিংকিং pdf Link

৪/ মাইন্ড রিডার বই pdf link

৫/ দ্য পাওয়ার অব ইউর সাবকনশাস মাইন্ড pdf link

৬/ দ্য আর্ট অব থিংকিং ক্লিয়ারলি pdf link

৭/ বডি ল্যাংগুয়েজ – অনুবাদ বই pdf link

৮/ অপরাধ তত্ত্ব Pdf link

৯/ বিচার ও তদন্ত কাহিনী বই Pdf link

১০/ মনোসমীক্ষণের ভূমিকা স্বপ্ন বই pdf link

১১/ মনোবিজ্ঞান – পুস্প অধিকারী Pdf link

১২/ মনোদর্শন – জেরোম এ শেফার Pdf link

১৩/ শিক্ষায় মনোবিদ্যা Pdf link

১৪/ ফ্রয়েড প্রসঙ্গে বই pdf link

১৫/ মোজেস ও একেশ্বরবাদ বই pdf link

১৬/ হিউম্যান সাইকোলজি বই Pdf Download link

১৭/ প্যারাসাইকোলজি বই pdf link

১৮/ ইসলামী দৃষ্টিকোণ মনোবিজ্ঞান বই pdf link

FAQ

1. মনোবিজ্ঞানের জনক কে?

উইলহেন উন্ড।

2. মনোবিজ্ঞান কি আর্টস এর সাবজেক্ট?

মনোবিজ্ঞান সামাজিক বিজ্ঞানের অংশ। তাই এটি আর্টস এর বিষয় ৷

3. মনোবিজ্ঞান কি নিয়ে আলোচনা করে?

মনোবিজ্ঞান মানসিক কর্মপ্রক্রিয়া ও আচরণসমূহ নিয়ে আলোচনা করা হয় ৷

4. How to download pdf file?

মনোবিজ্ঞান বিষয়ক সবগুলো বইয়ের পিডিএফ ক্লাউড স্টোরেজ আপলোড করা হয়েছে ৷ গুগোল ড্রাইভ মিডিয়াফায়ার ইত্যাদি স্টোর থেকে কিভাবে পিডিএফ গুলো ডাউনলোড করবেন তা দেখতে এখানে ক্লিক করুন ৷

96% LikesVS
4% Dislikes
error: Content is protected !!