ইসলামি রাষ্ট্রব্যবস্থা PDF বই শায়খ আব্দুল হাকিম হক্কানি

Rate this post

ইসলামি রাষ্ট্রব্যবস্থা PDF: বই ইসলামি রাষ্ট্রব্যবস্থা, লেখক শায়খ আব্দুল হাকিম হক্কানি, অনুবাদক জাহিদ বিন যুবায়ের, প্রকাশক দারুল ইলম ৷ বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক অনেকেই খুজে থাকেন ৷ নিচে দেখুন ৷

ইসলামি রাষ্ট্রব্যবস্থা PDF বই শায়খ আব্দুল হাকিম হক্কানি
  • বইঃ ইসলামি রাষ্ট্রব্যবস্থা ৷
  • লেখকঃ শায়খ আব্দুল হাকিম হক্কানি ৷
  • অনুবাদকঃ জাহিদ বিন যুবায়ের ৷
  • সম্পাদনাঃ জোজন আরিফ ৷
  • প্রকাশনীঃ দারুল ইলম ৷

ইসলামি রাষ্ট্রব্যবস্থা—শায়খ আব্দুল হাকিম হক্কানি

মুসলিম উম্মাহ বর্তমান যে ক্রান্তিলগ্ন পার করছে, সে সম্পর্কে সবাই অবগত। মূলত এ শোচনীয় অবস্থা এখনকার মতো এই পর্যায়ে আগে আর কখনোই ছিল না। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওফাতের পর খুলাফায়ে রাশিদা থেকে খিলাফাত ও নিয়াবতের যে ধারা ও সিলসিলা শুরু হয়েছিল, তা যুগ যুগ ধরে বিদ্যমান ছিল, কখনো বিচ্ছিন্ন ছিল না।

খিলাফাতের এ সুদীর্ঘকালে আদল ও ইনসাফের যে নমুনা ইসলাম ও মুসলিম উম্মাহ কায়েম করেছে, অন্য কোনো জাতি বা ধর্মের ইতিহাসে তার নজির নেই। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আবির্ভাবের পর বিপর্যস্ত মানবতা আশ্রয় পেয়েছিল ইসলামের সুশীতল ছায়াতলে। দিকভ্রান্ত কাফেলা পেয়েছিল পথের দিশা। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পর আদল ও ইনসাফের মহান এ দায়িত্ব গ্রহণ করেন খুলাফায়ে রাশিদা; মানবজাতির ইতিহাসে শাসক ও শাসনের এক নতুন ধারা সূচিত হয়, অবাক বিস্ময়ে পৃথিবী অবলোকন করে, উদারতা ও মহানুভতা, বিনয় ও সংযমের মতো মহৎ গুণ।

খুলাফায়ে রাশিদার পর পর্যায়ক্রমে খিলাফাতের এ মহান দায়িত্ব অর্পিত হলো, বনু উমাইয়া, বনু আব্বাস এবং বনু উসমানির হাতে। ইতিহাস সাক্ষী, পৃথিবীর বুকে যতদিন খিলাফতব্যবস্থা বিদ্যমান ছিল, তা পৃথিবী ও পৃথিবীবাসীর জন্য শুধু কল্যাণ ও শান্তিই বয়ে এনেছে, অন্য কোনো জাতি বা ধর্মানুসারীর জন্য বিপর্যয় ডেকে আনে নি। তবে ইসলাম ও মুসলিম উম্মাহর সাথে শত্রুতা কখনোই থেমে থাকে নি, বরং এই শত্রুতা নবীযুগ থেকে তেরো শ’ বছর পর্যন্ত অব্যাহত ছিল, এখনো আছে। যার সূচনা মুনাফিক আব্দুল্লাহ উবনু উবাই, সমাপ্তি কামাল পাশা। তারা অব্যাহতভাবে চেষ্টা করে গেছে কীভাবে খিলাফাত-ব্যবস্থা নির্মূল করা যায়। যা বাস্তবায়িত হয় ১৯২৪ খ্রিস্টাব্দে মুসলিম উম্মাহর গাদ্দার কামাল পাশার হাতে।

বর্তমান আমারা ২০২২ সাল পদার্পণ করেছি, অর্থ্যাৎ, প্রায় এক শতাব্দী পার হয়ে যাচ্ছে। অথচ মুসলিম উম্মাহর কোনো খলিফা বা খিলাফত-ব্যবস্থা নেই। পুরো বিশ্বে এমন কোনো দেশ বা অঞ্চল নেই, সেখানে পূর্ণাঙ্গভাবে ইসলামি শরিয়া বাস্তবায়িত হচ্ছে। অথচ সাহাবায়ে কিরামের কাছে খিলাফাত এতটাই গুরুত্বপূর্ণ ছিল যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দাফনের পূর্বেই তারা নিজেদের জন্য খলিফা নির্ধারণ করে নেন।

যাহোক, দীর্ঘ প্রতীক্ষার পর আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ইমারতে ইসলাম দান করলেন। হ্যাঁ, এই ইমারতে ইসলাম যদিও-বা শুধু আফগানে প্রতিষ্ঠিত, তবুও প্রতিটি মুসলিম-হৃদয়েও তা প্রতিষ্ঠিত। কারণ, এই ইমারতে ইসলাম মুসলিম মা- বোনদের দুআর ফল, মুমিনদের দিলের ফরিয়াদের প্রতিফলন, বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা মুসলিম উম্মাহর জানবাজ সন্তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল। আল্লাহ তাআলার লাখো কোটি শুকরিয়া, মহান রাব্বুল আলামিন আমাদের জীবদ্দশাতেই এমন একটি ইমারতে ইসলাম প্রতিষ্ঠিত হতে দেখার তাউফিক দান করেছেন, যেখানে প্রতিটি বিষয় শরিয়াহর তত্ত্বাবধানে পরিচালিত হয়।

কিতাব সম্পর্কে: যেহেতু আমাদের নিকট দূরত্বের দেশ আফগানে ইমারতে ইসলাম কায়েম হয়েছে, তাই শুধু আমাদেরই না, স্বাভাবিকভাবেই সারা বিশ্বের মুসলিমদের একটি চাওয়া ছিল, প্রয়োজন ছিল, ইসলামে রাষ্ট্র-ব্যবস্পনা ও রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে একটি স্বতন্ত্র্য কিতাব তাদের পক্ষ থেকে উপহার দেওয়া। এই প্রয়োজনকে সামনে রেখেই তাদের পক্ষ থেকে বিচারপতি শাইখ আবদুল হাকিম হককানি এই কিতাবটি রচনা করেন। কিতাবটির কিছু বৈশিষ্ট্য হলো-

  • ০১. এর প্রতিটি আলোচনা-ই কুরআন-সুন্নাহ ও উলামায়ে উম্মাহের মতামতের আলোকে উপস্থাপিত হয়েছে।
  • ০২. এতে স্পষ্টভাবে খিলাফত ও বিচার-ব্যবস্থার সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরা হয়েছে।
  • ০৩. ইসলাম-প্রশ্নে পশ্চিমাদের মূল আপত্তি ও সমালোচনা হলো নারী-অধিকার ও শিক্ষাব্যবস্থা বিষয়ে, তাই লেখকের পক্ষ থেকে তাদের মুখ বন্ধ করার মতো উপযুক্ত জবাবও কিছুটা বিশদভাবে গুরুত্ব সহকারে উপস্থাপিত হয়েছে।

ইসলামি রাষ্ট্রব্যবস্থা PDF ডাউনলোড করুণ

[ হার্ডকপি এবং পিডিএফ লিংক ]

Last updated: