সীরাতে ইবনে হিশাম pdf download | sirat ibn hisham bangla pdf book

sirat ibn hisham bangla pdf book download from Pdfporo.

সীরাতে ইবনে হিশাম pdf download

হযরত মুহাম্মদ (সা:) এর জীবনীগ্রন্থ
sirat ibn hisham bangla book pdf download
বইঃসীরাতে ইবনে হিশাম
লেখকঃআবূ মুহাম্মদ আবদুল মালিক ইব্‌ন হিশাম মুআফিরী (র)
অনুবাদকঃআকরাম ফারুক
প্রকাশকঃবাংলাদেশ ইসলামিক সেন্টার
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসীরাতে রাসুল ﷺ

Also Link: আর রাহীকুল মাখতুম PDF

সিরাতে ইবনে হিশাম pdf download

রসূলুল্লাহর ( সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) জীবনীগ্রন্থ হিসেবে সীরাতে ইবন হিশাম প্রাচ্য ও প্রতীচির সকল ঐতিহাসিকের নিকট সমান ভাবে সমাদৃত ; বরং সবচে ‘ নির্ভরযোগ্য সীরাতগ্রন্থ এটি । বইটিতে অনেক সাবলীল ভাষায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী সুন্দর করে উপস্থাপন করা হয়েছে । বদরের যুদ্ধ , ওহুদের যুদ্ধ , হুনায়নের যুদ্ধ , হুদায়বিয়ার সন্ধি , তাবুকের যুদ্ধ ইত্যাদি অনেক বিষয় এখানে আলোচনা করা হয়েছে । আজকের মুসলিমদের রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর জীবনী সুন্দর ভাবে জানতে হলে বইটি পড়া খুবই প্রয়োজনীয় ।

সীরাতে ইবনে হিশাম

ইবনে ইসহাকের পর আসেন ইবনে হিশাম । তিনি আমাদের জন্য এই সীরাত গ্রন্থকে সংক্ষিপ্ত করে পেশ করেন । এ কাজ তিনি সম্পন্ন করেন ইবনে ইসহাক কর্তৃক মূল গ্রন্থ রচনার প্রায় অর্ধ শতাব্দী পরে । ইবনে ইসহাকের গ্রন্থের এই সংক্ষিপ্ত সার রচনায় তিনি যিয়াদ আল বুকায়ী নামক মাত্র এক ব্যক্তির মধ্যস্থতা গ্রহণ করেন । ” ইবনে হিশাম কর্তৃক বর্ণিত ইবনে ইসহাকের মূল গ্রন্থখানি আজকের এই গ্রন্থের মত ক্ষুদ্র ছিল না । ইবনে হিশাম ইবনে ইসহাকের সীরাত গ্রন্থের বিষয়বস্তুকে অত্যধিক সংক্ষিপ্ত ও সম্পাদিত আকারে পেশ করেন । কোন কোন জায়গায় কিছু সংযোজন ও সমালোচনাও এর অঙ্গীভূত করেন ।

আবার কখনো অন্যান্য মনীষীর বর্ণনার সাথে ইবনে ইসহাকের বর্ণনার তুলনা বা যাচাই বাছাইও করেছেন । ঐ গ্রন্থের সংকলনে তাঁর অনুসৃত পদ্ধতির কিছু বর্ণনা তিনি গ্রন্থের শুরুতেই দিয়েছেন । এতদসত্ত্বেও আমরা এ ব্যাপারে সন্দেহ পোষণ করি না যে , ইবনে হিশাম পূর্ণ সততা , বিশ্বস্ততা ও নিষ্ঠার সাথে ইবনে ইসহাকের গ্রন্থ সংকলন করেছেন । তা থেকে তিনি একটি শব্দও পরিবর্তন করেননি । আর যেখানেই ইবনে ইসহাকের বর্ণনার ত্রুটি তুলে ধরা , কিংবা কোন দুর্বোধ্য বক্তব্যের ব্যাখ্যা দেয়া অথবা কোন বর্ণনার বিরোধী অন্য কোন বর্ণনা পেশ করার প্রয়োজন অনুভব করেছেন , সেখানে ‘ ইবনে হিশাম বলেন ‘ উক্তি দ্বারা তা শুরু করেছেন ।

Link: হযরত মুহাম্মদ সাঃ এর জীবনী PDF

সীরাতে ইবনে হিশামের মর্যাদা

মূলতঃ ইবনে ইসহাকের সীরাত গ্রন্থই সীরাত পাঠকদের জন্য প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত প্রধান প্রামাণ্য গ্রন্থরূপে বিবেচিত হয়ে আসছে । রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনেতিহাসে বুৎপত্তিসম্পন্ন খুব কম লোকই এমন ছিলেন যাঁরা ইবনে ইসহাকের সীরাত গ্রন্থকে ঐ বিষয়ের প্রধান পথ – প্রদর্শকরূপে গ্রহণ করেননি । এ সীরাতে ইবনে ইসহাকই প্রাচীনকাল থেকে “ সীরাতে ইবনে হিশাম ” নামে জ্ঞানীজনের কাছে পরিচিত । কেননা ইবনে হিশাম এই গ্রন্থের সংকলক ও সংক্ষেপক ছিলেন 1 ইবনে খাল্লিকান বলেন , “ ইবনে হিশামই ইবনে ইসহাকের সংগৃহীত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সামরিক ও সাধারণ জীবনেতিহাসসহ গোটা জীবনেতিহাসকে একত্রিত , সংকলিত ও সংক্ষিপ্ত করেছেন । এটাই বর্তমানে সীরাতে ইবনে হিশাম নামে পাঠক সমাজের হাতে শোভা পাচ্ছে ।.. বই থেকে সংগ্রীত

Download Now sirat ibn hisham bangla pdf book

Googledrive || Direct Link

71% LikesVS
29% Dislikes