সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download | shangrami shadhakder itihas book pdf

4.5/5 - (20 votes)

সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download | shangrami shadhakder itihas book pdf. সংগ্রামী সাধকদের ইতিহাস বইটির লেখক সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ. (Sayed Abul Hasan Ali Nadavi Rh.), এবং আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী (অনুবাদক) এবং মাকতাবাতুল হেরা (Maktabatul Hera) কর্তৃক প্রকাশিত ইতিহাস বিষয়ক বই ৷ আমাদের সাথেই থাকুন ৷ ধন্যবাদ ৷

সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download

সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download | shangrami shadhakder itihas book pdf

বইয়ের বিবরণঃ সংগ্রামী সাধকদের ইতিহাস

বইঃসংগ্রামী সাধকদের ইতিহাস
লেখকঃসাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.
অনুবাদকঃআবু সাঈদ মুহাম্মদ ওমর আলী
প্রকাশনীঃমাকতাবাতুল হেরা
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃইতিহাস বিষয়ক বই PDF

সংগ্রামী সাধকদের ইতিহাস বই pdf download

উমাইয়া যুগে জাহেলী প্রবণতা ও এর প্রভাব

খিলাফতে রাশেদার অবসান এবং বনি উমাইয়াদের রাজত্ব সুদৃঢ় ভিত্তির উপর স্থাপন ও সুসংহতকরণ ( যা ইসলামী শাসনের বদলে আরবীয় শাসন বলাই অধিকতর যুক্তিযুক্ত ) রেনেসাঁ ও বিপ্লবের তাৎক্ষণিক প্রয়োজনীয়তা সৃষ্টি করে দেয় । প্রাচীন জাহেলি প্রবণতা , যা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহচর্য ও প্রশিক্ষণ এবং খিলাফতে রাশেদার প্রভাবে চুপসে গিয়েছিল , অর্ধ ও নামমাত্র প্রশিক্ষিত মুসলমান এবং নতুন আরবীয় বংশধরদের মাঝে মাথাচাড়া দিয়ে ওঠে ।

প্রশাসনের মেরুদণ্ড কুরআন ও সুন্নাহর স্থান আরবীয় রাজনীতি ও রাষ্ট্রীয় সুবিধাবাদ দখল করে নেয় । পারস্পরিক গর্ব ও অহমিকা এবং আরবীয় আভিজাত্য ও স্বাজাত্যবোধের কলঙ্ক , যা ইসলাম দূরে ফেলে দিয়েছিল এবং যা আরবের মরুভূমিতে গিয়ে আশ্রয় নিয়েছিল , পুনরায় লোকালয়ে ফিরে আসে । গোত্রীয় অহমিকা , খান্দানি পক্ষপাতিত্ব , আত্মীয় তোষণ বা স্বজনপ্রীতি , যা খিলাফতে রাশেদার আমলে ভীষণ দূষণীয় ও অন্যায় কর্ম বলে গণ্য হত , পুনরায় প্রশংসনীয় গুণে পরিণত হয় ।

আমল ও আখলাকের সক্রিয় শক্তি ( পুরস্কার ও পুণ্যের পরিবর্তে ) জাহেলি নামধাম , প্রশংসা ও স্তুতি এবং শ্রেষ্ঠত্ব ও প্রাধান্যের রূপ নেয় । ১৪ বায়তুলমাল ( যা মুসলমানদের প্রতিটি পয়সা পাই পাই করে জমা করে গঠিত ) খলিফার ব্যক্তিগত মালিকানা ও খান্দানি জায়গিরদারিতে পরিণত হয়ে গিয়েছিল । পেশাদার কবি , চাটুকার সভাসদ , ইজ্জতখোর ও মোসাহেবদের একটি শ্রেণি সৃষ্টি হয়ে যায় , যাদের উপর মুসলমানদের ধন সম্পদ বেদেরেগ ব্যয়িত হতে থাকে ।

এদের অনাচার ও উচ্ছৃঙ্খলতা ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা হতে থাকে । ১৫ গান শোনার আগ্রহ এবং সঙ্গীতের প্রতি গভীর আত্মমগ্নতা সীমা ছাড়িয়ে যায় । ১৬ হুকুমের ভুল পদক্ষেপ ও দৃষ্টিভঙ্গি এবং হুকুমের সদস্যদের ধর্মহীন জীবনধারা গোটা ইসলামী সমাজকে কলুষিত করতে থাকে এবং প্রাচুর্যের অধিকারী বিত্তবানদের একটি শ্রেণি সৃষ্টি হয় , যাদের আচার – আচরণের সাথে প্রাচীন বুর্জোয়াদের আচার আচরণের অদ্ভুত মিল ছিল ।

দেখে – শুনে মনে হচ্ছিল আহত জাহেলিয়াত নিজের বিজয়ী প্রতিপক্ষের নিকট থেকে প্রতিশোধ নেওয়ার উদ্দেশ্যে দৃঢ় সংকল্পবদ্ধ হয়েছে এবং চল্লিশ বছরের প্রতিশোধ যেন সে এক বছরেই নিতে চায় । সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download

Also Link: সাহাবিদের চোখে দুনিয়া PDF

উমাইয়া যুগের ধর্মীয় ব্যক্তিত্ব ও তাদের চারিত্রিক প্রভাব

বনি উমাইয়ার এই বস্তুগত ক্ষমতা ও প্রভাব – প্রতিপত্তি সত্ত্বেও সেযুগ পর্যন্ত ধর্মের মর্যাদা ও তার চারিত্রিক প্রভাব কিছুটা অন্তত মুসলিমজীবনে বাকি ছিল । ধর্মের এই মর্যাদা ও চারিত্রিক প্রভাব সেইসব ব্যক্তির বদৌলতে ছিল , যারা ধর্মীয় ও জ্ঞানগত অবস্থানের কারণে উন্নত স্থান অধিকার করেছিলেন এবং নিজেদের আল্লাহপ্রীতি , একনিষ্ঠতা , শুদ্ধচিত্ততা , জ্ঞান ও ধর্মীয় বোধশক্তিতে বিখ্যাত ছিলেন ।

প্রশাসন ও ক্ষমতার মসনদের বাইরেও এসব মনীষীর প্রভাব – প্রতিপত্তি ও ক্ষমতার আসন বিস্তৃত ছিল । এদেরই প্রভাবে মুসলমানরা অনেক খারাবী ও গোমরাহী থেকে নিরাপদ ছিল এবং বস্তুবাদের সয়লাবে একেবারে ভেসে যাওয়ার হাত থেকে নিজেদের রক্ষা করতে পেরেছিল । এই সব ধর্মীয় ব্যক্তিত্বের মধ্যে সর্বাপেক্ষা প্রভাবশালী ও জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন হযরত আলী ইবনুল হোসাইন রহ .।

তিনি ইবাদত ও তাকওয়া , যুহদ ও পরহেযগারীর ক্ষেত্রে ছিলেন অতুলনীয় । মুসলমানদের সাথে তার কী ধরনের সম্পর্ক ছিল তা নিচের একটি ঘটনা থেকেই আঁচ করা যায় । একবার যুবরাজ ( পরবর্তীকালে উমাইয়া খলিফা ) হিশাম ইবনে আবদুল মালিক কাবাশরিফ তাওয়াফের জন্য আগমন করেন । সংগ্রামী সাধকদের ইতিহাস pdf download

আলী ইবনুল হোসাইন রহ . বেশ সহজভাবেই তাওয়াফ ও হাজারে আসওয়াদ চুম্বন শেষ করেন । তিনি যেদিক দিয়েই যাচ্ছিলেন , লোকজন শ্রদ্ধাবশত তার পথ ছেড়ে সরে দাঁড়াচ্ছিল । হিশাম অপরিচিতের ভান করে জিজ্ঞেস করেন , লোকটি কে ?

উমাইয়া যুগের প্রখ্যাত কবি ফারাযদাক অবলীলায় কবিতার মাধ্যমে তার সেই অনীহামূলক প্রশ্নের জবাব দেন এবং ইবনুল হোসাইনের যথাযোগ্য পরিচিতি প্রদান করেন । ১৭ এভাবেই আহলে বাইতের অন্যান্য বুযুর্গ হযরত হাসান আল – মুসান্না , তৎপুত্র হযরত আবদুল্লাহ আল – মাহদ এবং তাবিয়ীগণের মধ্যে বুযুর্গশ্রেষ্ঠ হযরত সালেম ইবনে আবদুল্লাহ ইবনে উমর রা . , হযরত সায়িদ ইবনুল মুসাইয়িব , ১৮ হযরত উরওয়া ইবনুয যুবায়র রা . প্রমুখ মুসলমানের ধর্মীয় আদর্শের বাস্তব নমুনা ছিলেন ।

তারা নিজেদের সত্তা সম্বন্ধে আত্মসচেতনতা , হুকুমতের সঙ্গে সম্পর্কহীনতা , সত্যকথন , নির্ভীকতা , জ্ঞানমগ্নতা ও স্বার্থলেশহীনভাবে দীনের খিদমত দ্বারা নিজেদের চারিত্রিক শ্রেষ্ঠত্ব ও মহত্ত্বের ছবি জনমনে প্রতিষ্ঠিত করেছিলেন । হুকুমতের ব্যাপক প্রভাবের মুকাবিলায় এই চারিত্রিক প্রভাব যদিও যথেষ্ট ছিল না কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে , তা একেবারে মূল্যহীন ও নিষ্ফলও ছিল না ।

এর দ্বারা মুসলমানদের জীবনে মোটামুটিভাবে সংযম , মিতাচার , ভারসাম্য ও ধর্মের প্রতি শ্রদ্ধা জাগরূক ছিল এবং কখনো কখনো তাদের পার্থিব মগ্নতার মধ্যেও সংস্কারের আবেগ মাথাচাড়া দিয়ে উঠত ।

Download Now shangrami shadhakder itihas book pdf

সংগ্রামী সাধকদের ইতিহাস সকল খন্ড পিডিএফ

No.Books
1.সংগ্রামী সাধকদের ইতিহাস ১ম খন্ড PDF
2.সংগ্রামী সাধকদের ইতিহাস ২য় খণ্ড PDF
3.সংগ্রামী সাধকদের ইতিহাস ৩য় খন্ড PDF
4.সংগ্রামী সাধকদের ইতিহাস ৪র্থ খন্ড PDF
  1. সংগ্রামী সাধকদের ইতিহাস বইটির লেখক কে?

    উত্তরঃ সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ., আবু সাঈদ মুহাম্মদ ওমর আলী (অনুবাদক) ৷

  2. বইটির প্রকাশনির নাম কি?

    উত্তরঃ মাকতাবাতুল হেরা