খোলাফায়ে রাশেদীনের ইতিহাস pdf download | kholafaye rashedin book pdf

4.6/5 - (26 votes)

খোলাফায়ে রাশেদীনের ইতিহাস pdf download | kholafaye rashedin book pdf. খোলাফায়ে রাশেদীনের ইতিহাস বইটির লেখক মোহাম্মদ নাছের উদ্দিন (Mohammad Naser Uddin) এবং দারুস সালাম বাংলাদেশ (Darus Salam Bangladesh) কর্তৃক প্রকাশিত ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

খোলাফায়ে রাশেদীনের ইতিহাস pdf download

বইয়ের বিবরণঃ খোলাফায়ে রাশেদীন জীবন ও কর্ম

বইঃখোলাফায়ে রাশেদীন জীবন ও কর্ম
লেখকঃমোহাম্মদ নাছের উদ্দিন
প্রকাশনীঃদারুস সালাম বাংলাদেশ
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইতিহাস বিষয়ক বই PDF

খোলাফায়ে রাশেদীনের ইতিহাস বই pdf download

খোলাফায়ে রাশেদীনের খিলাফতকাল মুহাম্মদ সাপাতার – এর ইন্তেকালের পর যে চারজন বিশিষ্ট সাহাবি আল্লাহ ও রাসূলের নির্দেশিত পদ্ধতি অনুযায়ী ইসলামি রাষ্ট্রের শাসনকার্যাদি সুষ্ঠুভাবে পরিচালনা করে গেছেন , তাঁরা খোলাফায়ে রাশেদীন নামে পরিচিত । তাঁরা হলেন TIFIC

১. আবু বকর সিদ্দিক -এর খিলাফতকাল ১১ হিজরী , ১৩ রবিউল আউয়াল থেকে ১৩ হিজরী , ২২ জমাদিউস্সানী ( ৬৩২- ৬৩৪ খ্রি . )

২. ওমর ফারূক শুনিয়র – এর খিলাফতকাল ১৩ হিজরী , ২২ জমাদিউস্সানী থেকে ২৩ হিজরী , ২৭ জিলহজ্জ ( ৬৩৪-৬৪৪ খ্রি . )

৩. উসমান – এর খিলাফতকাল ২৩ হিজরী , ৩০ জিলহজ থেকে ৩৫ হিজরী , ১৮ জিলহজ ( ৬৪৪ – ৬৫৬ খ্রি . )

৪. আলী তুমি – এর খিলাফতকাল ৩৫ হিজরী , ১৯ জিলহজ থেকে ৪০ হিজরী , ২১ রমযান ( ৬৫৬-৬৬১খ্রি . )

মহানবী (সাঃ) এ খিলাফতের অনুসরণের নির্দেশ দিয়েছেন এভাবে “ তোমাদের ওপর আমার আদর্শের অনুসরণ ও খোলাফায়ে রাশেদীনের আদর্শের অনুসরণ অত্যাবশ্যক । ” খোলাফায়ে রাশেদীনের খিলাফতকাল সম্পর্কে সাধারণ বক্তব্য হলো- এ সময়সীমা ছিল ৩০ বছর ।

এ সম্পর্কে হাদিসের বাণী , সাফিনা (রাঃ) থেকে বর্ণিত , তিনি বলেন , নবী করীম (সাঃ) বলেছেন , “ খিলাফত ত্রিশ বছর স্থায়ী হবে , এরপর মহান আল্লাহ যাকে ইচ্ছা রাজত্ব দান করবেন । “এ হাদিসের তাৎপর্য এই যে , ন্যায়ের শাসন তো খোলাফায়ে রাশেদিনের সময়ে থাকবে আর এ শুধু ত্রিশ বছর স্থায়ী হবে । এরপর , রাজতন্ত্র কায়েম হবে । বাস্তবিকই তাই হয়েছে ।

খোলাফায়ে রাশেদীনের ইতিহাস মোহাম্মদ নাছের উদ্দিন pdf download

আবু সাঈদ সাফিনা থেকে এ হাদিসের ব্যাখ্যায় বলেন , আবু বকর(রাঃ) আমি দুই বছর , ওমর(রাঃ) দশ বছর , উসমান(রাঃ) বারো বছর ও আলী(রাঃ) ছয় বছর শাসনকার্য পরিচালনা করেন এবং এই ত্রিশ বছর পর মারওয়ানী রাজত্ব কায়েম হয়ে যায় ।

বিশিষ্ট উলামারা ইমাম হাসান(রাঃ) কুরিয়ার ছয় মাসের খিলাফতকে এই ত্রিশ বছরের অন্তর্ভুক্ত করেছেন , কেননা , আলী ও উসমানের খিলাফত কয়েক মাস কম ছিল । আর পুরো ত্রিশ বছর হয় হাসান মির – এর ছয় মাস সময় মেলানোর পর । এরপর স্বৈরতান্ত্রিক রাজতন্ত্র কায়েম হয় ।

অন্য হাদিসের হুজাইফা শুনিয়ার হতে উদ্ধৃত করেছেন , রাসূল আমার বলেন , “ তোমাদের মধ্যে নবুওয়াত ঐ পর্যন্ত থাকবে যে পর্যন্ত মহান আল্লাহ চাইবেন । তারপর তিনি নবুওয়াত উঠিয়ে নেবেন । তারপর নবুওয়াতের পর খিলাফত নবুওয়াতের নিয়মে চলবে , যতদিন মহান আল্লাহ চাইবেন । তারপর মহান আল্লাহ খিলাফতও উঠিয়ে নেবেন । তারপর স্বৈরতান্ত্রিক রাজতন্ত্র কায়েম হবে , যতদিন মহান আল্লাহ চাইবেন ।

আরও দেখুনঃ আল কুরআন এক মহাবিস্ময় PDF

Download Now kholafaye rashedin itihas book pdf

kholafaye rashedin book pdf download

Ebook Download

You Read this Book: খলিফাদের সোনালী ইতিহাস পিডিএফ

  1. বইটির লেখক কে?

    উত্তরঃ মোহাম্মদ নাছের উদ্দিন ৷

  2. বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ দারুস সালাম বাংলাদেশ