সূরা ওয়াকিয়া বাংলা উচ্চারণ PDF | Surah Waqiah Bangla Pdf

5/5 - (3 votes)

Surah Waqiah Bangla Pdf | সূরা ওয়াকিয়া বাংলা উচ্চারণ PDF

সূরা ওয়াকিয়া বাংলা উচ্চারণ PDF Download

নামঃ

সূরার প্রথম আয়াতের ‘ওয়াকিয়াহ’ থেকেই এর নামকরণ করা হয়েছে। এর শাব্দিক অর্থ হলো ‘ঘটনাটি’।

নাযিলের সময়ঃ

এ সূরাটি হযরত উমর (রা)-এর ঈমান আনার পূর্বে নাযিল হয়েছে। ইতিহাস থেকে প্রমাণিত যে, তিনি একদল মুসলমানের প্রথম হিজরতের পর নবুওয়াতের পঞ্চম বছরে ঈমান আনেন। হযরত উমরের ঈমান আনার ঘটনা ইতিহাসবিখ্যাত। তিনি তাঁর বোন ফাতিমা (রা) ও ভগ্নিপতি ঈমান এনেছে শুনে তাদেরকে শায়েস্তা করার জন্য গেলেন।

ঐ সময় তাঁরা সূরা ত্বা-হা তিলাওয়াত করছিলেন। হযরত উমরের আগমন টের পেয়ে তাঁরা লিখিত সূরাটি লুকিয়ে ফেলেন। হযরত উমর প্রথমে ভগ্নিপতিকে মারধর করতে লাগলেন। তাঁর বোন বাধা দিলে তাঁকেও মারেন। বোনের মাথা | ফেটে রক্ত পড়তে দেখে তিনি লজ্জিত হয়ে বললেন, ‘আচ্ছা! তোমরা কী পড়ছিলে তা আমাকে দেখাও।’ বোন বললেন, ‘আপনি নাপাক অবস্থায় আছেন। আপনার হাতে তা দেওয়ার আগে গোসল করে আসুন। কারণ, যারা পাক-সাফ তারা ছাড়া আর কেউ এটাকে স্পর্শ করতে পারে না বলে আল্লাহ বলেছেন।’

এ কথাটি সূরা ওয়াকি’আর ৭৯ নং আয়াতে বর্ণিত হয়েছে। এতে প্রমাণিত হয় যে, হযরত উমর (রা)-এর ঈমান আনার পূর্বেই এ সূরাটি এবং সূরা ত্বা-হা নাযিল হয়েছে।

আরও পড়ুনঃ

আলোচ্য বিষয়ঃ

তাওহীদ, রিসালাত ও আখিরাত- তিনটি বিষয়েই এ সূরায় আলোচনা করা হয়েছে। তবে | আখিরাতই এখানে প্রধান আলোচ্য বিষয়। এরপর তাওহীদ এবং শেষদিকে কুরআন সম্পর্কে কাফিরদের সন্দেহের প্রতিবাদ করা হয়েছে।

কাফির ও মুশরিকদের নিকট সবচেয়ে বেশি অবিশ্বাসের বিষয়ই ছিল আখিরাত। মরার পর আবার | সবাইকে জীবিত করে ভালো কাজের পুরস্কার এবং মন্দ কাজের শাস্তি দেওয়া হবে বলে তারা মোটেই বিশ্বাস করতে রাজি ছিল না। কিন্তু যখন ঐ ঘটনা ঘটে যাবে, তখন তারা কেউ তা অস্বীকার করতে পারবে না।’- এ কথা দিয়েই সূরাটি শুরু করা হয়েছে।

সূরা ওয়াকিয়া বাংলা উচ্চারণ PDF | Surah Waqiah Bangla Pdf

Download Now, Surah Waqiah Bangla Pdf

Download Link

শেষ কথাঃ- প্রিয় ভাই-বোনেরা আপনারা অনেকেই সূরা ওয়াকিয়া বাংলা উচ্চারণ PDF অনলাইনে খুজে থাকেন ৷ কিন্তু সুরাটির উচ্চারণসহ কোথাও না পাওয়ায় সহজে শিখতে পারছেন না ৷ অনেকেই আছেন যারা আরবি পড়তে পারেন না, তাদের জন্য আজকের পোষ্ট ৷ এই পিডিএফ থেকে সহজে বাংলা উচ্চারণসহ এর অর্থ জানতে পারবেন ৷ তাই যদি আপনাদের একটুও উপকার হয়ে থাকে বন্ধুদের মাঝে এই লিংকটি শেয়ার করতে ভুলবেন না ৷

Last updated: