মিশরের ইতিহাস-আইজ্যাক আসিমভ pdf download

the egyptians mishorer itihas book by Dijendranath Barman pdf download from pdfporo.

মিশরের ইতিহাস বইয়ের বিবরনঃ Pdf download

বইঃ মিশরের ইতিহাস বই pdf

লেখকঃ আইজ্যাক আসিমভ বই pdf

প্রকাশনীঃ সন্দেশ এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ ইতিহাস ও জীবনী বই pdf

আইজ্যাক আসিমভ এর বই pdf download

pdf download

মিশরের ইতিহাস বই রিভিউঃ Pdf Download

তিনি ১৯৪৮ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে রসায়নশাস্ত্রে পিএইচডি ডিগ্রী অর্জন করেন । এরপর তিনি বােস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন এ প্রানশায়ন বিষয়ে শিক্ষকতা করেন । বায়ােকেমিস্ট্রি তে শিক্ষকতা করলেও তিনি এই বিষয়ের বাইরে অনেক বিষয়ে বই লিখেছেন ।

বইটি বাংলাতে অনুবাদ করে প্রকাশ করেন দ্বিজেন্দ্রনাথ বর্মন । বইটি প্রকাশিত হয় ২০১৬ সালে । বইটি প্রকাশিত হয় সন্দেশ প্রকাশনী থেকে । প্রকাশক লুতফর রহমান চৌধুরী । প্রচ্ছদ করেছেন শারমিন নওরিন ।

প্রাচীন মিশর ছিল পৃথিবীর অন্যতম সমৃদ্ধ স্থান । মিশরের পিরামিড , মমি , স্ফিংস এইসব এখন ও পৃথিবীর অন্যতম রহস্যময় বিষয় । রহস্যঘেরা এই সকল জিনিস নিয়ে আছে নানা মিথ , নানা কাহিনী । পিরামিড , মমি আর স্ফিংসের বাইরেও মিশর সভ্যতার একটা নিজস্ব গল্প আছে । সে গল্প রহস্যাবৃত ।

সেই গল্পটাই আসিমভ বলেছেন মিশরের ইতিহাস – এ । প্রাগৈতিহাসিক মিশর থেকে শুরু করে শেষ করেছেন মুসলিম শাসনের যুগে গিয়ে । যে মিশরে প্রাচীন আর মধ্যযুগে জন্ম নিয়েছিল গণিত , জ্যামিতি আর ভূবিদ্যা শাস্ত্র । প্রণয়ন হয়েছিল সন গণনার নতুন । বর্ষপঞ্জি । ইতিহাসবিদরা মিশর এর নাম শুনলে রােমাঞ্চিত অনুভব করেন ।

মিশর এ তখনকার দিনে যতটুক উন্নত ছিল পৃথিবীর অন্য কোন দেশ তখন ততাে টা উন্নত ছিলাে না । এই মিশর এর আদি অবস্থা থেকে নতুন মিশর হওয়া নিয়ে সকল বিষয় সমুহ নিয়ে বিস্তারিত কথা বলেছেন লেখক যা ইতিহাস নিয়ে আগ্রহী পাঠকদের নিকট ভালাে লাগবেই ।

এই বইতে চৌদ্দটি অধ্যায় রয়েছে । প্রথমটি প্রাগৈতিহাসিক মিশর ‘ । নীল নদের উৎপত্তি , ইউরােপীয় ও আমেরিকান আমেরিকান অভিযাত্রীদের নীল নদের গতিপথ অনুসরণ করে উৎসমূলে পৌঁছানাে , নব্য প্রস্তর যুগের আত্মপ্রকাশ , মিয়েরিস হ্রদ , সেচ , নিরাপত্তা , দুই মিশর- এইসব দিয়েই সাজানাে হয়েছে প্রথম অধ্যায়টি । এরপর ‘ প্রাচীন মিশর ‘ অধ্যায়ে রয়েছে ।

মিশরের ইতিহাস প্রথমবারের মত লিপিবদ্ধ করার ঘটনা , আপার মিশর ও লােয়ার মিশর একত্রিকরণ , পারলৌকিক জীবন ইত্যাদি । রাজবংশের রাজনৈতিক বিবরণ , মিশরীয়দের চোখে ইতিহাস শাস্ত্রের দেবতা ওও ইতিহাসের প্রথম বিজ্ঞানী ইমহােটেপেরর গল্প , বিশালাকৃতির সমাধিক্ষেত্র নির্মাণের চিন্তা থেকে পিরামিড তৈরি , সবচাইতে বিশাল পিরামিডের গল্প , মেনকুরের মৃত্যুর পরে চতুর্থ রাজবংশের অবক্ষয়- এসব নিয়েই লিখেছেন ‘ প্রাচীন রাজ্য ‘ অধ্যায়টি ।

এরপর ‘ মধ্যকালীন রাজ্য ‘ অধ্যায়ে থিবিস , নুবিয়া , ‘ ল্যাবিরিন্থ ‘ নামক মিশরীয় গােলকধাঁধার ইতিহাস , মিশরীয়দের জাতীয় ইতিহাসের লজ্জাজনক পর্ব ‘ হিক্সস ‘ ইত্যাদি রয়েছে । এরপর ‘ সাম্রাজ্যের উত্থান ‘ । পুনরায় সপ্তদশ সাম্রাজ্যের উত্থানের মাধ্যমে থিবিস সম্প্রসারণ , ইতিহাসের প্রথম গুরুত্বপূর্ণ নারী শাসক – প্রথম থুতমাসের কন্যা আর দ্বিতীয় থুতমাসের স্ত্রী – মহান রানি হাৎশেপসুতের গল্প ।

এরপর সাম্রাজ্যের পতন , লিবীয়গণ , নুবীয়গণ , এসিরীয়গণ প্রভৃতি বৈদেশিক আধিপত্যের কাহিনী , সাইটিয় মিশর অধ্যায়ে গ্রিকগণ , ক্যালদীয়গণ৷

ইহুদিগণপারসিক মিশর : পারসিকগণ , এথেনীয়গণ , সর্বশেষ স্বদেশীয়গণ , মেসিডােনীয়গণের বর্ণনা , “ টলেমীয় মিশর ” অধ্যায়ে প্রথম টলেমী , আলেক্সান্দ্রিয়া , ক্ষমতার শীর্ষে টলেমীয়গণ , অবক্ষয়ে টলেমীয়গণ , এরপর ” ক্লিওপেট্রা ” অধ্যায়ে জুলিয়াস সিজার , মার্ক এন্টনি , সর্বশেষ টলেমীয় ; রােমান মিশর ” অধ্যায়ে রােমানগণ , ইহুদিগণ , খ্রিস্টানগণ , রােমের অধােগতি , ” খ্রিস্টীয় মিশর ” -এ উৎপীড়ন , এরিয়ানগণ , কনস্টান্টিনােপল , মনােফাইসাইটগণ এবং সর্বশেষ অধ্যায় “ অন্তিম দৃশ্য ” তে পারসিকগণ , আরবীয়গণ , মুসলিম মিশর সম্পর্কে বর্ণনা করা হয়েছে । অনুবাদটি চমৎকার হয়েছে ।

Download Now mishorer itihas book by Dijendranath Barman pdf

mega || appbox || mediafire

85% LikesVS
15% Dislikes
error: Content is protected !!