বাঙালি মুসলমানের মন pdf download | আহমদ ছফা বই pdf

bangali musulmaner mon book by Ahmed Shafa pdf download from pdfporo.

বাঙালি মুসলমানের মন বইয়ের বিবরনঃ pdf download

বইঃ বাঙালি মুসলমানের মন বই pdf

লেখকঃ আহমদ ছফা বই pdf

প্রকাশনীঃ খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ বিবিধ বিষয়ক প্রবন্ধ বই pdf

আহমদ ছফা এর বই pdf download

বাঙালি মুসলমানের মন বইয়ের রিভিউঃ pdf download

আহমদ ছফা একজন বাংলাদেশী লেখক যিনি একাধারে কবি , প্রাবন্ধিক , উপন্যাসিক ও সমাজবিজ্ঞানী ছিলেন । তিনি সাহিত্যের প্রায় প্রতিটি শাখায় রেখেছেন প্রতিভার স্বাক্ষর৷ তাঁর লেখায় বাংলাদেশি জাতিসত্তার পরিচয় , বাঙালির স্বরূপ নির্ধারণ যথাযথ গুরুত্ব পেয়েছে ।

জীবদ্দশায় আহমদ ছফা তাঁর প্রথাবিরােধী , অকপট দৃষ্টিভঙ্গীর জন্য বুদ্ধিজীবী মহলে বিশেষ আলােচিত ছিলেন । বিভিন্ন পত্র – পত্রিকায় প্রকাশিত তাঁর লিখিত প্রবন্ধগুলাের এক – অনন্য সংকলন । “ বাঙালি মুসলমানের মন ” যা ১৯৮১ সালে প্রকাশিত হয় । এতে মােট বার’টি প্রবন্ধ রয়েছে ।

বিষয়ের উপস্থাপনা , চিন্তার ধারাবাহিকতা , সংযত বর্ণনা , ভাষার প্রাঞ্জলতা ও যুক্তির সৃশৃঙ্খল প্রয়ােগ প্রবন্ধগুলাের অন্যরকম বিশিষ্টতা প্রকাশ করে । প্রবন্ধের ভাষা সহজ এবং সাবলীল । লেখক প্রাঞ্জল ও সাবলীল ভাষারীতির মাধ্যমে তাঁর রচনাকে যথাসম্ভব রসমন্ডিত ও হৃদয়গ্রাহী করার চেষ্টা করেছেন । ফ্ল্যাপের লেখাটি পড়লেই বিষয়টা বুঝতে পারবেন ।

Also Link: যদ্যপি আমার গুরু pdf download

হুমায়ূন আহমেদের সময় হতেই লেখালেখি করতেন আহমদ ছফা । তাঁর লেখালেখি যারা পড়েছেন , তারাই জানের তাঁর লেখালেখির ধরণ । কিন্তু মাঝে মধ্যে মনে হয় । কেন যেন উনি যতটুকু পপুলারিটি পাওয়ার কথা ঠিক ততটুকুও পাননি । যাই হােক , ‘ বাঙালি মুসলমানের মন ‘ তার লেখা অনন্য এক সৃষ্টি ।

শুরুতেই বলে রাখি , বইটিতে মােট বারােটি প্রবন্ধ রয়েছে । এতটুকু পড়ার পর হয়তাে অনেকে বাকি । অংশ পড়বেন না কারণ তারা হয়তাে প্রবন্ধ পড়তে আগ্রহী নন । কিন্তু এই প্রবন্ধগুলােই একসময় আপনাকে ভাবতে শিখাবে । বাঙালি মুসলমান কিভাবে এসেছে , কেন মানুষ হিন্দু হতে মুসলিম ধর্ম গ্রহণ করে । মেঘে মেঘে আজ অনেক বেলা হয়ে গেছে । পালটে গেছে পুরাে পৃথিবীর চিত্র । প্রযুক্তি এসে স্থান করে নিয়েছে । সবজায়গায় । বদলেছে বাঙালি সংস্কৃতি ।

কিন্তু মুসলমানের চিন্তা ধারার কাঠামাে যেন রয়েছে সেই আগের মতােই । অনঢ় । কেন হলাে এমন । আর এমন হওয়াই কি যৌক্তিক ছিল । তিনি তার মতামত তুলে ধরেছেন । তার নিজের মতাে করেছেন ব্যাখ্যা । কখনাে মনে হতে পারে তিনিই সঠিক বা কখনাে দ্বিধাগ্রস্ত । মূলত তার এই বইয়ের মাধ্যমে বাঙালি মুসলমানের সুচিন্তিত মনের ব্যাখাই যেন ফুটিয়ে তুলেছেন ।

Download now bangali musulmaner mon book by Ahmed Shafa pdf

বাঙালি মুসলমানের মন pdfDownload Now

71% LikesVS
29% Dislikes
error: Content is protected !!