সানজাক ই উসমান pdf download | sanjak e usman book pdf

sunjak e usman book by Prince Muhammad Sajal pdf download from pdfporo.

সানজাক ই উসমান pdf download

ত্রয়োদশ শতাব্দিতে চেঙ্গিজ খান ও তার মোঙ্গল বাহিনী তাদের হত্যাকাণ্ড এবং তাদের পতন নিয়ে রচিত
pdf download
বইঃসানজাক-ই উসমান
লেখকঃপ্রিন্স মুহাম্মাদ সজল
প্রকাশনীঃগার্ডিয়ান পাবলিকেশনস
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃইসলামি ইতিহাস ও ঐতিহ্য বই PDF

সানজাক ই উসমান pdf book download

বইঃ সানজাক-ই উসমান বইয়ের রিভিউ

” সিরিয়াল কিলার ” শব্দটার সাথে আপনারা পরিচিত নিশ্চয়ই ? ” সানজাক – ই উসমান ” এই অনন্য সাধারণ বইটি আপনাকে পরিচয় করিয়ে দিবে ইতিহাসের কিছু কুখ্যাত ভয়ংকরতম খুনির সাথে।এর পাশাপাশি টাইম ট্রাভেলের সাহায্যে আপনাকে নিয়ে যাবে আট শ বছর আগের পৃথিবীতে ।

যেখানে আপনি মঙ্গোলিয়ান স্তেপের বর্বর মােঙ্গল জাতির নিষ্ঠুরতা ও হত্যাতাণ্ডব থেকে শুরু করে কনস্টান্টিনােপল বিজয় , উসমানী সালতানাতের স্বর্ণশিখরে আরােহণ , এর পতন এবং এর পরবর্তী শিল্পযুগের ঘটনাপ্রবাহের সাথে ভেসে যেতে পারবেন কালের যাত্রায় ।

নির্দেশিকাঃ যদি অনুসন্ধিৎসু হৃদয়ের অধিকারী হােন তবে আপনার অনুসন্ধান সহজ করে দিতেই এখানে রয়েছে একটি নির্দেশিকা।বিভিন্ন ভৌগলিক পরিভাষা , নৃতাত্ত্বিক পরিভাষা , রাজনৈতিক পরিভাষা , উপাধিসূচক পরিভাষা এই নির্দেশিকারই অংশবিশেষ ।

সানজাক ই উসমান pdf book

সংক্ষেপে বইকথনঃ গত্বাঁধা ইতিহাস ও নিছক উপন্যাস ছাড়াও যে দু’য়ের মিশেল ঘটিয়ে একটি ঘটনাপ্রবাহকে কত অসাধারণভাবে উপস্থাপন করা যায় তা লেখক এই বইটিতে প্রস্ফুটিত করেছেন । এই বইটিকে ৭ টি অধ্যায়ে বিভক্ত করা হয়েছে ।

১ ম অধ্যায় : মৃত্যুর সম্রাট এ অধ্যায়ে মােঙ্গলিয়ান স্তেপের চিত্র , জাতি হিসেবে তাদের দূর্বলতা , চেঙ্গিস খানের জন্ম , বেড়ে ওঠা , খান – ই খানান নির্বাচন , মােঙ্গল জাতি যেভাবে শক্তি সঞ্চয় করে বহির্দেশে আক্রমণ শুরু করে এসব বিষয়ে আলােকপাত করা হয়েছে ।

২ য় অধ্যায় : জানবাজ মামলুক এ অধ্যায়ে মিসরের সিংহ সুলতান সাইফ উদ্দিন কুতুজের মােঙ্গলদের বিরুদ্ধে বিরত্ব প্রদর্শন , মােঙ্গল বংশধর বারকি খানের ইসলাম গ্রহণ ও মুসলিমদের সাহায্য , মাওলানা জালাল উদ্দিন রুমি সম্পর্কে , দ্যা লাস্ট ক্রুসেডার , মামলুক মােঙ্গলদের যুদ্ধ সম্পর্কে আলােচনা করা হয়েছে ।

সানজাক ই উসমান pdf free download

৩ য় অধ্যায় : গাজির ঘােড়া আনাতােলিয়ার ক্ষুদ্র কায়ী গােষ্ঠীর উত্থান ও পরবর্তীতে উসমান বে – র সময়ে ছােটো একটি আমিরাত থেকে কিভাবে একটি সালতানাতের প্রতিষ্ঠা হলাে এ ঘটনা তুলে ধরা হয়েছে এখানে।এছাড়া আখি সংঘ , ইউরােপের প্লেগ রােগ , সুলতান মুরাদের স্বর্ণযুগ , জানিসারি বাহিনী , কসােভার যুদ্ধ এ বিষয়গুলাে তুলে ধরা হয়েছে ।

৪ র্থ অধ্যায় : চারিদিকে শত্রু ও সুলতান বায়েজিদ ইয়িলদিরিম বা থান্ডারবােল্ট এর ঘটনাসহ এ অধ্যায়ে রয়েছে নিকোপলিস যুদ্ধ , তৈমুর লং এর ক্ষমতা ও রাজ্য বিস্তারের কারণ , তৈমুর লং কর্তৃক আনাতােলিয়া আক্রমণ ও নৃশংসতা , সুলতান বায়েজিদের পরাজয় , সুলতান ২ য় মুরাদের সাহসিকতা , ভার্নার যুদ্ধসহ আরাে অনেক ঘটনা ।

৫ ম অধ্যায় : বারুদি সালতানাত কনস্টান্টিনােপল বিজয়ী বীর সুলতান মেহমেদ ( মুহাম্মদ ) আল ফাতিহর মসনদ লাভ , স্থলবাহিনীর উন্নতি সাধন , নৌ বাহিনী গঠন , উন্নত সমরাস্ত্রের ব্যবহার , প্রশাসনিক কাঠামাে মজবুতকরণ , তাঁর অত্যাধুনিক চিন্তাধারা , কনস্টান্টিনােপল বিজয়ের ঘটনা , হেরেম – ই হুমায়ুন এ ঘটনাগুলাে বিবৃত হয়েছে এ অংশে ।

সানজাক ই উসমান অটোমানদের দুনিয়ায় pdf download

৬ ষ্ঠ অধ্যায় : বীর মহাবীর আপনারা ইতিহাসে নরপিশাচ নামে খ্যাত ড্রাকুলার নাম শুনে থাকবেন নিশ্চয়ই । যে ১৪৫৬-১৪৫৬ এই ছয় বছরে প্রায় এক লাখ মানুষ মেরেছে।পান করেছে কত সহস্ৰ জনের রক্ত।আর এ অংশে রয়েছে ড্রাকুলার জন্ম , নৃশংসতা , সুলতান ফাতিহ কর্তৃক তাকে দমনের চেষ্টা , ড্রাকুলার দেহ নিখোঁজ রহস্য , সুলতান ফাতিহর মৃত্যু , আনাতােলিয়ার গৃহযুেদ্ধর বর্ণনা ।

৭ ম অধ্যায় : নয়া দুনিয়ায় পরিসমাপ্তিতে , উসমানী খিলাফতের পতনের প্রতি ইঙ্গিত , স্পেনে ইসলামী শাসনের প্রদীপের নিভু নিভু দশা , কলােনিয়াল দুনিয়া , গ্লোবালাইজেশন ও নয়া দুনিয়ায় স্বাগতম জানানাের পাশাপাশি চেঙ্গিস খান ও উসমানী সুলতানদের বংশতালিকা বিবৃত হয়েছে ।

Download now sunjak e usman book by Prince Muhammad Sajal pdf

gdrive || appbox || mega || mfire

100% LikesVS
0% Dislikes
error: Content is protected !!