উসমানি সাম্রাজ্যের ইতিহাস pdf download

usmani samrajjer itihas book by Dr. Ali Muhammad Sallabi pdf download from pdfporo.

উসমানি সাম্রাজ্যের ইতিহাস বইয়ের বিবরনঃ Pdf download

বইঃ উসমানি সাম্রাজ্যের ইতিহাস বই pdf

লেখকঃ ডঃ আলী মুহাম্মাদ সাল্লাবী বই pdf

অনুবাদকঃ মাহদি হাসান, কাজী আবুল কালাম সিদ্দীক বই pdf

প্রকাশনীঃ মুহাম্মদ পাবলিকেশন এর বই pdf

ফরম্যাটঃ পিডিএফ ফাইল(Pdf)

ক্যাটাগরিঃ ইসলামি ইতিহাস ও ঐতিহ্য বই pdf

ডঃ আলী মুহাম্মাদ সাল্লাবী এর বই pdf

pdf download

উসমানি সাম্রাজ্যের ইতিহাস বই রিভিউঃ pdf download

প্রায় ৬০০ বছরের ইতিহাস এক মলাটে নিয়ে আসা চাট্টিখানি কথা নয় । বিশেষ করে , যখন সে ইতিহাস হয় বিশ্ববিখ্যাত উসমানী সাম্রাজ্যের বৈচিত্র্যময় ইতিহাস ।

উসমানী সাম্রাজ্য বিশ্বের ৩ টি মহাদেশ জুড়ে শতাব্দীর পর শতাব্দী মুসলিম জাতির রাজনৈতিক নেতৃত্ব প্রদান করে গেছে । সেই সাম্রাজ্যের উত্থান – পতনের ইতিহাস এবং সেসব ঘটনা থেকে শিক্ষা নিয়েই ড . আলি মুহাম্মাদ সাল্লাবি লিখেছেন ‘ আদ দাওলাতুল উসমানিয়া নামক বেস্টসেলার এ বইটি । মুহাম্মদ পাবলিকেশন ‘ বইটি প্রকাশ করছে উসমানি সাম্রাজ্যের ইতিহাস ( The otoman Empire ) নামে ।

বইটি অনুবাদ করেছেনঃ কাজী আবুল কালাম সিদ্দীক ও মাহদি হাসান । উভয়েই দক্ষ অনুবাদক , সাল্লাবির বই আগেও অনুবাদ করেছেন । উভয় অনুবাদকের অনুদিত বই আমি আগে পড়েছি , তাই আস্থা রাখাই যায় । প্রকাশনী সম্পূর্ণ বই এক মলাটেই নিয়ে আসছে ।। শােনা যাচ্ছে , এ বইয়ের বাঁধাই প্রকাশনী থেকে প্রকাশিত এ যাবতকালের সেরা বাঁধাই হবে । আমি মুহাম্মদ । পাবলিকেশনের আগের বইগুলাের বাঁধাই দেখেই অভিভূত হয়েছি ।

তাই আশা করি , মােটা কলেবর হলেও বাঁধাই এর কারণে এ বই পাঠক আরামসে পড়তে পারবেন । তাছাড়া , বইয়ের পেজ সেটআপ এবং পেজ কোয়ালিটিও অসাধারণ হবে নিঃসন্দেহে । ৭৫২ পাতার এ বিশাল বই প্রি অর্ডারে কিনতে পারবেন ৫৬০ টাকায় । এখন প্রশ্ন জাগে , এত বিশাল ইতিহাসের বই কেন পড়ব ? জবাবে বলব , উসমানিদের ইতিহাস হচ্ছে বিগত কয়েক শতাব্দীর মুসলিমদের রাজনৈতিক ইতিহাস ।

বিশেষ করে , তাতারদের আক্রমণের পর লণ্ডভণ্ড মুসলিম সাম্রাজ্য যখন শতধাবিভক্ত হয়ে গিয়েছিল ঠিক সে সময় নতুন আরেকটি ইসলামী সাম্রাজ্য দাঁড়িয়ে যায় । নতুন এই সাম্রাজ্য প্রবল বিক্রমে কাফেরদের সাথে জিহাদের ময়দানে জিহাদ লড়ে , নতুন নতুন এলাকা ইসলামের ছায়াতলে নিয়ে আসে , বিশ্বময় ছড়িয়ে দেয় তাওহীদের বাণী ।

দুনিয়ার জমিনে ইনসাফপূর্ণ বিচার – আচার তখনও টিকেছিল কারণ মুসলিমরা তখনও দুনিয়ার সুপারপাওয়ার ছিল । উসমানিদের পতনের পরেই সমগ্র দুনিয়া আজ পর্যন্ত কাফেরদের জুলুমে নিমজ্জিত । তাে কীভাবেই এই সাম্রাজ্যের উত্থান ঘটল ? আর কীভাবেই এই সাম্রাজ্য সমাপ্ত হয়ে গেল ? সেই কাহিনী ও তা থেকে শিক্ষা জানার জন্যেই এ বই পড়বেন ।

বলে রাখি , বিশাল উসমানি সাম্রাজ্যের পতন একদিনে হয়নি । সুবিশাল এ ইসলামি সাম্রাজ্যকে ধরাশয়ী করতে ধর্মনিরপেক্ষতার চাষ এখানে করেছে ইউরােপিয়ানরা । নােংরা জাতীয়তাবাদের বীজ আর রিফরমেশনের নামে মুসলিমদের ইমানি শক্তিকে তারা ধীরে ধীরে করেছে ধরাশয়ী । সাথে ছিল জ্ঞান বিজ্ঞানে মুসলিমদের অনাগ্রহ , আরামপ্রিয়তা আর সবচেয়ে বড় কারণ , কুরআন সুন্নাহ ও শারীয়াহ থেকে বিচ্যুতি ।

আর মুসলিমদের ইতিহাস পড়ে তা থেকে শিক্ষা যদি মুসলিমরা না নেয় , তবে কারা নিবে বলুন ? ইউরােপীয় অরিয়েন্টালিস্টরা মুসলিমদের ইতিহাস বিকৃত করে উপস্থাপন করতে হেন চেস্টা নেই যা করেনি । এমনকি কাফেরদের ক্রীড়ানক মুসলিম নামধারী অনেক মুনাফিককেও দেখা যায় বিকৃত ইসলামি ইতিহাস রচনা করে মুসলিমদের নিজ অতীত থেকে দূরে সরিয়ে রাখতে ।

কারণ হচ্ছে , মুসলিমরা যখন নিজেদের গৌরবময় ইতিহাস সম্পর্কে পড়বে তখন তারা বিজয় লাভের শর্তগুলাে জেনে যাবে । আল ওয়ালা ওয়াল বারা সম্পর্কে জেনে যাবে । মুসলিমদের চিরশত্রুকে চিনে ফেলবে । লিবারেলিজম আর ন্যাশনালিজমের রঙ্গিন চশমা খুলে সত্যকে চিনে ফেলবে । তাই কাফিররা চায় না , এসব প্রকৃত ইতিহাস মুসলিমরা পড়ুক ।

জেনে খুশী হবেন , এ বইয়ের লেখক একজন অসাধারণ ইতিহাসবেত্তা । ড আলি মুহাম্মাদ সাল্লাবি শুধুমাত্র ইতিহাস রচনা করেন তা না । লেখকের লেখনীর মূল বিশেষত্ব হচ্ছেঃ

ক ) কোন ঘটনার পেছনের মূল কারণ খুঁজে আনতে পারা

খ ) কুরআন – সুন্নাহর আলােকে প্রতিটি চরিত্রের বিশ্লেষণ করতে পারা

গ ) অরিয়েন্টালিস্টদের ইতিহাসবিকৃতির জবাব দিয়ে সত্য ইতিহাস আলাদা করে দেখানাে

ঘ ) ইসলামি ইতিহাসের ঐতিহাসিক ঘটনাগুলাের ইসলামি ব্যাখ্যা দাঁড় করাতে পারা ।

তাই , সাল্লাবির লেখা ইতিহাসের বই পাঠকদের জন্য অত্যন্ত শিক্ষণীয় বইয়ে রূপ নেয় । ও হ্যা , আরেকটি কথা ! এ বই শুধু উসমানিদের ইতিহাস নয় । এ বই পড়লে তৎকালীন বিশ্বের রাজনীতি সম্পর্কেই ধারণা পাওয়া যাবে । সেলজুকদের সম্পর্কে জানতে পারবেন , তৈমুর লং সম্পর্কে জানতে পারবেন , ক্রুসেড যুদ্ধ সম্পর্কে পড়বেন , ঐতিহাসিক সব যুদ্ধক্ষেত্রের রুদ্ধশ্বাস বিবরণ পাবেন এ বইয়ে ।

আরাে জানবেন ওহাবি আন্দোলনের সাথে উসমানিদের বিরােধ , ব্রিটিশদের কুচক্রের কথা এবং মুসলিমদের নিজ ঘরের বিশ্বাসঘাতকদের প্রকৃতিও জানতে পারবেন ।

এ বইতে আছে মুহাম্মাদ বিন ফাতিহের কালজয়ী ইস্তাম্বুল বিজয়ের ইতিহাস , এ বইতে আছে বীরপ্রতিপ উসমানি সুলতানদের কাহিনী । আরও আছে বীর মুজাহিদ হাসান আগা আত তুসি ও খাইরুদ্দিন বারবােসার কাহিনী ।

আবার এ বইতেই আছে শেষদিকের কিছু চরিত্রহীন উসমানি সুলতানদের কাহিনী , আছে বিশ্বাসঘাতক কামাল পাশার উপাখ্যান । আর , আপনি যদি ঝানু পাঠক হয়ে থাকেন , তবে বইয়ের প্রথম দিককার গৌরবময় ইতিহাসের পেছনের কারণ লেখক যা বর্ণনা করেছেন তার সাথে উসমানিদের শেষ সময়ের ভরাডুবির পেছনের কারণগুলাের তুলনা করে খুব সহজ কিছু সমীকরণ আপনি খুঁজে পাবেন । সম্পূর্ণ বইটি সাতটি অধ্যায়ে বিভক্ত । প্রতি অধ্যায়ের ভেতর রয়েছ আরাে অনেক ছােট ছােট পরিচ্ছেদ ।

Download Now usmani samrajjer itihas book pdf

Link-1 || Link-2

Download

81% LikesVS
19% Dislikes