ম্যানস সার্চ ফর মিনিং pdf download | mans search for meaning book pdf

4.4/5 - (8 votes)

ম্যানস সার্চ ফর মিনিং pdf download | mans search for meaning book pdf | The book is authored by Viktor Emil Frankl. The book was translated by Raqibul Rocky. Thanks for being with us.

ম্যানস সার্চ ফর মিনিং pdf download

ম্যানস সার্চ ফর মিনিং pdf download | mans search for meaning book pdf

ম্যানস সার্চ ফর মিনিং বই বিবরনঃ

বইঃম্যানস সার্চ ফর মিনিং
লেখকঃভিক্টর ই. ফ্র্যাঙ্কেল
অনুবাদকঃরাকিবুল রকি
প্রকাশনীঃচর্চা গ্রন্থ প্রকাশ
ফরম্যাটঃপিডিএফ(PDF)
ক্যাটাগরিঃপ্রভাবশালী ব্যক্তিত্ব বই

ম্যানস সার্চ ফর মিনিং বাংলা pdf download

ম্যানস সার্চ ফর মিনিং বইটিতে যে ব্যক্তিগত অভিজ্ঞতার বর্ণনা করা হয়েছে, তা লক্ষাধিক বন্দীর অসংখ্যবার সম্মুখীন হয়ে আসা পরিস্থিতির আখ্যান। একজন ভুক্তভোগীর লেখনীতে, তার অভিজ্ঞতার ভিত্তিতে, বন্দীশিবিরের অভ্যন্তরীণ অবস্থার বিবরণী এখানে তুলে ধরা হয়েছে। শিবির সংক্রান্ত যে ধরনের ত্রাসের কথা আগেও অনেকবার বিভিন্ন রচনায় উঠে এসেছে, তা এখানে বলা হয়নি; বরং প্রতিদিনের অসংখ্য তুচ্ছ পীড়নের প্রেক্ষাপটে এই লেখা। অর্থাৎ এখানে একটি প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করা হবে ।

ম্যানস সার্চ ফর মিনিং বই pdf download

এই বই নিছক কোনো ঘটনার সাধারণ বর্ণনা নয় । এখানে কনসেন্ট্রেশন ক্যাম্পে বন্দি লাখ লাখ মানুষের নির্যাতনের , নিপীড়নের ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরা হয়েছে । কনসেন্ট্রেশন ক্যাম্পে যে কী অমানুষিক নির্যাতন করা হয় , সেই গল্পই তুলে ধরা হয়েছে কনসেন্ট্রেশন ক্যাম্প নামক দোজখ থেকে ভাগ্যক্রমে বেঁচে আসা এক ব্যক্তির জবানীতে । এইসব ক্যাম্পের ভয়ঙ্কর অত্যাচারের কথা বিভিন্ন লেখায় ইতোমধ্যেই উঠে এসেছে । কমবেশি সবাই তা জানেও ।

কিন্তু এই গল্পে প্রতিদিনকার ছোট ছোট বিভিন্ন খুটিনাটির চিত্র তুলে ধরা হয়েছে । সহজ করে বলতে গেলে , কনসেন্ট্রেশন ক্যাম্পে একজন বন্দির প্রতিদিনের জীবন কেমন ছিল , তার মনে এ ঘটনাগুলো কীভাবে প্রভাব ফেলেছে , সেই প্রশ্নের উত্তর তুলে ধরা হয়েছে এই বইতে । এখানে অখ্যাত অনেক ছোট ছোট ক্যাম্পের চিত্র তুলে ধরা হয়েছে । যেগুলো বিখ্যাত ক্যাম্পের ঘটনার আড়ালে রয়ে গিয়েছিল । বিখ্যাত বীর বা বন্দিদের উপর নির্যাতন বা হত্যার গল্প এখানে বলা হয়নি । (ম্যানস সার্চ ফর মিনিং)

বলা হয়নি বিখ্যাত কাপোদের কথা । যেসব বন্দি ট্রাস্টি হবার কারণে বিভিন্ন সুযোগ সুবিধা পেয়েছে অথবা যেসব বন্দি ইতোমধ্যেই সুপরিচিত , তাঁদের কথাও বলা হয়নি এখানে । তাহলে কাদের কথা বলা হয়েছে এখানে ? বলা হয়েছে সেই সব সামরিক বাহিনীর লোকদের কথা , সাধারণ মানুষদের কথা , যাদের আত্মত্যাগ লোকচক্ষুর আড়ালেই রয়ে গেছে । কাপোদের সাথে এই বন্দিদের জীবনযাপনে ছিল বিস্তর ফারাক । কাপোদের কখনো না খেয়ে থাকতে হতো না ।

অথচ এইসব বন্দিরা ঠিক মতো খাবার পেত না , খাবার পেলেও সেই খাবারে অনেক সময়ই পেট ভরতো না । অবাক করা বিষয় হলো , এসব কাপোদের অনেকেই স্বাভাবিক জীবন যতটা না আরামে কাটিয়েছে , তার চেয়ে বেশি আরামে কাটিয়েছে এই ক্যাম্পে । বন্দিদের প্রতি এসব কাপোরা গার্ডের চেয়ে কঠোর এবং এসএস সদস্যদের চেয়ে বেশি নিষ্ঠুর আচরণ করতো । (ম্যানস সার্চ ফর মিনিং)

মারধোর করত । বন্দিদের মাঝ থেকে তাদেরই কাপো হিসেবে নির্বাচন করা হতো , যারা সব সময় অনুগত থাকবে । উপর মহলের নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলবে । যদি কেউ কখনো তাদের কথা অমান্য করতো , সাথে সাথেই শাস্তিস্বরূপ তাদের অপদস্থ করা হতো । এইসব কাপোরা খুব অল্পসময়ের মধ্যেই এসএস সদস্যদের মতো আচরণ করা শুরু করতো । বলা চলে এসএস সদস্যদের মানসিকতা এবং তাদের মানসিকতা একই রকম হয়ে যেত ।

বাইরের মানুষের বন্দিজীবন সম্পর্কে ভুল ধারণা থাকে । কারণ তারা সহানুভূতি এবং কৃপার চোখে তাদের দেখে । একজন বন্দিকে বেঁচে থাকার জন্য যে ভীষণ সংগ্রাম করতে হয় , তা অনেকেই জানে না । বুঝতে পারে না , সামান্য রুটির জন্যেও তাদের কত অবর্ণনীয় কষ্ট করতে হয় । ..বই থেকে সংগ্রীহিত

আরও কিছু বইঃ

1.প্রোডাক্টিভ মুসলিম PDF
2.রিচ ড্যাড পুওর ড্যাড PDF

Download Now mans search for meaning book pdf

Wait with us..

You can read this Book: বরণীয় যাঁরা স্মরণীয় যাঁরা পিডিএফ

  • বইটির লেখক?

    উত্তরঃ ভিক্টর ই. ফ্র্যাঙ্কেল এবং অনুবাদক রাকিবুল রকি ৷

  • বইটির প্রকাশনী?

    উত্তরঃ চর্চা গ্রন্থ প্রকাশ ৷