SSC বাংলা সাহিত্য pdf download | bangla sahitto 9-10 pdf book

bangla sahitto class 9-10 pdf book download from Pdfporo.

টাইটেলঃSSC বাংলা সাহিত্য pdf
শ্রেণীঃনবম-দশম
বিষয়ঃবাংলা সাহিত্য
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃSSC

Link: SSC উচ্চতর গণিত গাইড pdf

SSC বাংলা সাহিত্য pdf download

নবম দশম শ্রেণীর প্রিয় শিক্ষার্থীবৃন্দ, কেমন আছো তোমরা সবাই? আশা করি ভালো আছো ৷ আজকে তোমাদের জন্য নবম দশম শ্রেণির বাংলা সাহিত্য বই এর পিডিএফ নিয়ে আসলাম ৷ তোমরা অনেকেই অনলাইনে বইটির পিডিএফ খোঁজে থাকো ৷ তাই তোমাদের পড়ার সুবিধার্থে আমি বইটির পিডিএফ শেয়ার করলাম ৷ আশাকরি বইটি পেয়ে উপকৃত হবে এবং এরকম নতুন নতুন বই পেতে প্রতিদিন আমাদের সাইটটি ভিজিট করুন ৷

Link: SSC বিজ্ঞান গাইড pdf

নবম-দশম শ্রেণীর বাংলা সাহিত্য Pdf Download

বাংলা সাহিত্যের ইতিহাস হাজার বছরেরও বেশি সময়ের ঐতিহ্যসমৃদ্ধ বিস্তীর্ণ জনপদের বিচিত্র জনগোষ্ঠীর সুখদুঃখ আনন্দবেদনা নিয়ে রচিত এক বর্ণাঢ্য সাহিত্যসৃষ্টির ইতিহাস । বাংলা ভাষাভাষী বিভিন্ন এলাকার অধিবাসীদের আদিপুরুষেরা কবে বাংলা ভাষায় প্রথম কথা বলা শুরু করেছিল তার সঠিক দিনক্ষণ নির্ধারণ করা সম্ভব হয় নি । অনুমানের ওপর নির্ভরশীল হয়ে পণ্ডিতেরা ভিন্ন ভিন্ন মত পোষণ করেছেন । কিন্তু বাংলা সাহিত্যের উদ্ভবকাল সম্পর্কে মতবিরোধ থাকলেও মোটামুটি সপ্তম শতক থেকে তার বিকাশ শুরু হয়েছে বলে ধারণা করা হয় ।

বৌদ্ধ সাধুসন্ন্যাসীদের হাতে রচিত চর্যাপদ থেকে বাংলা সাহিত্যের যে শুভসূচনা হয়েছিল তা কালের পরিবর্তনের সঙ্গে সঙ্গে বিবর্তিত , সমৃদ্ধ ও সম্প্রসারিত হয়ে আজ বিশ্বের শ্রেষ্ঠ সাহিত্যের অন্যতম বলে মর্যাদার আসনে অধিষ্ঠিত । বাংলা সাহিত্য বিচিত্র মানুষের হৃদয়ানুভূতির সমৃদ্ধ ফসল । ‘ বাংলা সাহিত্যের ইতিহাস বিশুদ্ধ বাঙালি জীবন – ঐতিহ্যের ধারক , বাহক এবং পরিচায়ক । ‘ একটি বিশেষ ভৌগোলিক সীমারেখার মধ্যে এই জনগোষ্ঠীর উদ্ভব ঘটলেও রাজনৈতিক পটভূমিকায় সে সীমানার যুগে যুগে অনেক পরিবর্তন ঘটেছে । একই রাষ্ট্রীয় কাঠামোর মধ্যে সে জনমানব বরাবর সীমাবদ্ধ থাকে নি । তাই বাংলা ভাষাভাষী অঞ্চল আজ বিভিন্ন এলাকায় বিস্তৃত হয়ে আছে । সেই সঙ্গে বৈচিত্র্য এসেছে জনগণের মধ্যে ।

Also Link: SSC কৃষিশিক্ষা গাইড PDF

৯ম-১০ম শ্রেণীর বাংলা সাহিত্য pdf download

বিচিত্র বর্ণ , আকার আর আচরণের মানুষ বাংলা সাহিত্যে তাদের আনন্দবেদনার গান গেয়েছে । সে সব মানুষের ধর্মে ছিল ভিন্নতা , বৈচিত্র্য ছিল তাদের সংস্কৃতিতে । বাংলা সাহিত্যে এই বৈচিত্র্যের স্বাক্ষর বিদ্যমান । বাংলা ভাষাও সব যুগে একই বৈশিষ্ট্য ধারণ করে নি । যুগে যুগে ভাষার বিবর্তন ঘটেছে , সে বিবর্তনের ফল আজকের রূপ । বাংলা লিপিতেও এসেছে সংস্কারের ছোঁয়া । হাতে লেখা বইয়ের যুগ শেষ হয়েছে অনেক আগেই । ছাপাখানার প্রচলন সাহিত্যসৃষ্টিকে করেছে ত্বরান্বিত । আর আজকের সর্বাধুনিক কম্পিউটার প্রযুক্তি মুদ্রণসৌকর্যে বাংলা সাহিত্যকে নিয়ে এসেছে এক সৌন্দর্যময় গতিশীল জগতে ।

বাংলা সাহিত্যের ইতিহাসকে যথাযথ জানতে ও বুঝতে হলে বাংলা ভাষাভাষী ভূখণ্ডের সমসাময়িক পরিস্থিতি সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে । নইলে বিচ্ছিন্নভাবে সাহিত্যের গতিপ্রকৃতি গভীরভাবে উপলব্ধি করা সম্ভবপর হবে না । রাজনৈতিক – অর্থনৈতিক অবস্থা , ধর্ম – সাংস্কৃতিক আন্দোলন ইত্যাদির সঙ্গে সাহিত্যের সম্পৃক্ততা রয়েছে । ড . আনিসুজ্জামানের মতে , ‘ বাংলার সমাজ ও সংস্কৃতির সর্বতোমুখী বিকাশের সঙ্গে , বাঙালির সৃজনশীলতার ক্রমবিকাশের পটে , সাহিত্যের গতিপ্রকৃতি লক্ষ করতে পারলে বাঙালির জীবন ও চিন্তাধারার সঙ্গে তার মর্মগত যোগ উপলব্ধি করতে পারব । ‘ তাই বাংলা সাহিত্যকে জানতে হলে দেশ জাতি ধর্ম সংস্কৃতি ভাষা লিপি — এ সবকিছুর সঙ্গেই পরিচিত থাকা দরকার ।

Link: SSC গণিত গাইড pdf

bangla sahitto 9-10 book pdf download

Download Now bangla sahitto 9-10 pdf book

g SSC বাংলা সাহিত্য বই pdfDownload Now

83% LikesVS
17% Dislikes
error: Content is protected !!