সোজন বাদিয়ার ঘাট pdf download | sujon badiyar ghat book pdf

sujon badiyar ghat by Josim Uddin book pdf download from Pdfporo.

সোজন বাদিয়ার ঘাট pdf download

sujon badiyar ghat book pdf download

সোজন বাদিয়ার ঘাট রিভিউঃ

বইঃসোজন বাদিয়ার ঘাট
লেখকঃজসীম উদদীন
প্রকাশনীঃপলাশ প্রকাশনী
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃবাংলা কবিতা

সোজন বাদিয়ার ঘাট বই pdf download

শিমুলতলী গাঁয়ে নমু এবং মুসলমান দুটি সম্প্রদায়ের বসবাস । গলায় গলায় তাদের ভাব । একে অপরের উৎসবে মেতে ওঠে তারা । পূজোর গান বাজনা , কিংবা আজানের ধ্বনি কোনকিছুই তাদের কাজে ব্যাঘাত ঘটায়না।একবার মহরমে সাউদ পাড়ার মুসলমানরা নমুদের সামনে পেয়ে তাদের মেরে আহত করেছিল । তারা রামনগরে নায়েব মশাই এর কাছে নালিশ করতে গেলে তিনি সব মুসলমান এমন কী শিমুলতলীর মুসলমানদের উপর আক্রমন করতে উদ্বুদ্ধ করেন । কিন্তু ভালবাসার বন্ধনের কাছে দুটি সম্প্রদায় হার মেনে নেয় । কেউ কাউকে আক্রমন করেনা ।

নমুদের সেরা গদাই মোড়লের মেয়ে দুলালী আদর করে দুলী ডাকা হয় তার সাথে ছমু মুসলমানের সন্তান সোজনের বন্ধুত্ব অনেক গভীর । একে অপরের প্রতি মায়ার বন্ধনে আবদ্ধ তারা।সোজনকে ছাড়া দুলীর সময় অতিবাহিত হতে চায়না । সোজনকে সে এতোটাই ভালবাসে যে তাকে সিঁদুর কৌটে ভরে নিজ আচলের নিচে লুকিয়ে রাখতে চাইতো । সোজনের অসুস্থতায় তার দেবতার নিকট সাতটি মহিষ মানত করে এসেছিল । সোজনকে ছাড়া তার কোন কাজ এগুতে চাইতোনা ।

Also Link: তোমাকে দেখার অসুখ PDF

সোজন বাদিয়ার ঘাট কবিতা pdf download

সোজনও দুলীকে অনেক ভালবাসতো । দুলীকে করা সব শপথ পালন করেছে সে । তার খুব শখ যখন সে বড় হবে , অনেক টাকা পয়সা জমিয়ে দুলীর জন্য সিঁদুর , ময়ূর পাখা , শঙ্খের চুড়ি , মধুমালা শাড়ি নিয়ে আসবে । বনে কোন গাছের নিচে বসে , গাছপালা , ফুল ফল পাখিদের সাথে খেলা করে কেটে যেত তাদের সুন্দর সময় । অনেক মধুর স্মৃতি জড়িয়ে আছে তাদের এই প্রকৃতিকে ঘিরে । আম্র শাখার মুকুল হলে গাছটিকে বউ সাজিয়ে কদম গাছের সাথে বিয়ে দিত । আবার মেঘলার দিনে যখন কদম ফুল ফুটতো তখন তাকে বউ সাজিয়ে আম গাছের সাথে বিয়ে দিতো । কখনো বা বউ কথা কও পাখির মত ডাক দিয়ে পাখিটিকে রাগিয়ে তুলতো । এমনি করে একদিন দুলী মায়ের চোখে ধরা পড়ে যায় । এরপরেও সে সোজনকে নিয়ে স্বপ্ন বুনতে ভুলেনা । একটা সময় দুলীর বিয়ে ঠিক হয়ে যায় ।

বিয়ের আসর থেকে দুলী পালিয়ে এসে সোজনকে বলে তাকে নিয়ে দূরে কোথাও যেতে । সোজন প্রথমে রাজী না হলেও দুলীর ভালবাসার প্রকাশের কাছে হার মেনে তাকে নিয়ে পালিয়ে যেতে রাজী হয় । গড়াই নদীর তীরে পাখির নীড়ের মত করে ছোট একখানা নীড় বাঁধে সোজন দুলী ও সোজন কাঠ কেটে দূর হাঁটে বিক্রি করে আর দুলী তার স্বপ্নজাল দিয়ে নিজের মত করে সাজিয়ে তোলে তার এই ছোট আবাস । সারাদিন শিকা বুননে সে ফুটিয়ে তোলে তার মনের ভাব । শিমুলতলীতে সোজনের সাথে কাটিয়ে দেওয়া মুহূর্তগুলোকে।ভালবাসার প্রত্যেকটি প্রতিচ্ছবিকে তার হাতের নিপুন ছোঁয়ায় সে ফুটিয়ে তোলে একেকটি শিকা রচনায় । এভাবেই কাটতে থাকে সোজন দুলীর সংসার । এখানেই শেষ নয় বাকিটা গোপনীয় । পড়ার আমন্ত্রণ রইলো ।

_সংগ্রিহিত,,

Download Now sujon badiyar ghat book pdf

1. সোজন বাদিয়ার ঘাট এর লেখক কে?

উত্তরঃ জসীম উদদীন ৷

2. সোজন বাদিয়ার ঘাট কি জাতীয় রচনা?

উত্তরঃ কাব্যগ্রন্থ ৷

3. বইটির প্রকাশনী?

উত্তরঃ পলাশ প্রকাশনী ৷

Rate this post