অনিঃশেষ আলো pdf download এনায়েতুল্লাহ আলতামাশ(সকল খন্ড)

5/5 - (1 vote)

anisshesh alo Book | অনিঃশেষ আলো pdf download: বই অনিঃশেষ আলো | লেখক এনায়েতুল্লাহ আল্‌তামাশ | প্রকাশনী বইঘর | ইসলামি উপন্যাস বিষয়ক বই | পিডিএফ ফরম্যাট ডাউনলোড Google Drive.

অনিঃশেষ আলো pdf

বই রিভিউঃ

বইঃঅনিঃশেষ আলো ৷
লেখকঃএনায়েতুল্লাহ আল্‌তামাশ
প্রকাশনীঃবইঘর
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃঅনুবাদ উপন্যাস বই PDF ৷

অনিঃশেষ আলো pdf download

এখন রাতের শেষ প্রহর। ভোরের আলো এখনও পুরোপুরি পরিস্ফুটিত হয়নি। আলো-আঁধারির পরিবেশ বিরাজ করছে প্রকৃতিতে। পথিক আবার ঘোড়ার পিঠে চড়ে বসল । মরুর রাতের স্নিগ্ধতা তাকে ও তার ঘোড়াটাকে সতেজ করে তুলেছে। সূর্যটা এখন মাথার উপর । এতক্ষণে লোকটি টিলা-ঢিপির এলাকা থেকে বেরিয়ে এসেছে। খানিক সম্মুখে আবারও সেই টিলাময় এলাকা । এটাও মাটি-বালুর তৈরী মাঝে-মধ্যে মাথার উপর শুল্ক ঝোপঝাড়ও দেখা যাচ্ছে ।

খানিক পথ চলার পর সে এই অঞ্চলে এসে প্রবেশ করল। এখানকার পথঘাট সবই স্পষ্ট দেখা যাচ্ছে। কিন্তু মরুভূমির ভেদ যাদের জানা নেই, তারা পথের কোনো দিশা রাখতে পারে না । এমন এলাকায় ঢুকেই তারা দিক-দিশা হারিয়ে ফেলে এবং হাঁটতে-হাঁটতে ক্লান্ত হয়ে পড়ে। হাঁটে তারা অনেক পথ; কিন্তু পৌঁছয় না কোথাও । কিন্তু এই অশ্বারোহী তার ব্যতিক্রম। একে মরুভূমির ভেদী বলে মনে হচ্ছে ।

যেদিক থেকেই পথ পাচ্ছে, নির্ভয়ে ও নিশ্চিন্তে সেদিকেই ঢুকে পড়ছে । আস্তে-আস্তে টিলা-ঢিপি কমে এসেছে। পথিক ডান-বাম ও বাম-ডান করে করে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এখন তার পথ হারানোর আশঙ্কা একদম দূর হয়ে গেছে। আরও কিছু পথ অতিক্রম

করার পর এখন আর টিলা-ঢিপি তেমন একটা চোখে পড়ছে না ।

পথিক সর্বশেষ ঢিপিটা অতিক্রম করে সামনের দিকে এগিয়ে গেল। এবার তার সম্মুখে বালুর বিশাল এক সমুদ্র। দিগন্ত পর্যন্ত যতদূর চোখ যায়, শুধু বালু আর বালু ।

মাথার উপরের সূর্যটা প্রখর রোদ ছড়াচ্ছে । তার উত্তাপে পায়ের তলে পুড়ছে বালুর

কণাগুলো। আগুনঝরা বালুগুলো কূপের পানির মতো স্বচ্ছ দেখাচ্ছে। পরিচ্ছন্ন

কাচের মতো ঝলমল-ঝলমল করছে বালুগুলো।

অশ্বারোহী পথিক ডান দিক থেকে কীসের যেন হাল্‌কা একটা শব্দ শুনতে পেল। শব্দটা যেদিক থেকে আসছে, পথিক সেদিকে তাকাল। দেখতে পেল, বাহনে চড়ে কে যেন এদিকে আসছে। কিন্তু বাহনটা উট, না ঘোড়া বোঝা গেল না। কারণ, বাহনসহ আরোহী মরুর রোদের আলোয় ঝলমল করছে। পদশব্দের কারণে ধারণা

করা যেতে পারে, বাহনটা উট নয় । কারণ, চলার সময় উটের পায়ের কোনো শব্দ হয় না। উট চলে নিঃশব্দে । তথাপি এখনও এটুকুই বলা যায়, কেউ একজন বাহনে চড়ে আসছে।

পথিক তার ঘোড়াটা থামিয়ে দাঁড়িয়ে গেল । তার একটা হাত তরবারির হাতলে চলে গেল। আগন্তুক দস্যু-তক্ষর হতে পারে। তার জানা আছে, সাধারণ মানুষ দীর্ঘ সফরে কাফেলা ছাড়া ভ্রমণ করে না। কাজেই ওই লোকটাকে সাধারণ পথিক বলে মনে করার কোনোই কারণ নেই । তাই আগে থেকেই সাবধান হওয়া ভালো।

অশ্বারোহী পথিকের কাছে কোনো মাল-সম্পদ, হিরা-জহরত নেই যে, সেসব লুণ্ঠিত হওয়ার আশঙ্কা আছে। কিন্তু তার বাহন ঘোড়াটা এমনই একটা সম্পদ যে, এটি হাতছাড়া করবার কোনোই সুযোগ নেই । গন্তব্য তার না-জানি এখনও কত দূরে।…(বইটির প্রথম খন্ড থেকে কিছু অংশ)

Download Now অনিঃশেষ আলো সকল খন্ড PDF

(সকল খন্ড) অনিঃশেষ আলো পিডিএফ ডাউনলোড লিংক—

১ম খন্ড২য় খন্ড৩য় খন্ড৪র্থ খন্ড

এই বইটি পড়ে আপনাদের কাছে গুরুত্ত্বপূর্ণ মনে হলে অবশ্যই অন্যকে পড়ার সুযোগ করে দিবেন ৷ নিজে পড়ুন এবং অন্যকে পড়ার উৎসাহ দিন ৷

বইটির পিডিএফ অনলাইন থেকে সংগ্রহ করা ৷ আর কন্টেন্ট সম্পর্কে কারো কোনো আপত্তি থাকলে অবশ্য আমাদের মেইল করে জানাবেন ৷ ধন্যবাদ ৷