রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ PDF | Reflections From Surah Yusuf

4.8/5 - (10 votes)

Reflections From Surah Yusuf pdf | রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ PDF download: বই রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ | লেখক ড. মিজানুর রহমান আজহারি | প্রকাশনী গার্ডিয়ান পাবলিকেশনস | তাফসীর বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ PDF | Reflections From Surah Yusuf

রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ বই পরিচিতিঃ

বইঃরিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ ৷
লেখকঃ ড. মিজানুর রহমান আজহারি ৷
প্রকাশনীঃগার্ডিয়ান পাবলিকেশনস
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃতাফসীর বিষয়ক বই PDF ৷

স্বপ্ন-ষড়যন্ত্র-দাসত্ব-দুর্ভিক্ষ-রাজত্ব

রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ PDF download

সূচিপত্রঃ

ভূমিকা১৩
জেনারেল ওভারভিউ অব দ্যা সূরা১৭
ইউসুফ (আ.)-এর পরিচয়২৫
কী ঘটেছিল আল্লাহর নবি
ইউসুফ (আ.)-এর জীবনে
২৮
সূরার সূচনা কথা৩৭
ইউসুফ (আ.)-এর শৈশবকাল৪৭
ইউসুফ (আ.)-এর যৌবন৬৮
জেলখানায় ইউসুফ (আ.)৮৮
বাদশার স্বপ্ন দেখা৯৯
প্রৌঢ় বয়সের কাহিনি১১২
ভাইদের দ্বিতীয়বার মিশর আগমন১১৯
পরিবারের সাথে পুনর্মিলন১৪৩
উপসংহার১৪৯
লাইফ লেসন১৫৬

রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ বই PDF

কুরআনুল কারিমের অন্যতম একটি সূরা, কালজয়ী উপাখ্যান, সর্বশ্রেষ্ঠ গল্প — সূরা ইউসুফের সহজ-সরল মর্মবাণী, সংক্ষিপ্ত তাফসির ও জীবনঘনিষ্ঠ শিক্ষা নিয়ে আমাদের এবারের আয়োজন রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ। কুরআনের গল্প-কাহিনি আর দশটা গল্প-কাহিনির মতো নয়। কুরআনের গল্পে আছে উপদেশ, উপলব্ধি ও জীবনবোধ।

কুরআনের একটা নিজস্ব বর্ণনাভঙ্গি আছে। যেটা একেবারেই অনন্য। আরবি ভাষায় দক্ষ লোকমাত্রই এটা অনুভব করতে পারেন। গল্পে সাধারণত সত্য-মিথ্যার মিশ্রণ থাকে। কিন্তু কুরআনের গল্প এক্ষেত্রে ব্যতিক্রম। কুরআন আল্লাহ তায়ালার পবিত্র বাণী। তাই এখানে মিথ্যার কোনো অবকাশ নেই। আল্লাহ তায়ালা ইরশাদ করেন—’আল্লাহর চাইতে অধিক সত্যবাদী আর কে হতে পারে?’ কুরআনের সকল গল্পই সত্যাশ্রয়ী, যা মনোজগতে ব্যাপক ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম।

একটা গল্প কতটা জীবন্ত হয়ে উঠতে পারে, হতে পারে নান্দনিক, তার বাস্তব প্রমাণ এই সূরা। কানআনের মরুপল্লিতে ছোট্ট ইউসুফ (আ.)-এর বেড়ে ওঠা, শৈশবে ভাইদের প্রতিহিংসার শিকার হয়ে অন্ধকূপের প্রকোষ্ঠে নিক্ষেপ, পরবর্তী সময়ে মরু কাফেলায় করে দূর মিশরের দাস কেনাবেচার বাজারে বিক্রি, মহামহিমের অপার কৃপায় ঘটনাচক্রে মিশরের রাজপ্রাসাদে বসবাস, ভরা যৌবনের উত্তাল সময়ে নারীর ছলনার শিকার হয়ে মিথ্যা মামলায় কারাবরণ, সেখানেই নবুয়ত লাভ এবং দাওয়াতি মিশনের সূচনা, ধীরে ধীরে স্বপ্ন ব্যাখ্যায় পারদর্শী হয়ে ওঠা, দীর্ঘ কারাজীবন শেষে নির্দোষ প্রমাণিত হওয়া এবং দাসত্বের শৃঙ্খল থেকে মুক্ত হয়ে রাজত্বের আসনে আসীন হওয়া, রাজদায়িত্ব গ্রহণের পরপরই দুর্ভিক্ষ মোকাবিলায় সর্বোচ্চ বুদ্ধিমত্তার পরিচয় দেওয়া, কালের বিবর্তনে সময়ের আবর্তনে কানআন থেকে শস্য সংগ্রহের জন্য ইউসুফ (আ.)-এর ভাইদের মিশরে আগমন, দীর্ঘ কয়েক যুগ পর ইউসুফ (আ.) তাঁর পিতা ইয়াকুব (আ.)-এর সাথে মিলিত হওয়া পর্যন্ত নানা ঘটনাপ্রবাহের চমকপ্রদ বর্ণনা স্থান পেয়েছে এই অনন্য, অসাধারণ সূরাটিতে।..(বইয়ের ভূমিকা থেকে)

কাহিনির সারমর্ম

কেউ যদি আমাকে প্রশ্ন করে, সূরা ইউসুফের ১১১টি আয়াতে আল্লাহ কী বলেছেন, তা আমাকে এককথায় বলুন। আমি বলব- অন্ধকূপ থেকে রাজপ্রাসাদে অর্থাৎ, আল্লাহ তায়ালা এ সূরায় ইউসুফ (আ.) কীভাবে অন্ধকূপ থেকে রাজপ্রাসাদে স্থানান্তরিত হলেন, সে কাহিনি বলেছেন। সুবহানআল্লাহ! ইউসুফ (আ.)-এর ভাইয়েরা ষড়যন্ত্র করে তাঁকে অন্ধকূপে ফেলে দেয়। আল্লাহ তায়ালা তাঁকে সে কূপ থেকে তুলে রাজপ্রাসাদে নিয়ে যান।

মরুভূমিতে যে কূপের অন্ধকার প্রকোষ্ঠে তাঁর শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যুবরণের কথা ছিল, আল্লাহ তায়ালা সেখান থেকে তাঁকে নিয়ে আসেন মিশরের রাজপ্রাসাদে। সেখানে আজিজে মিশরের তত্ত্বাবধানে তাঁকে প্রতিপালনের সুব্যবস্থা করেন। অর্থাৎ, তাঁকে প্রথমে মিশরের বাজারে দাস হিসেবে বিক্রি করা হয়েছিল। রাজপ্রাসাদে প্রতিপালিত হলেও তাঁর ছিল দাসের জীবন।

পরবর্তী সময়ে আল্লাহ তায়ালা তাঁকে সম্মানের সর্বোচ্চ শিখরে আরোহণ করিয়েছেন। মূলত এটিই হচ্ছে সূরা ইউসুফের সংক্ষিপ্তসার। আর মাঝখানে ঘটে যায় নানা ঘটনাপ্রবাহ।

অথবা সংক্ষেপে ইউসুফ (আ.)-এর পুরো ঘটনার সারমর্ম এভাবেও পেশ করা যায়—’একটি স্বপ্ন ও এর বাস্তবায়ন।’ ইউসুফ (আ.) ছোটোবেলায় একটি স্বপ্ন দেখেছিলেন। ছোট্ট ইউসুফ একদিন তাঁর পিতা ইয়াকুব (আ.)-এর কাছে এসে বলল – হে পিতা! আমি স্বপ্ন দেখেছি যে, ১১টি নক্ষত্র এবং সূর্য ও চন্দ্র আমাকে সিজদা করছে।’ এ কথা শুনে ইয়াকুব (আ.) তো অবাক। ছেলে বলে কি ! অবশ্য মনে মনে তিনি আনন্দিতও হলেন।

তিনি ইউসুফের দেখা স্বপ্নকে একটি সত্য স্বপ্ন হিসেবে গণ্য করেছিলেন। একই সাথে এটাও উপলব্ধি করেছিলেন, ইউসুফের জীবনে একটি সুন্দর ভবিষ্যৎ অপেক্ষা করছে। সেজন্য তাঁর জীবনে নেমে আসতে পারে কঠিন পরীক্ষা।

বাস্তবেও হয়েছিল তা-ই। সবশেষে ইউসুফ (আ.)-এর ভাইয়েরা, তাঁর পিতা ইয়াকুব (আ.) ও তাঁর বিমাতা যখন মিশরে এসে পৌঁছাল, তখন সাক্ষাৎ হওয়ামাত্রই তাঁরা সবাই ইউসুফ (আ.)-কে আনুগত্য বা সম্মানের সিজদা করেছিল। যেমনটি সূরায় উল্লিখিত হয়েছে—’আর ইউসুফ তাঁর পিতা-মাতাকে উঁচু আসনে বসালেন এবং তাঁরা সবাই তাঁর সম্মানে সিজদায় লুটিয়ে পড়ল। তিনি বললেন, হে আমার পিতা!

এটাই আমার আগেকার স্বপ্নের ব্যাখ্যা। আমার রব এটা সত্যে পরিণত করেছেন এবং তিনি আমাকে কারাগার থেকে মুক্ত করেন এবং শয়তান আমার ও আমার ভাইদের সম্পর্ক নষ্ট করার পরও আপনাদের মরু অঞ্চল হতে এখানে এনে দিয়ে আমার প্রতি অনুগ্রহ করেছেন। আমার রব যা ইচ্ছে তা নিপুণতার সাথে করেন। তিনি তো সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।’ (সূরা ইউসুফ : ১০০)

..বিস্তারিত জানতে বইটির হার্ডকপি সংগ্রহ করে পড়ুন ৷

আরও পড়ুন(মিজানুর রহমান আজহারি) বইঃ—

Download Now, Reflections From Surah Yusuf by Mizanur Rahman Azhari Book PDF

রিফ্লেকশন ফ্রম সূরা ইউসুফ পিডিএফ ডাউনলোড লিংক—

Comming Soon..

বইটির পিডিএফ অনলাইনে খুজে পাওয়া যায় নি ৷ পাওয়া গেলে শিঘ্রই শেয়ার করবো ৷

পাঠকদের উদ্দেশ্যেঃ বইটি ইতিমধ্যে নতুন ৷ আপনারা বইটির পিডিএফ এর আশায় না থেকে সামর্থ থাকলে নিকটস্থ লাইব্রেরি অথবা অনলাইন থেকে বইটির হার্ডকপি সংগ্রহ করে পড়ুন ৷ খুবুই গুরুত্ত্বপূর্ণ এবং ভালো মানের একটি বই ৷

লেখক, প্রকাশনির উদ্দেশ্যেঃ লেখক, প্রকাশনির ক্ষতি করা আমাদের কাম্য নয় ৷ এই পোষ্টে বই সম্পর্কে কিছু তথ্য পাঠকের উদ্দেশ্যে তুলে ধরা হয়েছে মাত্র ৷ আমরা নিজেরা কখনও কোনো বইয়ের পিডিএফ তৈরি করি না ৷ অনলাইনে খুজে পাওয়া যায় এবং বইটির একটি নির্দিষ্ট সময় পড় পাঠকদের অনুরোধে পিডিএফ লিংক গুগুলে ইনডেক্স করি মাত্র ৷ তারপরও যদি কারও কোনো আপত্তি থাকে দয়া করে আমাদের কন্টাক্ট পেজ থেকে ইমেল করতে ভুলবেন না ৷ ধন্যবাদ ৷