HSC রসায়ন -সরোজ কান্তি সিংহ হাজারী বই pdf download

hsc chemistry-1st-part-2nd part by Dr. Saroj Kanti Singh Hajari and Professor Haradhan Nag books main and guide book pdf download from Pdfporo.

উচ্চ মাধ্যমিক রসায়ন ১ম ও ২য় পত্র pdf download

hsc chemistry book pdf download

একাদশ-দ্বাদশ শ্রেণি রসায়ন ১ম ও ২য় পত্র pdf

এইচএসসি তে যারা পড়ালেখা করছে তাদের জন্য হাজারী স্যারের বইটি খুব ভালাে । এর ১ ম ও ২ য় পত্র দুটোই খুব ভালাে হবে । এতে টপিকগুলাে বিস্তারিতভাবে আলােচনা করা আছে । বইটির ভাষা সহজ সরল । বইটি পড়ে সহজেই বুঝা যায় । এছাড়া অনেক সমস্যাও দেওয়া আছে সমাধানের জন্য । আমার কাছে বইটি খুব ভালাে লেগেছে ।

ড. সরোজ কান্তি সিংহ হাজারী এর বই pdf download

উচ্চ মাধ্যমিক রসায়নের জন্য সবচেয়ে শ্রেষ্ঠ বইগুলির মধ্যে একটা হচ্ছে নাগ ও হাজারী স্যারের এই বইটি । এই বইটি তুলনামূলক ভাবে অনেক সহজবােধ্য ভাষায় লেখা হয়েছে যেন ছাত্র ছাত্রীরা খুব সহজে কঠিন কঠিন বিষয়গুলাে কে আয়ত্ত করতে পারে।তাই এটি উচ্চ মাধ্যমিক রসায়ন এর উপযােগি একটি অতিব গুরুত্বপূর্ণ বই ।

অধ্যাপক হারাধন নাগ এর বই pdf download

বাংলাদেশে এইচএসসি লেভেলে যারা লেখাপড়া করছে । তাদের ক্ষেত্রে রসায়ন ১ ম ও ২ য় উভয় পত্রের জন্য সবচেয়ে ভালাে বই ধরা হয় হাজারী ও হারাধন নাগ স্যারের বই । এই বই – এ যেমন মূল টপিকগুলাে খুব সহজভাবে তুলে ধরা হয়েছে তেমনি অপ্রাসঙ্গিক বিষয়গুলােকে বাদ দেওয়া হয়েছে ফলে শিক্ষার্থীরা খুব সহজেই তাদের পড়ার অংশগুলাে বুঝতে পারে ।

HSC রসায়ন ড. সরোজ কান্তি সিংহ হাজারী বই pdf download

বইটিতে তুলনামূলকভাবে গানিতিক সমস্যাবলীর উপরে বেশি জোর দেয়া হয়েছে । তাছাড়া যারা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে প্রকৌশল বিশ্ববিদ্যালয় সমূহে ভর্তি হতে চাও , তাদের জন্য এই বইটি অবশ্যপাঠ্য । কেননা তাত্ত্বিক এবং গাণিতিক উভয় অংশই অত্যন্ত যত্নের সাথে প্রকৌশল বিশ্ববিদ্যালয় সমূহের পরীক্ষার পাঠ্যসূচির সাথে মিলিয়ে উপস্থাপন করা হয়েছে ।

Download Now HSC Chemistry by Dr. Saroj Kanti Singh Hajari Book Pdf

১ম পত্র Download Link

২য় পত্র Download Link

ল্যাবরেটরিতে শিক্ষার্থীর কর্মকাণ্ড ও করণীয়

How to behave during Lab .

Activities পরীক্ষাগারে নিরাপদ পরিবেশ সৃষ্টি ও অক্ষুন্ন রাখতে হলে কতিপয় ‘ সােনালি বিধি ’ ( golden rules ) পালন অত্যাবশ্যক । সেগুলাে হলাে- নিয়মানুবর্তিতা , যত্নশীলতা , অধ্যবসায় , পরিশ্রম , সুবিবেচনা ও পরিচ্ছন্নতা ।

১। ল্যাবরেটরিতে আসার আগে বই পড়ে সংশ্লিষ্ট পরীক্ষা কাজের স্বচ্ছ ধারণা নিয়ে ভালােভাবে প্রস্তুত হয়ে আসতে হবে ।

২। ল্যাবরেটরিতে চিৎকার , জোরে জোরে কথা বলা অবশ্যই পরিহার করতে হবে , যাতে করে পরীক্ষা কাজে মনােনিবেশে ব্যাঘাত না ঘটে । pdf download

৩। যে ডেস্কে কাজ করতে হবে , সে ডেস্কটি যাতে অত্যন্ত পরিচ্ছন্ন থাকে , সেদিকে খেয়াল রাখতে হবে । ল্যাবরেটরি ত্যাগের আগে ব্যবহৃত সকল কাচসামগ্রী উত্তমরূপে ধৌতকরণ সামগ্রী দিয়ে ধুয়ে ডেস্কের ওপরে সাজিয়ে রাখতে

৪। কোনাে একটা পরীক্ষা কাজ সম্পন্ন করার সাথে সাথে এবং ল্যাবরেটরি ত্যাগ করার আগে অবশ্যই সাবান দিয়ে হাত ধুয়ে নিতে হবে ।

৫। অযথা বুনসেন বার্নার জ্বালিয়ে রাখা যাবে না ।

৬। বইপত্র , খাতা , ব্যাগ , পানীয় বােতল ডেস্কের ওপর ছড়িয়ে ছিটিয়ে রাখা ঠিক নয় ।

৭। পরীক্ষণ পদ্ধতি সতর্কতার সাথে অনুসরণ করতে হবে । pdf download

৮। ব্যালেন্স পরিচ্ছন্ন রাখা আবশ্যক । ব্যালেন্সের প্যান এবং আশপাশ রাসায়নিক দ্রব্য মুক্ত রাখতে হবে ।

৯। তাড়াহুড়া করে পরীক্ষা কাজ শেষ করে চলে যাওয়ার প্রবণতা পরিহার করতে হবে ।

১০। কাজ করার সময় সম্পূর্ণ মনােযােগী হতে হবে , কোনােক্রমেই অন্যমনস্ক হওয়া যাবে না ।

১১। রাসায়নিক দ্রব্যের গন্ধ ও স্বাদ নেয়া স্বাস্থ্যের পক্ষে ঝুঁকিপূর্ণ । তাই রাসায়নিক দ্রব্যের কখনাে সরাসরি গন্ধ ও স্বাদ নেয়া যাবে না ।

১২। রাসায়নিক দ্রব্য ব্যবহারের পূর্বে বােতলের লেভেল সঠিকভাবে দেখে নিশ্চিত হয়ে ব্যবহার করতে হবে । ব্যবহার শেষে ঐ রাসায়নিক দ্রব্যের বােতল যথাস্থানে রাখতে হবে ।

১৩। রাসায়নিক বর্জ্য পদার্থকে ল্যাবরেটরিতে রাখা ডাস্টবিনে পরিত্যাগ করতে হবে । pdf download

১৪। গাঢ় এসিডকে পানিসহকারে লঘুকরণের বেলায় বইয়ে দেয়া নির্দেশমতাে সতর্কতার সাথে লঘুকরণ করতে হবে ।

১৫। উত্তপ্ত গ্লাসের যন্ত্রপাতিকে ঠাণ্ডা পানিতে ডুবানাে যাবে না ; এতে উত্তপ্ত গ্লাসসামগ্রী ফেটে যায় ।

১৬। ল্যাবরেটরিতে অনেক সহপাঠী এক সাথে কাজ করতে হয় , তখন নিজের নিরাপত্তার সাথে অন্যান্য সহপাঠীদের নিরাপত্তার বিষয়ও গুরুত্বসহকারে মনে রাখা প্রয়ােজন । সর্বোপরি ল্যাবরেটরিতে শিক্ষকের নির্দেশ মতাে পরীক্ষা কাজ শেষ করে গণনা কাজসহ সিদ্ধান্ত সম্পন্ন করতে হয় ।

89% LikesVS
11% Dislikes
error: Content is protected !!