SSC গণিত বই pdf download | class 9 maths book pdf

class 9 maths book pdf download from Pdfporo.

Title:SSC গণিত বই pdf
শ্রেণীঃনবম-দশম
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃSSC

নবম-দশম শ্রেণীর প্রিয় শিক্ষার্থী, আজকে তোমাদের জন্য গণিত বইটির পিডিএফ নিয়ে আসলাম ৷ তোমরা অনেকেই আমাকে বলেছো বইটির পিডিএফ দেওয়ার জন্য ৷ এস এস সি স্টুডেন্ট ছাড়াও নবম-দশম শ্রেণীর গণিত বইটি অনেকে কাজে লাগে ৷ যেমন চাকুরি পরিক্ষার ক্ষেত্রে, বিসিএস পরীক্ষার ক্ষেত্রে, এমনকি যারা টিউশনি করান, তাদের ক্ষেত্রেও বইটি কাজে আসে ৷ তাই সবার কথা মাথায় রেখে আজকে নবম শ্রেণীর গণিত বইয়ের পিডিএফ দিলাম ৷ আশা করি উপকৃত হবেন ৷

Link: গণিত বিষয়ক সকল বই pdf

SSC গণিত বই pdf download

সমকোণ : যে কোণের মান 90 ° তাকে সমকোণ বলে ।

সূক্ষ্মকোণ : 90 ° এর চেয়ে ছোট কোণকে সূক্ষ্মকোণ বলে ।

স্থূলকোণ : 90 ° থেকে বড় কিন্তু 180 ° থেকে ছোট কোণকে স্থূলকোণ বলে । সরলকোণ : যে কোণের মান 180 ° তাকে সরলকোণ বলে ।

প্রবৃদ্ধ কোণ : 180 ° এর চেয়ে বড় কিন্তু 360 ° এর চেয়ে ছোট কোণকে প্রবৃদ্ধ কোণ বলে ।

পূরক কোণ : দুটি কোণের সমষ্টি যদি 90 ° হয় তবে কোণ দুটিকে একে অপরের পূরক কোণ বলে ।

বিপ্রতীপ কোণ : দুটি রেখা পরস্পর ছেদ করলে যে চারটি কোণ উৎপন্ন হয় , এদের যে কোনো একটিকে তার বিপরীত কোণের বিপ্রতীপ কোণ বলে । বিপ্রতীপ কোণদ্বয় পরস্পর সমান হয় ।

সম্পূরক কোণ : দুটি কোণের সমষ্টি যদি 180 ° হয় তবে কোণ দুটিকে একে অপরের সম্পূরক কোণ বলে ।

সর্বসমতা : দুটি চিত্র যদি হুবহু একই হয় , একে অপরের আয়নায় প্রতিবিম্ব হয় এবং একে অন্যের উপরে উপরিস্থাপনীয় হয় তবে এরা সর্বসম হবে । বস্তুর এই ধর্মকে বলা হয় সর্বসমতা ।

Link: SSC Physics Book PDF

নবম-দশম শ্রেণীর গণিত বই pdf download

সমদ্বিবাহু ত্রিভুজ : কোনো ত্রিভুজের দুটি কোণ সমান হলে সে ত্রিভুজটিকে সমদ্বিবাহু ত্রিভুজ বলা হয় । সমান বাহুদ্বয়কে ত্রিভুজের সমান বাহু বলা হয় । আর অন্য বাহুটিকে বলা হয় ভূমি । সমান বাহুদ্বয়ের অন্তর্ভুক্ত কোণটিকে বলা হয় শীর্ষকোণ । শীর্ষকোণ ভূমির বিপরীত পাশে অবস্থিত এবং সমান কোণদ্বয়কে বলা হয় ভূমি – সংলগ্ন কোণ ।

সমবাহু ত্রিভুজ : যে ত্রিভুজের তিনটি বাহুই সমান তাকে সমবাহু ত্রিভুজ বলে ।

পরিসীমা : কোনো আবদ্ধক্ষেত্রের সীমানা – ঘেঁষে পুরোটা পথ একবার অতিক্রম করলে যতটুকু পথ বা দূরত্ব অতিক্রম করা হয় তাকে পরিসীমা বলে ।

ক্ষেত্রফল : যে – কোনো সীমাবদ্ধ জায়গা হলো ক্ষেত্র । যে – কোনো ক্ষেত্রের পরিমাপই হচ্ছে ক্ষেত্রটির ক্ষেত্রফল । কোনো ক্ষেত্র ( যেমন – ত্রিভুজক্ষেত্র , বর্গক্ষেত্র ) কে যতগুলো একক বর্গক্ষেত্রে ভাগ করা যাবে ঐ ক্ষেত্রের ক্ষেত্রফল তত বৰ্গএকক ।

আয়ত : যে চতুর্ভুজের ( যা চারটি বাহু দিয়ে সীমাবদ্ধ ক্ষেত্র তৈরি করে ) চারটি কোণই সমকোণ তাকে আয়ত বলে । আয়তের বিপরীত বাহু দুটি সমান হয় । একটি আয়ত যতখানি জায়গা দখল করে তাকে আয়তক্ষেত্রের ক্ষেত্রফল বলে ।

বর্গ : যে চতুর্ভুজের চারটি কোণই সমকোণ এবং প্রত্যেকটা বাহুই সমান তাকে বর্গ বলে । একটি বর্গ যতখানি জায়গা দখল করে তাকে বর্গক্ষেত্রের ক্ষেত্রফল বলে ।

class 9 maths book pdf download

Also Link: SSC Math Solution PDF

Download Now Class 9 maths book pdf

SSC গণিত বই pdfDownload Now

FAQ

1. How to download pdf file?

নবম-দশম শ্রেণীর গণিত বইটির পিডিএফ কিভাএ ডাউনলোড করবেন, তা দেখতে এখানে ক্লিক করুণ ৷

100% LikesVS
0% Dislikes