তাযকিয়াতুন নাফস PDF বই By ড. আহমদ আলী

5/5 - (1 vote)
তাযকিয়াতুন নাফস PDF বই By ড. আহমদ আলী
  • বইঃ তাযকিয়াতুন নাফস ৷
  • লেখকঃ ড. আহমদ আলী ৷
  • প্রকাশনীঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার ৷
  • ক্যাটাগরিঃ ইসলামি বিবিধ বই ৷

তাযকিয়াতুন নাফস—ড. আহমদ আলী

নাফসের পরিশুদ্ধি দীনের একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয়। নাফস পরিশুদ্ধ হওয়া ছাড়া মানুষের ঈমান ও ইসলাম কখনো বিশুদ্ধ ও পরিপূর্ণ হয় না। উল্লেখ্য যে, মানুষের দুটি দিক রয়েছে। একটি হলো বাহ্যিক, অপরটি হলো অভ্যন্তরীণ বা আত্মিক। ইসলাম যেমন মানুষের বাহ্যিক দিককে পূত-পবিত্র করতে চায়, তেমনি তার ভেতরের দিকটিকেও সম্পূর্ণ কলুষমুক্ত ও সুন্দর করতে চায়।

মানুষের এ অভ্যন্তরীণ অর্থাৎ আত্মিক দিকটির পরিশুদ্ধিকেই কোরআনের ভাষায় ‘তাযকিয়াহ’ বলা হয়। বস্তুত একজন মানুষ তার নাফসকে পবিত্রকরণ ও মনের কলুষ দূরীকরণের মাধ্যমে নিজের আবেগ-অনুভূতিকে আল্লাহ তা’আলার সন্তুষ্টি অর্জনের কাজে এমনভাবে নিয়োজিত করতে পারে যে, দীনের বাহ্যিক ‘ইবাদাতসমূহ স্বয়ং তার আবেগ ও নাফসের দাবিতে রূপায়িত হয়ে যাবে। যদি কেউ বাহ্যিক ও প্রচলিত নিয়মানুযায়ী সালাত, সাওম, যাকাত ও হাজ্জ পালন করে; কিন্তু তার নাফস পবিত্র ও পরিশুদ্ধ না হয়, তা হলে তার সে ‘আমাল ঐ ফুলের মতো, যার রং সুন্দর ও আকর্ষণীয়; কিন্তু তাতে কোনো সুঘ্রাণ নেই।

ইসলামের দৃষ্টিতে যদি কোনো ব্যক্তিকে পরীক্ষা করতে হয়, তা হলে অবশ্য দেখতে হবে যে, তার অন্তর কতোখানি পবিত্র ও কলুষমুক্ত। আল্লাহ তা’আলা তাঁর বান্দাহর অন্তরকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন; বাহ্যিক আচার-অনুষ্ঠানকে নয়।

কাজেই নাফস পরিশুদ্ধ করা এবং এ উদ্দেশ্যে তার ওপর সুদৃঢ় নিয়ন্ত্রণ ও শাসন প্রতিষ্ঠার চেষ্টা করা দীনের একটি অতি অপরিহার্য কর্তব্য ও সর্বাপেক্ষা বড় জিহাদ। ইসলামের সকল ‘আলিমের মতে, নাফস পরিশুদ্ধ করার চেষ্টা করা ফারযে ‘আইন। কেননা, নাফস ত্রুটিযুক্ত ও কলুষিত হলে যেমন বান্দাহর কোনো ‘আমালই নির্দোষ ও পবিত্র হতে পারে না, তেমনি নাফসের পরিশুদ্ধি ছাড়া কারো পক্ষে সত্যিকার অর্থে ঈমানের স্বাদ লাভ করা, দীনের বিধি-বিধান প্রতিপালন করা, দীনের ওপর অটল ও অবিচল থাকা এবং আল্লাহ তা’আলার নৈকট্য ও সন্তুষ্টি লাভ করা সম্ভব নয়।

এ কারণে পবিত্র কোরআন ও হাদীসের অসংখ্য জায়গায় নাফসের মন্দ প্রবণতাসমূহ দূরীকরণ ও তাকে পরিশুদ্ধ করার জন্য বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে। আর কেউ যদি নাফস পরিশুদ্ধ করতে সচেষ্ট না হয়, তার ব্যাপারেও চরম সতর্কবাণী উচ্চারণ করা হয়েছে।

তাযকিয়াতুন নাফস PDF Download

প্রিয় ভিউয়ার, আপনারা অনেকেই ড. আহমদ আলী এর লেখা বই তাযকিয়াতুন নাফস হার্ডকপি ক্রয় করার পাশাপাশি বইটির পিডিএফ খুজে থাকেন ৷ নিচে বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক দেওয়া হয়েছে ৷

[ বইটির হার্ডকপি এবং পিডিএফ লিংক ]

Last updated: