SSC Math solution pdf book download | নবম-দশম গণিত সমাধান pdf

class 9-10 general math solution pdf bd book free download from Pdfporo.

ssc math solution pdf book

SSC math solution pdf book

গণিতের প্রতি আগ্রহ আছে এমন মানুষের সংখ্যা অনেক । তবে এদের অনেকেরই গণিত সম্পর্কে তেমন বিশেষ কিছু জানার সুযোগ হয়ে ওঠে না । কেউ কেউ ছাত্র অবস্থায় গণিতকে অপছন্দ করা শুরু করেন কিন্তু পরে টের পান ভালো লাগার জায়গাটা । কারও কারও থাকে গণিতে চরম ভীতি ।

কেউ কেউ বুঝে ওঠেন না কোথা থেকে শুরু করতে হবে । কেউ কেউ ভাবেন তাড়াতাড়ি যোগ বিয়োগ গুণ ভাগ করা মানেই গণিতে ভালো ছাত্র হওয়া । কারও কারও কাছে গণিত চিরকালই থাকে কাটখোট্টা বিরক্তিকর । গণিতের সৃজনশীলতাকে বোঝা হয়ে ওঠে না অনেকেরই ।

General math solution for class 10 pdf download

ওপরে যাদের নিয়ে বললাম আমি তাদের থেকে তেমন ভিন্ন কিছু নই । অর্থনীতি বিষয়ে পড়াশোনা ও শিক্ষকতার সুবাদে গণিত বিষয়ে কিছুটা হলেও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ গ্রহণের সুযোগ হয়েছে । তবু গণিতের সৃজনশীলতা ও সৌন্দর্যের বিষয়টা টের পেয়েছি অনেক পরে ।

গণিত যে আমার শক্তিমত্তার জায়গা ছিল তা ছাত্র অবস্থাতে কখনই বুঝতে পারিনি । অনুমান করি এ রকম দশা আরও অনেকেরই । মৌলিক গণিতের পাঠ তাই দেরিতে শুরু করার কারণে বিশ্ববিদ্যালয় পর্যায়ের উচ্চতর গণিতে দুর্বলতা কাটিয়ে ওঠা হয়নি কখনো ।

ssc general math solution pdf download

ম্যাথমেটিক্যাল বেসিক

আমাদের দেশের সাধারণ শিক্ষার্থীদের মধ্যে গণিত সম্পর্কে রয়েছে অহেতুক ভীতি । গণিতের ভীতিই তাদের মধ্যে জন্ম দেয় গণিত শিক্ষার প্রতি অনীহা । অথচ গণিতের মৌলিক বিষয়গুলো জেনে নিয়মিত অনুশীলন করলেই গণিত হয় সহজ – সরল । গণিত শিক্ষার্থীদের সুবিধার্থে এই অধ্যায়ে উপস্থাপন করা হলো গণিত বিষয়ক কিছু মৌলিক প্রশ্নোত্তর ।

১। গণিত কি ?

উত্তর : গণিত হচ্ছে বিজ্ঞানের ভাষা । গণিত বিজ্ঞানকে পূর্ণতা দা গণিতে যাবতীয় পরিমাপ সম্পর্কিত বিষয়ে আলোচনা ও পর্যালোচনা থাকে । মূলত যে শাস্ত্র সংখ্যা এবং প্রতীকমূলক ভাষায় বিমূর্ত চিন্তার মাধ্যমে প্রয়োজনীয় ও নির্ভুল সিদ্ধান্তে উপনীত হতে সাহায্য করে তা – ই গণিত ।

Class 9-10 generalmath guide pdf book

২। অঙ্ক কাকে বলে ? অঙ্ক কত প্রকার ও কি কি ?

উত্তর : প্রাচীনকাল থেকে মানুষ গণনা ও হিসাব নিকাশের কাজে কতগুলো প্রতীক বা চিহ্ন ব্যবহার করে আসছে । এই প্রতীক বা চিহ্নগুলোকে অঙ্ক বলে । অঙ্ক মোট দশটি । এগুলো হলো : ০ , ১ , ২ , ৩ , ৪ , ৫ , ৬ , ৭ , ৮ , ৯ । অঙ্ক দুই প্রকার । যথা— , ( ক ) সার্থক অঙ্ক । যেমন— ১ , ২ , ৩ , ৪ , ৫ , ৬ , ৭ , ৮ , ৯ ( খ ) সাহায্যকারী অঙ্ক । যেমন- ০ ( শূন্য )

৩। সংখ্যা কাকে বলে ?

উত্তর : অঙ্ক স্থাপনে যা গঠিত হয় তা – ই সংখ্যা । সংখ্যা বিভিন্ন অঙ্ক বিশিষ্ট হতে পারে । যেমন ৩ সংখ্যাটি এক অঙ্ক বিশিষ্ট । আবার , ১২৪৫৯ সংখ্যাটি পাঁচ অঙ্ক বিশিষ্ট ।

Download Now ssc math solution pdf book

SSC math solution pdfDownload Now

63% LikesVS
37% Dislikes
error: Content is protected !!