কুরবানীর মাসায়েল pdf download | qurbani masail book pdf

qurbani masail book pdf download from Pdfporo.

qurbani masail book pdf download

কুরবানীর মাসায়েল pdf download

“ কোরবানী ” শব্দের বিশ্লেষণ ‘ কোরবানী ‘ শব্দটি মূলে ‘ কোরবান ‘ শব্দ থেকে উৎকলিত । কোরবানী প্রত্যেক ঐ জিনিসকে বলা হয় , যাকে আল্লাহ তা’আলার নৈকট্যের অছীলা বানানো হয় , অথবা প্রত্যেক ঐ নেক কাজ , যার দ্বারা আল্লাহ তা’আলার নৈকট্য এবং তার দয়া লাভ করা যায় , তাকে কোরবানী বলে , চাই পশু যবেহ করে তদ্বারা আল্লাহর নৈকট্য ও দয়া অর্জন করা হোক কিংবা সাধারণ দান খয়রাতের মাধ্যমে অর্জন করা হোক । কিন্তু সাধারণ পরিভাষায় এই শব্দটি অধিকাংশ ক্ষেত্রে পশু যবেহের বেলায় বলা হয় ।

কোরআন শরীফের মধ্যে যেই স্থানে এই শব্দ এসেছে , তার অধিকাংশ স্থানেই পশুর দ্বারা নৈকট্য অর্জন করা বুঝানো হয়েছে । যেমন আল্লাহপাক বলেছেনঃ অর্থাৎ যখন তারা উভয় পশু কোরবানী করলো তথা যবেহ করলো । — ( ছুরা মায়েদাহ ) কোরবানী শুধু আল্লাহর জন্যই হওয়া কোরবানী শব্দের ভাব ও অর্থের মধ্যেই প্রবেশীত । অর্থাৎ বিশেষ সময় বিশেষ ব্যক্তির বিশেষ পশুকে আল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য অর্জনের উদ্দেশ্যে যবহে করাকে শরীয়াতের পরিভাষায় কোরবানী বলে ।

কুরবানি বই pdf download

যদি কেউ শুধু গোস্ত খাওয়ার নিয়তে কোরবানী করে অথবা রুছুম হিসাবে কোরবানী করে , যেভাবে লোকেরা বিবাহ শাদীতে অসংখ্য রুছুম পালন করে , তদ্রূপ কোরবানীর ব্যাপারেও এই ধারনা করে যে , যখন থেকে আমরা বুঝা শুনা আরম্ভ করেছি তখন থেকেই বাপ দাদাকে দেখছি যে , তারা বকরা ঈদে কোরবানী করে আসছেন , তাই চল আমরাও করি , অথবা নিজের প্রতিবেশী ও মহল্লাবাসীদের কথা এড়ানোর উদ্দেশ্যে কোরবানী করে , তবে এই ধরনের কোরবানী মূলতঃ কোরবানী নয় । যখন পর্যন্ত কোরবানী করার মধ্যে আল্লাহর জন্যে যবেহ করার আগ্রহ হবে না , ততক্ষণ পর্যন্ত উহা কোরবানী হতে পারে না এবং উহা দ্বারা আল্লাহ তা’আলার নিকটে কোন ছওয়াবও লাভ হতে পারেনা ।

Also Link: কোরবানি বিষয়ক সকল বই PDF

Download Now qurbani masail book pdf

FAQ

1. কুরবানি শব্দের অর্থ কি?

উৎসর্গ ও নৈকট্য অর্জন।

2. কুরবানির সমার্থক শব্দ কি?

ত্যাগ , উৎসর্গ , বিসর্জণ , নৈকট্যলাভ

71% LikesVS
29% Dislikes
error: Content is protected !!