মা হওয়ার দিনগুলোতে PDF Download | Ma Hower Dingulote PDF

4.6/5 - (5 votes)

মা হওয়ার দিনগুলোতে PDF: বইঃ মা হওয়ার দিনগুলোতে, লেখকঃ উম্মু হাসান বিনতু সালিম, আরিফ আজাদ (সম্পাদক), প্রকাশনীঃ সুকুন পাবলিশিং, ক্যাটগরিঃ নারী সম্পর্কীয় বই ৷ প্রিয় ভিউয়ার, আপনারা যারা উম্মু হাসান বিনতু সালিম এর মা হওয়ার দিনগুলোতে বইটির হার্ডকপি অর্ডার করতে চান, আপনার নিচে Buy Now বাটনে ক্লিক করে বইটি অর্ডার করতে পারেন ৷৷ তাছাড়া যারা মা হওয়ার দিনগুলোতে পিডিএফ অনলাইনে খুজছেন আপনারা পুরো পোষ্টটি পড়ুন ৷

মা হওয়ার দিনগুলোতে PDF Download | Ma Hower Dingulote PDF

মা হওয়ার দিনগুলোতে বই বিবরণঃ

বইঃমা হওয়ার দিনগুলোতে
লেখকঃউম্মু হাসান বিনতু সালিম
সম্পাদকঃআরিফ আজাদ ৷
প্রকাশনীঃসুকুন পাবলিশিং
ক্যাটাগরিঃনারী সম্পর্কীয় বই ৷
প্রকাশঃ২০২৪
পেইজ সংখ্যাঃ১৭৬ টি ৷

একটি সম্পূর্ণ নতুন দৈহিক অভিজ্ঞতা(বই থেকে কিছু অংশ)

গর্ভাবস্থা হলো এমন একটি অভিজ্ঞতা-যার প্রভাব সম্পূর্ণ দেহের ওপরে পড়ে। প্রাথমিক পর্যায়ে দৈহিক গঠনের তেমন কোনো পরিবর্তন দেখা না গেলেও গর্ভকালীন কিছু উপসর্গের উপস্থিতি অনেক সন্তানসম্ভবা নারীই টের পেয়ে থাকেন। আর ঘনঘন প্রস্রাবের বেগ এবং সারা দিন ঘুমের আবেশ আমাদের বুঝিয়ে দেয় যে-আমাদের শরীর তার গতানুগতিক অবস্থায় নেই। গর্ভাকালীন সময়ে আপনাকে স্বাগত!

গর্ভকালীন প্রথম তিন মাসের দৈহিক পরিবর্তনে আমরা অনেকেই অস্থিরতা বোধ করি। এই অস্থিরতার ক্ষতিকর প্রভাব পড়ে আমাদের আমল আর ইবাদাতে। অসুস্থতার কারণে ফরয সালাতের পর ঠিকভাবে কুরআন কারিম তিলাওয়াত করা যায় না। তিলাওয়াত করলেও তাতে ঠিকভাবে মনোযোগ দেওয়া হয় না। সালাতে লম্বা সময় দাঁড়িয়ে থাকা অবস্থায় কিংবা রুকুতে যাওয়ার জন্য স্থান পরিবর্তনের সময় মাথা ঝিমঝিম করে।

সাজদায় থাকা অবস্থায় বমি বমি ভাব হয়। অন্যদিকে, স্বাভাবিকের চেয়ে বেশি ঘুমানোর ফলে মাঝে মাঝে সালাতের উপযুক্ত সময় অতিক্রান্ত হয়ে যায়। ওপরন্তু কাজের সক্রিয়তা বেশ কম থাকায় সবকিছু শেষ করতেও অনেকটা সময় লেগে যায়।

দৈনন্দিন জীবনের এই পরিবর্তন দেখে মনে হতে পারে যে, আমরা সময় নষ্ট বা আলসেমি করছি। প্রাপ্তির খাতাও শূন্য মনে হতে পারে। তবে আমাদের মনে রাখতে হবে যে-এই সময়ে ঠিক এটাই স্বাভাবিক এবং প্রত্যাশিত। আমরা গর্ভবতী;-এটা আমাদের স্বাভাবিক দৈহিক অবস্থা নয়।

আমরা পুরোপুরি সুস্থও নই। তাই এ সময়ে দেহের চাহিদাগুলো ঠিকভাবে বুঝতে পারা এবং সেই অনুযায়ী সাড়া দেওয়া আমাদের জন্য আবশ্যক। ভুলে গেলে চলবে না, এটা শুধু নিজের খেয়াল রাখার বিষয় নয়, তথাপি আমাদের ভেতর বেড়ে ওঠা একটা ছোট্ট ও নির্ভরশীল সত্তাকে আগলে রাখাও বটে।

এই সময়ে দেহের চাহিদাগুলো সম্পূর্ণরূপে মূল্যায়ন করতে হবে; বিশ্রামের প্রয়োজন হলে বসে কিংবা ঘুমিয়ে শরীরকে বিশ্রাম দিতে হবে। আর খাবারের ব্যাপারে বেছে নিতে হবে আমাদের পছন্দের খাবারটাই। কারণ, এটা হলো সুন্নাহ-সম্মত কাজ। তাই মুরগির মাংসের ঘ্রাণ যদি আমাদের অসুস্থ করে ফেলে, তাহলে সেটা না খাওয়াই উচিত এবং এই খেতে না পারা নিয়ে মন খারাপ করা যাবে না। কোনটা ভালো আর কোনটা খারাপ, সেটা আমাদের শরীরই ভালো বোঝে। তাই সেই অনুযায়ী চলা আমাদের কর্তব্য।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কখনো কোনো খাবার খারাপ বলেননি। খাবার পছন্দ হলে খেয়েছেন, আর অপছন্দ হলে কোনোকিছু না বলে সেটা রেখে দিয়েছেন।

একইসাথে মনে রাখতে হবে, আমরা কিন্তু অসুস্থ নই। সুতরাং ইবাদত- আমলের বেলায় কোনোরকম ওজর পেশ করা যাবে না। গর্ভাবস্থা আমল- ইবাদাতের পথে কোনো প্রতিবন্ধকতা নয়, বরং আমল-ইবাদাত চালিয়ে যাওয়ার এক সুবর্ণ সুযোগ। সালাতের মাধ্যমে মহান আল্লাহকে নিরবচ্ছিন্নভাবে স্মরণ করার জন্য এই নয়টি মাস এক নিয়ামতস্বরূপ। কারণ, এই সময়ে আমাদের ঋতুচক্র সাময়িকভাবে বন্ধ থাকে। তাই কোনোভাবেই একে হেলায় নষ্ট করা যাবে না। দৈহিক সুস্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি আত্মিক উন্নতি লাভের জন্য গর্ভকালীন সময় হলো অতীব গুরুত্বপূর্ণ একটি নিয়ামত। অতএব, শারীরিক পরিবর্তনের অজুহাতে সালাত পরিত্যাগের কথা চিন্তা করা বোকামি ছাড়া আর কিছু নয়!

গর্ভকালীন সময়টাতে মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা তাঁর অপার রহমতের চাদরে আমাদের আগলে রাখেন। অনাগত সন্তানের যাতে কোনো ক্ষতি না হয়, তাই খাবার-দাবারের বিষয়ে এই সময়ে আমরা কতই না সতর্ক থাকি! কিন্তু সব কিছুর ওপরে আমাদের এটাই মনে রাখতে হবে যে-মহান আল্লাহ-ই হলেন একমাত্র হিফাজতকারী। কাজেই আল্লাহ তাআলার ইবাদত করার মাধ্যমে আমাদের নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে এবং গর্ভের সন্তানের সুরক্ষা নিশ্চিতকরণে আল্লাহর কাছে বেশি বেশি ক্ষমা প্রার্থনা করতে হবে। এই সময়টি মহান আল্লাহকে ভুলে থাকার সময় নয়; বরং আমরা যদি আল্লাহ তাআলাকে মনে রাখি, তবে নিশ্চিত থাকতে পারি যে তিনিও আমাদের মনে রাখবেন। কুরআন কারিমে ঘোষিত হয়েছে-

সুতরাং তোমরা আমাকে স্মরণ করো, আমিও তোমাদের স্মরণ করব। তোমরা আমার প্রতি কৃতজ্ঞ হও, অকৃতজ্ঞ হয়ো না।

মা হওয়ার দিনগুলোতে PDF Download | Ma Hower Dingulote PDF

প্রিয় পাঠক-পাঠিকা আপনারা যারা মা হওয়ার দিনগুলোতে বই PDF অনলাইনে খুজে থাকেন, আপনারা আমাদের সাথে থেকেই অপেক্ষা করুণ ৷ বইটি নতুন(২০২৪) প্রকাশ হয়েছে ৷ যার ফলের বইটির পিডিএফ এখনও অনলাইনে খুজে পাওয়া যায় নি ৷ বইটির পিডিএফ ভার্সন পাওয়া গেলে খুব শিঘ্রই এখানে শেয়ার করা হবে ৷ ততোক্ষনে বইটির হার্ড কপি নিচের BUY NOW থেকে অর্ডার করে পড়তে পারেন ৷ ধন্যবাদ সবাইকে ৷

BUY NOWHOW TO BUY

PDF Download(Comming Soon..)