স্মার্ট মার্কেটিং PDF(মার্ক অনুপম মল্লিক) | Smart Marketing

3.5/5 - (2 votes)

স্মার্ট মার্কেটিং PDF: বইঃ স্মার্ট মার্কেটিং, লেখকঃ মার্ক অনুপম মল্লিক, প্রকাশনীঃ অদম্য প্রকাশ ৷ স্মার্ট মার্কেটিং যুগোপযোগী, ভিন্নধর্মী, নতুন এক মার্কেটিং অ্যাপ্রোচ এবং স্মার্ট মার্কেটার হচ্ছে স্কিল, পার্সপেক্টিভ, নলেজ, এক্সপেরিয়েন্স ইত্যাদির সমন্বয় একটা বই ৷ লেখক মার্ক অনুপম মল্লিক একজন সুখ্যাতিসম্পন্ন বিজনেস স্ট্রাটেজি কনসালটেন্ট, ট্রেইনার, ডক্টরাল ফেলো রিসার্চ, শিক্ষক, লেখক এবং সাবেক সফটওয়‍্যার ইন্জিনিয়ার এ সমস্ত এডজেক্টিভ যা আমাকে ও আপনাকে তার বই পড়তে আত্মবিশ্বাসী করে। প্রিয় পাঠক-পাঠিকা, আপনি যদি বইটির হার্ডকপি অর্ডার করতে চান, তাহলে নিচের BUY NOW বাটনে অর্ডার করতে পারেন ৷ আর বইটির পিডিএ পেতে পুরো পোষ্টটি পড়ুন ৷

স্মার্ট মার্কেটিং PDF(মার্ক অনুপম মল্লিক) | Smart Marketing

স্মার্ট মার্কেটিং বই বিবরণঃ

বইঃস্মার্ট মার্কেটিং ৷
লেখকঃমার্ক অনুপম মল্লিক ৷
প্রকাশকঃঅদম্য প্রকাশ ৷
ক্যাটাগরিঃব্র্যান্ডিং, মার্কেটিং ও সেলিং বই ৷
পেইজ সংখ্যাঃ২৮৬টি ৷
প্রকাশঃ২০২৪

স্মার্ট মার্কেটিং কী?

স্মার্ট মার্কেটিং একটা মার্কেটিং অ্যাপ্রোচ যা AI ড্রিভেন মার্কেটিং, ট্র্যাডিশনাল মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং টুল, মার্কেটিং প্রিন্সিপাল, কাস্টমারের চাহিদা এবং লং টার্ম ভিশনের এক অনন্য সমন্বয়।

স্মার্ট মার্কেটিংয়ে ডিজিটাল এবং ট্র্যাডিশনাল মার্কেটিংকে আলাদা চিন্তা করা হয় না। স্মার্ট মার্কেটিংয়ে ট্র্যাডিশনাল, ডিজিটাল এবং স্মার্ট চ্যানেলের সমন্বিত ব্যবহার হয়।

একটি লোকাল ব্র্যান্ডের জুতার দোকান কল্পনা করুন। যারা নব্বই দশকের শেষের দিকে ঢাকার এলিফ্যান্ট রোড, নিউমার্কেট এরিয়াতে শোরুম দিয়ে রমরমা ব্যবসা করেছে। সে সময় তারা লোকাল ডিশ চ্যানেল, নিউজপেপারে জুতার বিজ্ঞাপন দিত। ঢাকার বিভিন্ন স্থানে বিলবোর্ড টানাতো।

সোশ্যাল মিডিয়ার যুগ আসার পরে তারা আর নিজেদের আপডেটেড করতে পারেনি। অনলাইনে মার্কেটিং করার মতো দক্ষতাও তাদের নেই। সঠিক মার্কেটিং করতে না পারার কারণে এখন তাদের ব্যবসায় মন্দা যাচ্ছে।

আরেকটি অনলাইন জুতার বিজনেস চিন্তা করুন। যারা মাত্র কয়েক বছর আগে ব্যবসা শুরু করে অল্প সময়েই অনেক জনপ্রিয় হয়ে গিয়েছে। ফেসবুক পেজ এবং ওয়েবসাইটের মাধ্যমে তাদের প্রচুর অর্ডার আসছে প্রতিদিন।

কিন্তু অনলাইনে বিজনেস গ্রোথের সঙ্গে সঙ্গে তাদের কিছু চ্যালেঞ্জও তৈরি হচ্ছে। পেজে প্রচুর পরিমাণ মেসেজ আসার কারণে তারা সঠিক সময়ে রিপ্লাই দিতে হিমশিম খাচ্ছে। ভালোভাবে কাস্টমার সার্ভিস দিতে পারছে না। অনেক কাস্টমার ওয়েবসাইটে ছবি দেখে অর্ডার করছে ঠিকই, কিন্তু ডেলিভারি নেওয়ার সময় ক্যান্সেল করে দিচ্ছে। কারণ সাইজ বা ডিজাইন ম্যাচ করছে না।

এই অনলাইন জুতার বিজনেসটি এখন কিছু ফিজিক্যাল স্টোর খোলার পরিকল্পনা করছে। কিন্তু সমস্যা হচ্ছে তারা এত দিন শুধু অনলাইন মার্কেটিং এবং ইকমার্সে ফোকাস করার কারণে ফিজিক্যাল স্টোরের মার্কেটিং, অপারেশন কীভাবে করবে ঠিক বুঝে উঠতে পারছে না। তাদের টিমে দক্ষ ডিজিটাল মার্কেটার থাকলেও ট্র্যাডিশনাল মার্কেটিং চ্যানেল ভালো বোঝে এমন কোনো রিসোর্স নেই।

ওপরের দুইটা বিজনেসেরই একটা কমন চ্যালেঞ্জ আছে সেটি হচ্ছে তারা ট্র্যাডিশনাল বা ডিজিটাল যেকোনো একটা মার্কেটিংয়ে দক্ষ। কিন্তু দুইটিকে একসঙ্গে ব্লেন্ড করতে পারছে না।

এবার আসুন নতুন ট্রেন্ডি একটা জুতার ব্র্যান্ডের কথা চিন্তা করি। যুগের চাহিদা বুঝে প্রথম থেকেই তারা ইনোভেটিভ স্ট্র্যাটেজি নিয়েছে। তারা ফেসবুক, ইন্সটাগ্রাম, ইউটিউব এমনকি টিকটকেও একটা শক্তিশালী ব্র্যান্ড প্রেজেন্স তৈরি করছে। সেই সঙ্গে একটা মডার্ন ওয়েবসাইট ডিজাইন করেছে। অনলাইনের সব টাচপয়েন্টে তাদের কাস্টমার একটা সুখ এবং সিমলেস এক্সপেরিয়েন্স পাচ্ছে।

তাদের সোশ্যাল মিডিয়া এবং ওয়েবসাইট দুই জায়গাতেই AI পাওয়ারড চ্যাটবট ইন্টিগ্রেট করা আছে। ফলে কাস্টমার খুব দ্রুত যেকোনো প্রশ্নের উত্তর পেয়ে যাচ্ছে। এ ছাড়া তাদের ছোট একটা কাস্টমার কেয়ার টিম আছে, যারা ক্রিটিকাল সিচুয়েশনে কাস্টমারকে লাইভ সাপোর্ট দিচ্ছে।

এ ছাড়াও তারা অল্প কিছু প্রাইম লোকেশনে এক্সপেরিয়েন্স সেন্টার রেখেছে। যেখানে কাস্টমার সু ট্রায়াল দিয়ে দেখতে পারে। তারপর ট্যাবের মাধ্যমে অর্ডার প্লেস করে হোম ডেলিভারি নিতে পারে।

মার্কেটিংয়ের জন্য এই নতুন কোম্পানি ছোট কিন্তু একটা স্মার্ট টিম গঠন করেছে। তারা নিয়মিত খুবই এনগেজিং সোশ্যাল মিডিয়া কন্টেন্ট তৈরি করে যাচ্ছে। অন্যদের মতো শুধু সেলস পোস্ট না করে তাদের মার্কেটিং হচ্ছে স্টোরি ড্রিভেন। ফলে কাস্টমাররা অনেক বেশি কানেক্ট করতে পারছে।

ডিজিটাল অ্যাডভার্টাইজিংয়ের পাশাপাশি তারা বেশ কিছু স্ট্র্যাটেজিক ট্র্যাডিশনাল মার্কেটিং চ্যানেলও ব্যবহার করছে। বিভিন্ন প্রাইভেট ইউনিভার্সিটির সামনে তারা মাঝে মাঝেই গেরিলা মার্কেটিং করে। মিরপুর, ফার্মগেট, টিএসসিসহ মেট্রোরেলের কিছু সিলেক্টেড স্টেশনের সামনে তারা ডিজিটাল বিলবোর্ডও টানিয়েছে।

শুধু তাই না, তারা আরেকটি স্টার্টআপ কোম্পানির সঙ্গে কোলাবরেশন করে একটা Augmented Reality (AR) অ্যাপ তৈরির পরিকল্পনা করছে। যেটি ব্যবহার করে কাস্টমার ঘরে বসেই ভার্চুয়ালি জুতা পরে দেখতে পারবে। এমনকি পায়ের দিকে স্মার্টফোনের ক্যামেরা তাক করে ধরলে পায়ের মাপও বলে দেবে। এবং সেই সঙ্গে পারসোনালাইজড জুতা রেকমেন্ড করবে।

এই নতুন জুতার ব্র্যান্ডটি যে মেথডটি বেছে নিয়েছে সেটিই হচ্ছে স্মার্ট মার্কেটিং।

স্মার্ট মার্কেটিং বইতে আপনি এই নতুন মার্কেটিং অ্যাপ্রোচটি সম্পর্কে বিস্তারিত শিখবেন। শুধু শিখবেনই না, বরং একটা শক্তিশালী ফ্রেমওয়ার্ক ব্যবহার করে যেকোনো বিজনেসের জন্য কমপ্লিট স্মার্ট মার্কেটিং প্ল্যানও তৈরি করতে পারবেন।

এই বইটি কাদের জন্য?

আমাদের প্রত্যেকেরই জন্ম হয়েছে নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠ হওয়ার সম্ভাবনা নিয়ে।

আপনি হয়তো একজন বিজনেস স্টুডেন্ট, ক্যারিয়ারে প্রবেশের আগেই নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে চান। আপনি হয়তো একজন প্রফেশনাল, নিজের স্কিল আরও ডেভেলপ করে ক্যারিয়ারের সর্বশিখরে উঠতে চান।

হতে পারে আপনি একজন ফ্রিল্যান্সার, মার্কেটপ্লেসে নিজেকে আরও অনন্য হিসেবে তুলে ধরতে চান।

আপনি হয়তো হতে চান একজন নামকরা মার্কেটার কিংবা সফল উদ্যোক্তা।

শুধু নিজের অর্থনৈতিক উন্নতির জন্যই না, আপনি আপনার কাজের দ্বারা কোম্পানির গ্রোথ আনতে চান। আপনি চান মার্কেটে অসাধারণ ভ্যালু তৈরি করতে। চান এমন ইমপ্যাক্ট তৈরি করতে, যার জন্য অসংখ্য মানুষ আপনাকে স্মরণ করবে।

যারা এই পরিবর্তিত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ওপরের এই সবকিছু অর্জন করতে চান, তাদের জন্যই আমার এই বই স্মার্ট মার্কেটিং।

এই বইটি আপনার পরিচিত সব প্রফেশনালদের জন্য। এই বইটি প্রতিটি বিজনেস স্টুডেন্ট এবং ব্র্যান্ড প্র্যাক্টিশনারদের জন্য!

আপনি যদি যুগের সঙ্গে তাল মিলিয়ে ক্যারিয়ারকে সাফল্যের শিখরে নিয়ে যেতে চান, বিজনেসের গ্রোথ বৃদ্ধি করতে চান, তাহলে এই বইটি আপনার জন্য।

Warning! এই বইতে ক্যারিয়ার এবং বিজনেসে গ্রোথের সিক্রেট শেখানো হয়েছে। কেউ যদি গ্রোথ অপছন্দ করে, তাহলে এই বই থেকে একশো হাত দূরে থাকতে হবে।

স্মার্ট মার্কেটিং PDF Download | Smart Marketing Bangla PDF

প্রিয় ভিউয়ার, স্মার্ট মার্কেটিং বই PDF অনলাইনে অনেকে খুঁজ করে থাকেন ৷ বইটি নতুন(২০২৪), যার কারণে বইটির পিডিএফ অনলাইনে এখনও খুঁজে পাওয়া যায়নি ৷ আমাদের সাথেই থাকুন, বইটির পিডিএফ পাওয়া গেলে অবশ্যই এখানে শেয়ার করা হবে ৷ আর আপনার যদি বইটি খুব বেশি প্রয়োজন হয়, অবশ্যই নিচের BUY NOW বাটনে অর্ডার করে নিতে পারেন ৷ ধন্যবাদ সবাইকে ৷

BUY NOWHOW TO BUY

PDF Download(Comming soon..)