কারবালার ইতিহাস pdf download | karbalar itihas bangla pdf book

karbalar itihas bangla book pdf download from Pdfporo.

karbalar itihas bangla book pdf download

কারবালার ইতিহাস pdf download

মুহররম মাস অত্যন্ত বরকতময় ও ফজীলতের মাস । এ মাসে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের উপর অসংখ্য নেয়ামত দান করেছেন । মুহররম মাস সম্পর্কে অনেকের ধারণা এ মাসটি শুধু শোকের মাস । এ মাসের দশ তারিখে ( আশুরার দিন ) প্রীয় নবীজীর কলিজার টুকরা , জান্নাতী যুবকদের সর্দার হযরত হোসাইন ( রা . ) তাঁর পরিবারের কয়েকজন সদস্যসহ শাহাদত বরণ করেন । এ মাসটি আগমনের সাথে সাথে শুধু শোকের মিছিল আর মিছিল ।

কারবালার শাহাদতকে কেন্দ্র করে আলোচনা সভা , ওয়াজ – মাহফিল ও বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয়ে থাকে । অথচ এ মুহররম মাসে অনেক যে ঐতিহাসিক ঘটনা সংঘটিত হয়েছে সে সম্পর্কে আমরা অনেকেই জ্ঞাত নই । পবিত্র মুহররম মাসের ত্রিশ দিনে বিশ্বে এমন সব ঘটনা সংঘটিত হয়েছে যা স্মরণ করলে বিস্মিত হতে হয় । বান্দার প্রতি আল্লাহ তায়ালার করুনা ও ক্ষমা , মজলুম , ধৈর্য্যশীল ও মুত্তাকীনদের প্রতি আল্লাহ তাআলার সাহায্য ও মেহেরবাণীর দৃষ্টান্ত রয়েছে এ মাসে সংঘটিত ঘটনা সমূহের মধ্যে । এ মাসের দশ তারিখে ( আশুরার দিন ) আল্লাহ তাআলা হযরত আদম ( আ . ) ও হাওয়া ( আ . ) এর তওবা কবুল করেছিলেন ।

কারবালার ইতিহাস বই pdf download

কথিত আছে , যখন হযরত আদম ( আ . ) ও হাওয়া ( আ . ) শয়তানের প্রবঞ্চনায় পড়ে জান্নাত থেকে বের হয়ে যাওয়ার নির্দেশ পান তখন তাঁরা নিজেদের ভুল বুঝতে পেরে খুব অনুতপ্ত হন এবং অত্যন্ত বিনীতভাবে আল্লাহ তা’আলার দরবারে নিবেদন করেন , আমাদের প্রতি পালক ! আমরা নিজেদের প্রতি জুলুম করেছি , যদি আপনি আমাদেরকে ক্ষমা না করেন ও আমাদের প্রতি দয়া না করেন , তবে আমরা অবশ্যই ক্ষতিগ্রস্তদের অন্তর্ভুক্ত হয়ে যাব । ” আল্লাহ তা’আলা আদম ( আ . ) ও হাওয়া ( আ . ) – এর প্রার্থনা কবুল করেন এবং তাঁদেরকে ক্ষমা করে দেন । এটা ছিল আদম ও হাওয়া ( আ . ) এর জন্য একটি মহা সু – সংবাদ । আর তাঁরা এ সু – সংবাদটি পেয়েছিলেন মুহররমের দশ তারিখ তথা আশুরার দিন ।

আরো কথিত আছে যে , হযরত নূহ ( আ . ) তাঁর অনুসারীদের নিয়ে অকূল পাথারে ভাসছিলেন এবং অসহায় অবস্থায় ভাসতে ভাসতে যেদিন তাঁদের নৌকাটি জুদী পাহাড়ে গিয়ে ভিড়েছিল সেদিন ছিল আশুরা তথা মহররমের দশ তারিখ । এ কারণে এ দিনটি ছিল হযরত নূহ ( আ . ) ও তাঁর অনুসারীদের জন্যও আনন্দের দিন । আরো কথিত আছে , আল্লাহ তা’আলা হযরত মূসা ( আ . ) ও বনী ইসরাইলকে যেদিন ফিরআউনের জুলুম – অত্যাচার থেকে নাজাত দেন এবং খোদায়ী দাবীদার অত্যাচারী ফিরআউন ও তার সৈন্যসামন্তকে নীলনদে ডুবিয়ে মারেন সে দিনটিও ছিল আশুরার দিন ।

Download Now karbalar itihas bangla pdf book

FAQ

1. কারবালা প্রান্তর কোন দেশে অবস্থিত?

কারবালা প্রান্তর ইরাকে অবস্থিত

2. কারবালা কোন নদীর তীরে অবস্থিত?

কারবালা ইরাকের ফোরাত নদীর তীরে অবস্থিত।

3. হিজরী কত সালে ইমাম হুসাইন কারবালার প্রান্তরে শহীদ হন?

হিজরী ৬১ সালে ইমাম হুসাইন কারবালার প্রান্তরে শহীদ হন।

4. কারবালা এর ইংরেজি কি?

graveyard; tomb; cemetery; grave;

Rate this post