HSC গাণিতিক রসায়ন pdf download | ganitik rosayon pdf

hsc ganitik rosayon 1st and 2nd part book pdf download from Pdfporo.

উচ্চ মাধ্যমিক গাণিতিক রসায়ন pdf download

ganitik rosayon pdf download

গ্যাসের সূত্রসমূহ

পদার্থের তিনটি অবস্থা :
( ক ) কঠিন , ( খ ) তরল ও ( গ ) গ্যাস ।
এ তিনটি অবস্থার মধ্যে শুধুমাত্র গ্যাসের তাপমাত্রা ও চাপের পরিবর্তন করা হলে উল্লেখযোগ্য পরিমাণে আয়তনের পরিবর্তন হয় , ফলে গ্যাসের অন্যান্য ধর্মেরও উল্লেখযোগ্য পরিমাণে পরিবর্তন ঘটে । তাপমাত্রা ও চাপের পরিবর্তনের ফলে গ্যাসের বিভিন্ন ধর্মের যে পরিবর্তন সাধিত হয় , সেগুলোকে সম্পর্কযুক্ত করে গ্যাসের বিভিন্ন সূত্র ও প্রকল্প ( যেমন- বয়েলের সূত্র , চার্লস ও গে – লুসাকের সূত্র অ্যাভোগাড্রো প্রকল্প ইত্যাদি ) প্রতিষ্ঠিত হয়েছে । এগুলোর সংক্ষিপ্ত পরিচয় এবং এ গুলোর উপর গাণিতিক সমস্যা ও তার সমাধান নিম্নে আলোচনা করা হলো ।

hsc গাণিতিক রসায়ন pdf download

বয়েলের সূত্র ( Boyle’s law )

অর্থাৎ v সমানুপাতিক x = ( স্থির তাপমাত্রায় ) Voc P 16 v = K = p P KEF ok 0.841 18 inin 01 KIT অথবা , V = অথবা PV = K এখানে V = গ্যাসের আয়তন – male অতএব ,

একটি নির্দিষ্ট ভরের গ্যাসের তাপমাত্রা স্থির রেখে চাপ পরিবর্তন করা হলে আয়তনের যে পরিবর্তন হবে সে পরিবর্তিত আয়তন ও চাপের গুণফল সর্বদা সমান বা ধ্রুব হবে । 12644 P = গ্যাসের উপর প্রয়োগকৃত চাপ ও K = সমানুপাতিক ধ্রুবক ।

মনে করি , স্থির তাপমাত্রায় একটি নির্দিষ্ট ভরের গ্যাসের চাপ ও আয়তন যথাক্রমে P ও V। তাপমাত্রা স্থির রেখে গ্যাসটির চাপ P থেকে P ,, P2 অথবা P3 এ পরিবর্তন করা হলো । এতে গ্যাসটির আয়তনও যথাক্রমে V1 , V2 অথবা V3 এ পরিবর্তিত হলো । বয়েলের সূত্র অনুসারে PV = P₁V₁ = P₂V₂ = P3V3 = K গণনা করা যাবে । 11 ( 1 )

সুতরাং , স্থির তাপমাত্রায় একটি নির্দিষ্ট চাপে কোন গ্যাসের আয়তন দেয়া থাকলে অন্য যেকোন চাপে গ্যাসটির আয়তন ১ নং সমীকরণ থেকে গণনা করা যাবে । অথবা স্থির তাপমাত্রায় একটি নির্দিষ্ট আয়তনে কোন গ্যাসের চাপ জানা থাকলে অন্য যেকোন আয়তনে গ্যাসটির চাপ ১ নং সমীকরণ থেকে

রসায়ন গাণিতিক সমাধান pdf download

বয়েলের সূত্র সম্পর্কিত গাণিতিক প্রশ্নাবলী

১। 20 ° C তাপমাত্রা 99.99 k Pa চাপে 1.2x10m ‘ আয়তনের একটি পাত্রে একটি নির্দিষ্ট ভরের গ্যাস আছে । গ্যাসটি 1.8 × 10-4m3 আয়তনের অপর একটি পাত্রে স্থানান্তর করা হলো । 20 ° C তাপমাত্রায় নতুন পাত্রে গ্যাসটির চাপ কত হবে গণনা কর ।

২। স্থির তাপমাত্রায় 3.5 × 10 ^ m ’ আয়তন গ্যাসের চাপ 101.325k.Pa থেকে 93.33kPã এ পরিবর্তন করা হলে গ্যাসটির পরিবর্তিত আয়তন কত হবে ?

৩। 136.0 atm . চাপে একটি ট্যাংকে কিছু পরিমাণ গ্যাস আছে । 1.0 atm . চাপে 142.0 dm3 গ্যাস * ট্যাংক থেকে সরিয়ে নিলে ট্যাংকের চাপ 131.6 atm এ নেমে আসে । এতে তাপমাত্রার কোন পরিবর্তন না হলে ট্যাংকটির আয়তন গণনা কর ।

8। 1.0 atm . চাপে 300K তাপমাত্রায় 1.0 dm3 O2 গ্যাস ধারণকারী একটি ফ্লাক্সের সাথে 2.0 atm চাপে 300K তাপমাত্রায় 5.0dm ’ N2 গ্যাস ধারণকারী অপর একটি ফ্লাক্সের সংযোগ করা হলে মোট চাপ কত হবে গণনা কর ।

৫ । 60k Pa চাপে 0.3m ‘ আয়তনের একটি ফ্লাক্স ‘ X ‘ গ্যাস ধারণ করে । 84k . Pa চাপে 0.60m 3 ** আয়তনের অপর একটি ফ্লাক্স ‘ ? ’ গ্যাস ধারণ করে । ফ্লাক্স দুটিকে একটি স্টপককের দ্বারা সংযোগ করা হলো । এতে গ্যাসের তাপমাত্রার কোন পরিবর্তন না হলে মিশ্রিত গ্যাসে মোট চাপ করা এবং প্রতিটি গ্যাসের শতকরা আয়তন গণনা কর ।

৬। কোন স্থির তাপমাত্রায় 240 cm3 অক্সিজেন গ্যাসকে প্রমাণ চাপ থেকে 780mm পারদ চাপে নেয়া হলে এর আয়তন কত হবে ?

গাণিতিক রসায়ন ১ম পত্র pdf download

ganitik rosayon 1st paper pdf

PDF-Link

গাণিতিক রসায়ন ২য় পত্র pdf download

ganitik rosayon 2nd paper pdf

PDF-Link

5/5 - (1 vote)