হায়াতুস সাহাবা PDF Download | Hayatus Sahaba Bangla PDF

5/5 - (2 votes)

Hayatus Sahaba Bangla PDF | হায়াতুস সাহাবা PDF Download | হায়াতুস সাহাবা ১ম, ২য়, ৩য়, ৪র্থ এবং ৫ম খন্ড পিডিএফ | লেখক হযরত মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহ. | অনুবাদক মাওলানা মুহাম্মদ যুবায়ের ছাহেব | google drive pdf link

হায়াতুস সাহাবা বই বিবরণঃ

হায়াতুস সাহাবা PDF Download | Hayatus Sahaba Bangla PDF
  • বইঃ হায়াতুস্‌ সাহাবাহ্‌ ৷(সকল খন্ড)
  • লেখকঃ হযরত মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহ. ৷
  • অনুবাদকঃ মাওলানা মুহাম্মদ যুবায়ের ছাহেব ৷
  • প্রকাশনীঃ দারুল কিতাব ৷
  • ক্যাটাগরিঃ নবি-রাসুল, সাহাবা, তাবেই ও অলি-আওলিয়া বই
  • ফরম্যাটঃ পিডিএফ ফাইল(PDF)

লেখক হযরত মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহ. এর অন্যান্য জনপ্রিয় বইসমূহঃ

  1. মুন্তাখাব হাদীস— অনুবাদক মাওলানা মুহাম্মদ যুবায়ের ছাহেব ৷
  2. হায়াতুস সাহাবা (রা:) (১-৫ খণ্ড একত্রে)—শেখ মুহাম্মদ আবদুল হামিদ ৷
  3. নবিজির দাওয়াত ও তাবলিগ—অনুবাদক এবং সম্পাদক মাওলানা মুস্তফা খন্দকার ৷
  4. কালিমার ছায়াতলে আল্লাহর পরিচয়—অনুবাদক মাওলানা আব্দুর রহমান ৷

হায়াতুস সাহাবা PDF Download

আল্লাহ তায়ালার ইচ্ছায় দাওয়াত ও তাবলীগের মহান দায়িত্ব পালন সহ উচ্চস্তরের এই কিতাব সংকলনের সৌভাগ্য ও হযরত মাওলানা ইউসুফ সাহেব (রহঃ) লাভ করিয়াছেন। অথচ তাঁহার জীবনের বহুবিধ দায়িত্ব পালন সহ অধিক পরিমাণে ছফর, মেহমানের সমাগম, জামাতের আগমন, অধ্যয়ন-অধ্যাপনার ব্যস্তময় জীবনে গ্রন্থ রচনা বা সংকলনের ন্যায় কাজের অবসর না থাকারই কথা।

কিন্তু আল্লাহ তায়ালার অশেষ সাহায্য ও তৌফিকে এবং আপন অদম্য সাহসিকতা ও মনোবলের দ্বারা তিনি গ্রন্থ রচনা ও সংকলনের কাজ ও সমাধা করিতে পারিয়াছেন। এমনিভাবে দাওয়াত ও গ্রন্থ রচনা উভয়ের সমন্বয় ঘটাইবার মত দুস্কর কাজ তিনি করিয়া দেখাইয়াছেন।

সীরাত, ইতিহাস ও তাবাকাতে সাহাবার বিভিন্ন গ্রন্থে যে সকল বর্ণনা ও ঘটনাবলী বিক্ষিপ্ত আকারে ছিল তিনি তাহা হায়াতুস সাহাবার তিন খণ্ডে সন্নিবেশিত করিয়াছেন। শুধু তাহাই নহে বরং ইমাম তাহাবী (রহঃ) রচিত শরহে মা-আনিল-আসার গ্রন্থেরও বড় আকারের কয়েক খণ্ডে একখানা শরাহ (ব্যাখা) ও রচনা করিয়াছেন।

গ্রন্থকার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সীরাতের বর্ণনাসহ সাহাবা (রাঃ) দের ঘটনাবলীও তাঁহার এই গ্রন্থে সন্নিবিশিত করিয়াছেন। বিশেষভাবে দাওয়াত ও উহার অনুশীলন পর্বকে পরিস্ফুটিত করিয়া তুলিয়া ধরিয়াছেন। অতএব ইহা আল্লাহ্র পথে দাওয়াত প্রদানকারীদের আলোচনা সম্বলিত এমন একখানি কিতাব যাহা বর্তমানে দাওয়াতের মেহনতকারীদের জন্য উত্তম পাথেয় এবং মুসলমানদের জন্য ঈমান ও এক্বীনের প্রবাহমান ঝর্ণাধারার উৎস।

তিনি এই কিতাবে সাহাবা (রাঃ)দের যে সকল বর্ণনা ও ঘটনাবলী সংগ্রহ করিয়াছেন তাহা কোন এক কিতাবে পাওয়া যাইবে না। কারণ এই সকল ঘটনাবলী হাদীস, ইতিহাস, তাবাকাত ও মাসানীদের বিভিন্ন কিতাবে বিক্ষিপ্ত আকারে রহিয়াছে। সুতরাং ইহা এমন একটি বিশ্বকোষের রূপ ধারণ করিয়াছে যাহা সেই যুগের ছবি এমনভাবে তুলিয়া ধরে যে, সাহাবা (রাঃ)দের যিন্দেগী, তাঁহাদের চারিত্রিক বৈশিষ্ট্যসমূহ ও চিন্তাধারার সকল দিক পাঠকের সামনে পরিষ্কার হইয়া যায়।

যে সকল কিতাব সংক্ষিপ্ত বিবরণ বা শুধু ভাবার্থ প্রকাশের উপর ভিত্তি করিয়া লেখা হইয়া থাকে তাহা অপেক্ষা এই কিতাব রেওয়ায়াতের আধিক্য ও ঘটনার পরিপূর্ণ বর্ণনার দরুন অনেক বেশী প্রভাব সৃষ্টিকারী হইয়াছে। যে কারণে ইহা পাঠ করিয়া একজন পাঠক ঈমান, দাওয়াত, জীবন উৎসর্গ, ফযীলত, এখলাস ও যুহুদ এর পরিবেশে সময় অতিবাহিত করে।

প্রত্যেক গ্রন্থ গ্রন্থকারেরই প্রতিচ্ছবি ও তাহার হৃদয়ের অংশবিশেষ হইয়া থাকে। গ্রন্থের মাধ্যমেই গ্রন্থকারের অন্তর নিহিত ভাবাবেগ ও নিগূঢ় মর্মকথা, চিন্তা-চেতনা ও প্রাণশক্তির বহিঃপ্রকাশ ঘটিয়া থাকে। যদি একথা সত্য হইয়া থাকে তবে আমি পূর্ণ আস্থার সহিত নির্দ্বিধায় বলিতে পারি যে, এই গ্রন্থ অত্যন্ত প্রাণশক্তিসম্পন্ন ও সার্থক হইয়াছে।

কারণ গ্রন্থকারের রক্ত মাংসে সাহাবা (রাঃ)দের প্রতি অসাধারণ ভালবাসা ও মহব্বত মিশিয়া গিয়াছিল। তাহাদের ভালোবাসায় তাঁহার মন-মগজ আচ্ছন্ন ছিল। তিনি তাঁহাদের প্রতি অত্যন্ত ভক্তি শ্রদ্ধা, মহব্বত ও ভালোবাসার অনন্ত আবেগ লইয়া এই গ্রন্থ রচনা করিয়াছেন।

গ্রন্থকারের উচ্চমর্যাদা ও এখলাসের প্রতি লক্ষ্য করিলে এই গ্রন্থের জন্য কাহারো ভূমিকা লেখার প্রয়োজন নাই। কেননা আমার জানা মতে ঈমানী শক্তি ও একনিষ্ঠতার সহিত দাওয়াতের পথে আত্মবিলীন করার ব্যাপারে তাহার ব্যক্তিত্ব আল্লাহ্র তায়ালার এক বিরাট দান এবং যুগের শ্রেষ্ঠ অবদান। বহু যুগ পরই এইরূপ ব্যক্তির আবির্ভাব ঘটিয়া থাকে।

আরও পড়ুনঃ

  1. আর রাহীকুল মাখতুম—আল্লামা সফিউর রহমান মুবারকপুরী (রহ.) পিডিএফ
  2. বিশ্বনবী হযরত মুহাম্মদ (সাঃ) এর জীবনী পিডিএফ

ডাউনলোড করুণ, Hayatus Sahaba Bangla PDF

প্রিয় মুসলিম ভাই-বোনেরা, আপনারা যারা হযরত মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহ. এর লেখা বিখ্যাত গ্রন্থ হায়াতুস সাহাবা PDF আকারে খুজছেন, কিন্তু বইটি পিডিএফ খুজে না পাওয়ার কারণে এই গুরুত্ত্বপূর্ণ বইটি আপনাদের পড়া হয় না ৷ তাই আপনাদের পড়ার সুবিধার্থে বইটির সকল খন্ড অনলাইন থেকে সংগ্রহ করে দেওয়া হলো ৷ আশা করি উপকৃত হবেন ৷ তবে অবশ্যই যাদের হার্ডকপি পড়ার সামর্থ রয়েছে তারা নিকটস্থ লাইব্রেরি অথবা অনলাইন থেকে বইটি সংগ্রহ করে পড়বেন ৷

  1. হায়াতুস সাহাবা ১ম খন্ড pdf(৭২০পৃষ্ঠা 19MB)
  2. হায়াতুস সাহাবা ২য় খন্ড pdf(৬০১ পৃষ্ঠা 15.43MB)
  3. হায়াতুস সাহাবা ৩য় খন্ড pdf(৭০৭ পৃষ্ঠা 90.31MB)
  4. হায়াতুস সাহাবা ৪র্থ খন্ড pdf(৬৮৭ পৃষ্ঠা 17.13MB)
  5. হায়াতুস সাহাবা ৫ম খন্ড pdf(৭২৭ পৃষ্ডা 97.33MB)