ইসলামের ইতিহাস বই pdf download | islamic book bangla pdf

islamic book bangla pdf download from pdfporo.

ইসলামের ইতিহাস বই pdf download

1.জিন ও ফেরেশতাদের বিস্ময়কর ইতিহাস pdf

2. ইহুদী জাতির ইতিহাস pdf

3. সানজাক-ই উসমান pdf

4. মুসলিমজাতি বিশ্বকে কী দিয়েছে pdf

বইটির প্রথম খন্ড শুরু হয়েছে ইসলাম পূর্ব বিশ্বে সমৃদ্ধ অন্যান্য সভ্যতার অর্জিত মূল্যবোধ ও সমৃদ্ধতার বিশ্লেষণধর্মী আলোচনা নিয়ে । প্রাচীন সকল সভ্যতার মৌলিক ভিত্তি ও সহাবস্থান ব্যাপকভাবে বিশ্লেষণ করা হয়েছে । প্রাচীন সভ্যতাগুলোর তুলনায় ইসলামি সভ্যতা কতটা যুক্তিযুক্ত , গ্রহনযোগ্য , সার্বজনীন ও দীর্ঘস্থায়ী তার চুলচেরা বিশ্লেষণ হয়েছে । ইসলামের বিকাশলগ্নে অন্যান্য সভ্যতা কি অবস্থায় ছিল তার সামগ্রিক চিত্রও আলোচিত হয়েছে ।

ইসলামি সভ্যতার মূলনীতি ও ভিত্তি , ইসলামে জাতি – গোষ্ঠীর ধারনা , অন্যান্যদের প্রতি উদারপন্থা নীতি , ইসলামি সভ্যতার অনন্য বৈশিষ্ট , নৈতিকতা ও মূল্যবোধের ক্ষেত্রে মুসলিমদের অবদান , ইসলামি সভ্যতায় স্বাধীনতার ধারনা , সভ্যতার মৌলিক ভিত্তি পরিবার – সমাজের কাঠামো এবং আন্তর্জাতিক সম্পর্কের নীতিমালা কেমন হবে তার বিস্তর একনিষ্ঠ তথ্যবহুল আলোচনার মাধ্যমে বইটা এগিয়ে চলেছে ।

Also Link: দামেস্কের কারাগারে বই pdf

Link: দুনিয়া কাপানু তৈমুর লং pdf

Link: ইতিহাস ও জীবনীমূলক সকল বই pdf

ইসলামিক ইতিহাস বিষয়ক বই pdf download

দ্বিতীয় খন্ড শুরু হয়েছে আরও চমৎকারিত্বের সাথে । প্রথমেই বর্তমান শিক্ষা ব্যাবস্থার সদৃশ প্রাথমিক , মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাব্যাবস্থার অনুরুপ মুসলিম সভ্যতায় শিক্ষাব্যাবস্থা কতটা সমৃদ্ধ ও যুগোপযোগী ছিল তার রেফারেন্সমূলক আলোচনা হয়েছে । তখন মুসলিম বিশ্বে শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা বর্তমানের আধুনিক সভ্যতার তুলনায় নেহায়েত কম ছিল না । সেই সময়ে একেকটা লাইব্রেরী এতটা বড় ছিল যে , একই লাইব্রেরীতে কয়েক হাজার শিক্ষার্থী পৃথক পৃথক স্থানে বিষয়ভিত্ত্বক জ্ঞান অর্জন করলেও স্থানের সংকুলানের জন্য কোনো চিন্তা করতে হতো না ।

জ্ঞানের সামগ্রিক বিস্তারের জন্য তৎকালিন সময়ে বিভিন্ন বিষয়মূলক গ্রন্থাগারের সমৃদ্ধতা ও ক্রমবিকশিত ইসলামি বিশ্ববিদ্যালয়ের উপযোগিতা আপনাকে অবাক করে দেবে । মুসলিম সমাজে জ্ঞানী – গুনির বিকাশ ও জ্ঞানীদের কপিরাইটের ক্ষেত্রে নিয়মতান্ত্রিক ব্যাবস্থাপনা বর্তমান লাইব্রেরী ব্যাবস্থাপনাকেও হার মানায় । বিজ্ঞানের প্রচলিত শাখা অর্থাৎ পদার্থ , রসায়ন , চিকিৎসা , জ্যামিতি , ভূগোল ও জোতির্বিজ্ঞানের ক্ষেত্রগুলোতে মুসলিম মনিষীরদের অবদান দেখলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য । নিছক আবেগের বশে নয় বরং একনিষ্ঠ রেফারেন্সের ভিত্তিতেই এসব তথ্য দেয়া হয়েছে ।

ইতিহাস বিষয়ক বই pdf download

রসায়নশাস্ত্র , ওষুধবিজ্ঞান , ভূতত্ববিদ্যা , বীজগণিত ও যন্ত্রপ্রকৌশল যে মুসলিম বিজ্ঞানীদের একান্তই নিজস্ব উদ্ভাবন সেটা আপনি না মেনে নিয়ে পারবেন না । ইউনিক সভ্যতার বিকাশ ও স্থায়িত্বে আকিদা বিশ্বাসের অবদান অনেক । তাই পূর্ববর্তী জাতি – গোষ্ঠীর আকিদা , তাওহীদের সংশোধনের ক্ষেত্রে মুসলিম সভ্যতার মুখাপেক্ষীতা কেউ এড়াতে পারে নি । বিদ্যমান বিজ্ঞানের উৎকর্ষে দর্শন , ইতিহাস ও সাহিত্যর সকল শাখা মুসলিমদের থেকেই এসেছে । সমাজবিজ্ঞান , শরিয়া সংশ্লিষ্ট জ্ঞান ও ভাষা সংশ্লিষ্ট জ্ঞানের দিক দিয়ে মুসলিমরা সবসময় অনন্য ।

5. ইসলামের ইতিহাস : নববী যুগ থেকে বর্তমান pdf

6. লস্ট ইসলামিক হিস্ট্রি pdf

7. ২০ জন খলিফার হত্যাকাণ্ডের ইতিহাস pdf

8. তাতারীদের ইতিহাস pdf

9. গল্প বলি ফিলিস্তিনের

10. উসমানি সাম্রাজ্যের ইতিহাস pdf

ইসলামের ইতিহাস বই pdf download

Download Now All islamic book bangla pdf

সকল ইসলামিক ইতিহাস বই pdfDownload Now

96% LikesVS
4% Dislikes
error: Content is protected !!